অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

লালদীঘির মাঠে অনুষ্ঠিত হবে মহিউদ্দিনের জানাজা

0
.

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সিটি কর্পোরেশনের মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর নামাজে জানাযা আজ শুক্রবার (১৫ ডিসেম্বর) চট্টগ্রামের ঐতিহাসিক লালদিঘি ময়দানে অনুষ্ঠিত হবে। পরে তাকে

নগরীর ষোলশহরস্থ চশমা হিলের পারিবারিক কবরস্থানে দাফন হবে তার। মহিউদ্দিন চৌধুরীর বড় ছেলে ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিউল হাসান চৌধুরী নওফেল বিষয়টি সাংবাদিকদের জানান। এর আগে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) দিবাগত রাত তিনটার দিকে চট্টগ্রাম নগরীর মেহেদীবাগে বেসরকারি ম্যাক্স হাসপাতালে তাঁর মৃত্যু বরণ করেন।

নিজ বাসায় মৃদু হার্ট অ্যাটাক এবং কিডনিজনিত রোগে আক্রান্ত হলে মহিউদ্দিন চৌধুরীকে গত ১১ নভেম্বর রাতে ম্যাক্স হাসপাতালে নেওয়া হয়। সেখানে তাকে আইসিইউতে রেখে চিকিৎসা দেওয়া হয়। পরদিন দুপুরে মহিউদ্দিনকে হেলিকপ্টারে ঢাকায় নিয়ে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

এবিএম মহিউদ্দীন চৌধুরী ১৯৪৪ সালের ১ ডিসেম্বর চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার গহিরা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম হোসেন আহমদ চৌধুরী, আর মাতা মরহুম বেদৌরা বেগম।

আট ভাইবোনের মাঝে মহিউদ্দিন মেঝ। পিতা চাকুরী করতেন আসাম বেঙ্গল রেলওয়েতে। পিতার চাকরির সুবাদে মহিউদ্দিন পরাশুনা করেছেন মাইজদী জেলা স্কুল, কাজেম আলী ইংলিশ হাই, আর প্রবর্তক সংঘে। স্কুল জীবনেই জড়িয়ে পরেন ছাত্রলীগের রাজনীতিতে। পরে তিনি শ্রমিক রাজনীতি করেন।

তিনি ১৯৯৪ সালে প্রথমবারের মতো চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচিত হন। তিনি ১৯৯৪ সাল থেকে ২০০৯ পর্যন্ত তিনি ৩ দফায় বন্দর নগরী চট্টগ্রামের সিটি মেয়রের দায়িত্ব পালন করেছেন। মৃত্যুর আগে তিনি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছিলেন।

মহিউদ্দিন চৌধুরী একমাত্র নেতা ছিলেন যিনি চট্টগ্রামের স্বার্থে নিজ সরকারে বিরুদ্ধে আন্দোলন করেছিলেন। এ কারণে দলমত নির্বিশেষে চট্টগ্রামবাসীর কাছে জনপ্রিয় একজন নেতা ছিলেন। তার মৃত্যুতে চট্টগ্রামসহ সারাদেশে শোকের ছায়া নেমে এসেছে।