অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নানা কর্মসূচিতে পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবি দিবস

0
.

আজ শহীদ বুদ্ধিজীবি দিবস। নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশবাসী স্বরণ করছে জাতীর এ শ্রেষ্ঠ সন্তানদের। বাঙালি জাতির জীবনে একটি স্মরণীয় ও কলঙ্কের দিন। দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবী নিধনের মর্মন্তুদ স্মৃতিঘেরা বেদনাবিধূর একটি দিন। বাঙালির মেধা-মনন-মনীষা শক্তি হারানোর দিন আজ। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে নয় মাস রক্তগঙ্গা পেরিয়ে গোটা জাতি যখন উদয়ের পথে দাঁড়িয়ে, ঠিক সেই সময়ই রাতের আঁধারে পরাজয়ের গ্লানিমাখা পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসর রাজাকার, আলবদর, আল শামস ও শান্তি কমিটির সদস্যরা জাতির শ্রেষ্ঠ সন্তানদের বেছে বেছে হত্যা করে। বিজয়ের মাত্র দুইদিন আগে এই দিনে দেশকে মেধাশূন্য করার পূর্বপরিকল্পনা নিয়ে ঘর থেকে তুলে নিয়ে রায়েরবাজার বধ্যভূমিতে নৃশংসভাবে হত্যা করা হয় বাঙালি জাতির সেরা শিক্ষক, সাংবাদিক, চিকিত্সক, প্রকৌশলী, সাহিত্যিক, বুদ্ধিজীবীসহ দেশের বরেণ্য কৃতী সন্তানদের।

খুনিদের মূল লক্ষ্য ছিল লড়াকু বাঙালি জাতি স্বাধীনতা অর্জন করলেও যেন বুদ্ধিবৃত্তিকভাবে পঙ্গু, দুর্বল ও দিকনির্দেশনাহীন হয়ে পড়ে। মেধা ও নেতৃত্বশূন্য হয়ে পড়লে সার্বভৌম রাষ্ট্র হিসাবে পৃথিবীতে মাথা তুলে দাঁড়াতে পারবে না-এমন নীল-নকশা বাস্তবায়নের লক্ষ্যেই হায়েনারা বুদ্ধিজীবী হত্যাযজ্ঞে মেতে উঠেছিল এই দিনে।

.

গোটা বাঙালি জাতি আজ গভীর কৃতজ্ঞতায় স্মরণ করছে দেশের শহীদ কৃতী সন্তানদের। আজ শোকাহত মানুষের ঢল নেমেছে সেদিনের সেই হত্যাযজ্ঞের স্মৃতিবিজড়িত রায়েরবাজারে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ, মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থান আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্মৃতিস্তম্ভে। অর্পণ করা হবে পুষ্পার্ঘ্য। দেশের সর্বত্র আজ জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। শোকের প্রতীক কালো পতাকাও উড়বে। রায়েরবাজার বধ্যভূমি ও মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থান এলাকায় নেয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

দিবস উপলক্ষে রাজধানীর মিরপুরে স্মৃতিসৌধে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিব। সকাল সাতটার পর মিরপুর বুদ্ধিজীবি স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এরপর বীর মুক্তিযোদ্ধা, বুদ্ধিজীবি ও তাদের পরিবারের সদস্যদের সাথে কুশল বিনিময় করেন রাষ্ট্রপতি। প্রধানমন্ত্রীর পক্ষে শহীদ বুদ্ধিজীবিদের প্রতি শ্রদ্ধা জানান তাঁর সামরিক সচিব মিয়া মোহাম্মদ জয়নুল আবেদিন। শ্রদ্ধা জানান জাতীয় সংসদের ডেপুটি স্পিকার, চীফ হুইপসহ অন্যরা।

আওয়ামী লীগের পক্ষে নেতাকর্মীদের নিয়ে শ্রদ্ধা জানান দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এসময় তিনি জানান, বিদেশে পালিয়ে থাকা বুদ্ধিজীবি হত্যাকারীদের দেশে ফিরিয়ে এনে সাজা কার্যকরে কূটনৈতিক তৎপরতা বাড়িয়েছে সরকার। তিনি বলেন, আদালতে আপিল নিষ্পত্তি হলে আইনি প্রক্রিয়ায় জামাত নিষিদ্ধের বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতার পর মিরপুর স্মৃতিসৌধে ঢল নামে সাধারণ মানুষের। দিবসটি উপলক্ষে ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতেও শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ ও এর অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা।