অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

লাখো মানুষের শ্রদ্ধায় আর রাষ্ট্রীয় মর্যদায় চিরশায়িত মহিউদ্দিন চৌধুরী

0

লাখো মানুষের অংশগ্রহন আর রাস্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হল চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর জানাযা ও দাফন।

আজ শুক্রবার (১৫ ডিসেম্বর) বাদ আছর ঐতিহাসিক লালদিঘী ময়দানে লাখো মানুষের অংশগ্রহণে তার প্রথম এবং নগরীর নিজ বাস ভবন চশমাহীলে দ্বিতীয় দফা জানাজা অনুষ্ঠিত হয়।

পরে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে তাঁকে নগরীর ষোলশহরস্থ চশমাহিলের পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

প্রথম জানাজায় ইমামতি করেন, গরিবুল্লাহ শাহ মাজার মসজিদের ইমাম মাওলানা আনিসুজ্জামান।

জানাযায় লাখো মানুষের ভিড়ে লালদিঘী ময়দান ছাড়িয়ে আশপাশের বিভিন্ন এলাকাতেও ছড়িয়ে পড়ে। জানাযার আগে প্রয়াত বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিনের মরদেহে গার্ড অব অনার দেওয়া হয়। পরে পুলিশ ও জেলা প্রশাসনের পক্ষ থেকে তার মরদেহে শ্রদ্ধা জানানো হয় ।

মহিউদ্দিন চৌধুরীর বড় ছেলে ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল সাংবাদিকদের জানান, বাবার কবরের পাশেই চট্টগ্রামের জনমানুষের নেতা মহিউদ্দিন চৌধুরীকে সমাহিত করা হয়। এর আগে দুপুরে মহিউদ্দিন চৌধুরীর মরদেহে শেষ শ্রদ্ধা জানাতে তার দীর্ঘ রাজনৈতিক জীবনের স্মৃতিময় স্থান নগরীর দারুল ফজল মার্কেটের দলীয় কার্যালয়ের সামনে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাণের নেতা মহিউদ্দিনকে শেষ শ্রদ্ধা জানান চট্টগ্রামবাসী।

শুক্রবার দুপুরের পর ষোলশহরের চশমা হিলের বাসভবন থেকে মহিউদ্দিন চৌধুরীর মরদেহ দলীয় কার্যালয়ের সামনে আনা হয়।

এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, পানি সম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, বরিশাল-১ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য আবুল হাসনাত আবদুল্লাহ, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিএনপির স্থায়ী কমিটি সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির নেতা ও সাবেক এমপি জাফরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, সংসদ সদস্য ডা. আফসারুল আমীন, নজরুল ইসলাম চৌধুরী, জেলা পরিষদ চেয়ারম্যান এম এ ছালাম, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক মফিজুর রহমান, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরীসহ আরও অনেকে জানাজায় অংশ নেন।