অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নওফেল সন্দেহ ‘নাশকতা’, পুলিশ কমিশনার বললেন ‘নিছক দূর্ঘটনা’

36
.

প্রয়াত চট্টগ্রামের সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর মেজবান খেতে গিয়ে পদদলিত হয়ে ১০ জন নিহত হওয়ার ঘটনায় ‘পরিকল্পিত নাশকতার’ সন্দেহ করছেন তার ছেলে, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি এ ঘটনার নিরপেক্ষ তদন্তের অনুরোধ জানিয়েছেন প্রশাসনের কাছে।

সোমবার রাতে তিনি গণমাধ্যমের সাথে আলাপকালে ওই দুপুরে রীমা কনভেসশন হলে সংঘটিত এ মর্মান্তিক ঘটনার বিষয়ে তিনি  এ শঙ্কার কথা জানান।

এদিকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার ইকবাল বাহার পদদলীত হয়ে মারা যাওয়ার ঘটনাকে নিছক দূর্ঘটনা দাবী করে নাশকতার বিষয়টি উড়িয়ে দিয়েছেন।

ঘটনার সংবাদ পেয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আহত নিহতদের দেখতে গিয়ে কান্নায় ভেঙ্গেপড়া শোকগ্রস্ত মেয়রপুত্র  নওফেল বলেন, ‘এ ঘটনার সঙ্গে নাশকতার সম্পৃক্ততা থাকতে পারে। কেউ পরিকল্পিত ভাবেও এ ঘটনা ঘটাতে পারেন। এ ব্যাপারে জেলা প্রশাসন থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের প্রতিবেদন হাতে পেলে নিশ্চিত করে বলা যাবে কী ঘটেছে।’

.

কুলখানিতে পদদলিত হয়ে দশ জনের মৃত্যুর ঘটনা স্বাভাবিক নয় উল্লেখ করে আওয়ামী লীগের এ নেতা বলেন, ‘রীমা কমিউনিটি সেন্টারের বাইরে নগরীর আরও ১৩টি কমিউনিটি সেন্টারে মেজবানের আয়োজন করেছিলাম। ওইসব সেন্টারের কোথাও সামান্য বিশৃঙ্খলা হয়নি। এখানে কেন এ বিশৃঙ্খলা হলো আমরা এখনও নিশ্চিত নই। তবে প্রাথমিকভাবে আমরা মনে করছি, যারা মারা গেছেন তারা পদদলিত হয়ে মারা যাননি। মাথায় প্রচণ্ড আঘাত পেয়ে তারা মারা গেছেন। কমিউনিটি সেন্টারের গেট খুলে দিলে কেউ পেছন থেকে ধাক্কা দিলে তারা পড়ে গিয়ে মাথায় আঘাত পান, এ কারণে তাদের মৃত্যু হয়।’

স্বজনদের আহাজারিশৃঙ্খলা ব্যবস্থায় কোনও ঘাটতি ছিল কিনা জানতে চাইলে নওফেল বলেন, ‘প্রতিটি কমিউনিটি সেন্টারে আমাদের এক থেকে দেড়শ স্বেচ্ছাসেবক ছিল। এ ঘটনায় আমাদের একজন স্বেচ্ছাসেবকও মারা গেছেন। পুলিশও সেখানে ছিল, সুতরাং শৃঙ্খলা ব্যবস্থা পর্যাপ্ত ছিল। এটাই চিন্তার বিষয়। আমরা ঘটনা পেছনের কারণ জানার চেষ্টা করছি।’

আমরা সনাতন ধর্মাবলম্বীদের সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তাদের জন্য আলাদা ব্যবস্থা করেছিলাম উল্লেখ করে তিনি বলেন, ‘এরপরও এ ধরনের ঘটনা অত্যন্ত দুঃখজনক। আমরা নিহত ও আহতদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানাই।’

এদিকে মহিউদ্দিন চৌধুরীর কুলখানিতে মেজবান খেতে গিয়ে পদদলিত হয়ে ১০ জন নিহত হওয়ার ঘটনা কোনও সহিংসতা নয় বলে জানিয়েছেন সিএমপি কমিশনার ইকবাল বাহার। সোমবার দুর্ঘটনার পর রাতে সংবাদিকদের সিএমপি কমিশনার একথা জানান।

কমিশনার বলেন, ‘এ ঘটনার পেছনে অন্যকোনও কারণ ছিল না। তারা খেতে গিয়েছিলেন, কিন্তু হুড়োহুড়ির কারণে পদদলিত হয়ে কয়েকজন মারা গেছেন। কোনও সহিংসতা বা অন্য কিছু ছিল না। আগত ব্যক্তিরা হুড়োহুড়ি করে ঢুকতে গিয়ে পদদলিত হয়েছেন।’

তিনি আরও বলেন, ‘নিরাপত্তার স্বার্থে ১৪টি খাবারের ভেন্যুর প্রতিটির সামনেই পুলিশ সদস্য এবং আয়োজকদের পক্ষ থেকে স্বেচ্ছাসেবক দল ছিল। পুরো আয়োজন শৃঙ্খলার মধ্য দিয়েই পরিচালিত হচ্ছিল। কিন্তু রীমা কমিউনিটি সেন্টারের মধ্যবর্তী স্থান মূল রাস্তা থেকে একটু নিচে, ঢালু জায়গায়। সেখানে দু’টি গেট আছে। একটি গেট প্রবেশ পথ ও অন্যটি বের হওয়ার রাস্তা হিসেবে ব্যবহার করা হচ্ছিল। বেলা দুইটার দিকে একটি ব্যাচ খাওয়া শেষ করে। এরপর নতুন করে আরেকটি ব্যাচকে খাওয়ার জন্য প্রবেশ গেট খুলে দিলে সবাই একসঙ্গে হুড়মুড় করে ঢোকার চেষ্টা করে। তখন ধাক্কা ও চাপ সামলাতে না পেরে অনেকে মাটিতে পড়ে যান। আর ঢালু পথ থাকায় নামার গতির কারণে অন্যরা তাদের ওপর উঠে পড়েন। এসময় পদদলিত হওয়ার ঘটনা ঘটে।’

দুর্ঘটনার পর নিহতদের লাশ চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। লাশ শনাক্ত করার পর নিহতদের পরিবারের কাছে লাশ হস্তান্তর করার প্রক্রিয়া চলছে বলেও জানান ডিএমপি কমিশনার ইকবাল বাহার।

চট্টগ্রাম বিএমএ’র সাধারণ সম্পাদক ও চমেক হাসপাতালের ডা. ফয়সল ইকবাল বলেন, ‘১০ জন মারা গেছেন। বাকিদের সর্বোচ্চ চিকিৎসা দেওয়ার ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে।’ এখনও হাসপাতালের ক্যাজুয়ালটি ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন আরও ১০ জন।

৩৬ মন্তব্য
  1. Shahed Akboer বলেছেন

    !!!!!!!!

  2. Sohag Kumar Biswas বলেছেন

    নওফেলও কখনোই নাশকতার সন্দেহের কথা বলেনি…!

    1. Saiful Islam Shilpi বলেছেন

      নওফেল না বললের এতোগুলো পত্রিকা কি বানিয়ে লিখেছে..?

    2. Saiful Islam Shilpi বলেছেন

      আজ কালের কণ্ঠসহ প্রায় জাতীয় এ নিউজ এসেছে। তোমাকে না বললে যে অন্য কাউকে বলেনি। তা ঠিক না।

    3. Sohag Kumar Biswas বলেছেন

      apnake bolece ki na? paper gulo baniye likheca… nawfel bolece tar sathe sudhu bangla tribiun ar katha hoyeca… B.T. theka taka bola hoyeca apni ki nasokota mone koren… jobabe se bolece ata police e ber korbe…! akhane copy-pest journalism hoyeca… shilpi vai

    4. Saiful Islam Shilpi বলেছেন

      আমাকে বলতে হবে কেন আমার প্রতিনিধিকে বলেছে। এবং আমি আমার নিউজে শতভাগ কনফার্ম। তার বক্তব্য আমার কাছে রেকর্ড আছে। নওফেল বলেনি, সেটাতাকে চ্যালেন্জ করতে বলো। অন্যরা না হয় কপি করতে পারে। কালের কণ্ঠ আর বাংলা ট্রিবিউনরা কি মিথ্যা লিখলো। তাছাড়া তার ভয়েস রেকর্ড তো মিথ্যা না।

    5. Sohag Kumar Biswas বলেছেন

      voice record er link ta den amra nischit hoy je noufel amader kache mittha bollo… bangla tribiun taka fon korece seta kintu se bolece… kintu tara tar uttor ta ulto vabe uposthapon korece bole dabi korece.

    6. Saiful Islam Shilpi বলেছেন

      লিংক কোথাই পাবো। এটা আমার কাছে সংরক্ষণ আছে। সে যখন আমার কাছে চ্যালঞ্জ করবে তখই এটা ফাঁস করবো। বা প্রমাণ হিসেবে উপস্থাপন করবো। তোমাকে নওফেল কি বলেছে না বলেছে সেঠাতো আমার বিষয় না। আমার কাছে গুরুত্ব সে আমাকে (আমার প্রতিনিধিকে) কি বলেছে।

    7. Saiful Islam Shilpi বলেছেন

      তোমার কাছতো বিচার করা বা প্রমাণ করা না। তোমাকে রওফেল যা বলেছে সেটা প্রকাশ বা প্রচার করাই তোমার কাজ। বিচার প্রমাণের কাজটা আদালতের।

    8. Sohag Kumar Biswas বলেছেন

      সংরক্ষিত ভয়েস রেকর্ড তো আপলোড করা যায়…!

    9. Saiful Islam Shilpi বলেছেন

      আপলোড করা অবশ্যই যায়। এটা কেন শুধু শুধু আপলোড করবো..? আমার যেখানে দরকার হবে সেখানে আমি এটা প্রমাণ হিসেবে উপস্থাপন করবো।

    10. Sohag Kumar Biswas বলেছেন

      আরে ভাই আপনি তো বাচ্চাদের মতো আচরণ শুরু করলেন… এখানে চ্যালেঞ্জ, বিচার, আদালত এই শব্দগুলো কোত্থেকে এলো…!

    11. Saiful Islam Shilpi বলেছেন

      নওফেল তোমার কাছে অস্বিকার করেছে। কিন্তু যে সব পত্রিকা নিউজ করেছে তাদের কাছে নওফেল বা তার দল অস্বিকার করেনি।

    12. Saiful Islam Shilpi বলেছেন

      Sohag Kumar Biswas বাচ্ছা আচরণ কেন হবে। আমি যার বক্তব্য চাপিয়েছি সে একমাত্র চ্যালেঞ্জ করবে। তোমার কাছে আমার নিউজের প্রমাণ দেয়ার তো কোন কারণ দেখি না।

    13. Saiful Islam Shilpi বলেছেন

      তুমি কি আমার প্রমাণ আছে কি আছে না সেটা দেখার অথারেটি..?

    14. Sohag Kumar Biswas বলেছেন

      নওফেল তো আমার মতো যদু-মধু লোক না যে চ্যালেঞ্জ করে বিতর্ক বাড়াবে..!!!

    15. Saiful Islam Shilpi বলেছেন

      তাহলে যার দায় সে চায় না, তোমার দায় কি..? তুমি কেন প্রমাণ চাচ্ছো..? বক্তব্য দিয়েছে সে, নিউজ করেছি আমি এবং অনেক পত্রিকা। সেটা আমার আর তার ব্যাপার। মাঝে তোমার এতো কৌতুহল কেন..? তোমার কথা বলার ধরণ দেখেতো মনে হচ্ছে যে কোন সাংবাদিক তোমাকে প্রমাণ দেখাতে বাধ্য।..?

    16. Sohag Kumar Biswas বলেছেন

      অনেক রাত হয়েছে আমার মনে হচ্ছে আপনার ঘুম দরকার না হলে আপনি বার বার ভুল করছেন…. আমি কখনোই প্রমাণ চাইনি বা বলিনি আমি আপনার অথোরেটি আমি শুধু নিশ্চিত হতে চেয়েছি যে সে আমাকে মিথ্যা বললো না আপনাকে মিথ্যা বলেছে…!! এই রাতে আপনার সাথে আর এই বিষয় নিয়ে বিতর্ক করতে চাই না… ঘুমিয়ে মাথা ঠান্ডা করেন …!!

    17. Saiful Islam Shilpi বলেছেন

      আমার রাত জাগার অভ্যাস আছে আমি ঘুমাই ভোরে। সেটা তোমার জানা নাই হয়তো। এখন তুমি যেটা বলছো তা উপরে কথায় কিন্তু প্রমাণ করছে না। আমি তোমাকে প্রথমেই বলেছি আমি নিশ্চিত হয়েই লিখেছি। এবং তার বক্তব্যের রেকর্ড আমার কাছে আছে। তার পরও তোমার বির্তক করা ঠিক হয়নি। আমিতো ঘাস কেটে সাংবাদিকতা শিখিনি। কাকে প্রমাণ দেখাতে হয় কে প্রমাণ চাওয়ার অধিকার রাখে সেটা অন্তত আমার জানা আছে।

    18. Sohag Kumar Biswas বলেছেন

      আমি ঘাস কেটে সাংবাদিকতা শিখেছি বলেই আপনার সাথে বিতর্ক করেছি….! আমি প্রমাণ চায়নি সেটা একাধিকবার বলেছি।…!!! ধন্যবাদ

    19. Saiful Islam Shilpi বলেছেন

      তুমি প্রমান চেয়েছো কি চাওনি সেটাতো উপরের লেখাই প্রমান করছে। না চাইলে কেন তোমার সাথে এ বির্তকের সুত্রপাত হলো।..?

  3. Latefa Runa বলেছেন

    ভাই এই নওফেল ভাইয়ের বেশ কয়েকবার সাক্ষাৎকার নিয়েছি উনিতো আমাদের একবারও বলেননি নাশকতা।

  4. Saiful Islam Shilpi বলেছেন

    তোমাকে যদি না বলে সে তোমার ব্যর্থতা। গতকাল রাতে এ কথা উনি একাধিক সাংবাদিককে বলেছে। এবং আজকে অনেকগুলো জাতীয় পত্রিকায় তার এ বক্তব্য প্রকাশিত হয়েছে।

    1. Latefa Runa বলেছেন

      এখানে ব্যর্থতার কি দেখলেন?

    2. Saiful Islam Shilpi বলেছেন

      বেশ কয়েকবার সাক্ষাত নিয়েও তুমি এ বক্তব্য পাওনি অন্যরা পেয়েছে।

    3. Latefa Runa বলেছেন

      উনি কখনোই এটা নাশকতা তা বলেনি উনি বলেছেন এটা কোন নাশকতা কিনা সিসি ক্যামেরার ফুটেজ দেখা হচ্ছে প্রশাসন এটি দেখছেন। তবে এখন পর্যন্ত এটি দা্ূর্ঘটনা। আমি বেশি উৎসাহী না তাই।

    4. Saiful Islam Shilpi বলেছেন

      উনি যা বলেছেন তা আমার কাছে রেকর্ড আছে এবং সব পত্রিকায় এসেছে। এখানে বিতর্ক করার সুযোগ নেই।

    5. Saiful Islam Shilpi বলেছেন

      আমি নিজেও মনে করি এটি একটি শুধুই দুর্ঘটনা।

  5. Hasan Mansur বলেছেন

    উনি বলেছেন এটা accident. bangla tribune নামে এক অনলাইন পত্রিকা এই সংবাদ টি প্রচার করে, উনি এর প্রতিবাদ করেন তাদের ফোন করে। তারপরেও তারা এই বক্তব্য টি মুছে নাই। উনি বলেছেন তদন্ত করা যেতে পারে এই ঘটনা কেন কিভাবে ঘটলো.

  6. Raju Ettady বলেছেন

    বাবকে ভেটা