অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে প্রদর্শিত হল নাটক “কাদামাখা মাইক্রোবাস”

0
.

বুদ্ধিজীবি হত্যার মত ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ডের প্রকৃত ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে মুক্তিযুদ্ধ ও বুদ্ধিজীবী হত্যার সত্য কাহিনী অবলম্বনে নির্মিত নাটক “কাদামাখা মাইক্রোবাস” এর ২৪ তম কারিগরি প্রদর্শনী হয়েছে জেলা শিল্পকলা একাডেমী, চট্টগ্রাম’র আর্ট গ্যালারী মিলনায়তনে। সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় হল ভর্তি দর্শকরা ফিরে গেলো সেই ৭১ এ।

নাট্যজন প্রদীপ দেওয়ানজীর লেখা এবং সাহিদ এমরান শিসু নির্দেশনায় প্রদর্শিত নাটক “কাদামাখা মাইক্রোবাস” এ উঠে এসেছে ১৯৭১ সালে পাকিস্তানি সামরিক বাহিনী পরাজয় সুনিশ্চিত দেখে বাংলাদেশকে সম্পূর্ণরুপে মেধাশূণ্য করে ফেলার লক্ষ্য নিয়ে আলবদর বাহিনীর সাহায্যে বাংলাদেশের বুদ্ধিজীবীদের নির্মম ভাবে হত্যাযজ্ঞে নেমে পড়ে। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর ঢাকার রাজপথে নামলো একটি মাইক্রোবাস। সারা শরীর কাদামাখা,ছাদ গাছপালা দিয়ে ঢাকা। দিনরাত শহর জুড়ে ঘুরে বুদ্ধিজীবীদের ডেকে নিয়ে মাইক্রোবাসে তুলে নিয়ে গিয়ে হত্যা করা হয়।

.

থিয়েটার জয়বাংলা বিগত তিন বৎসর ধরে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধার নিদর্শন স্বরূপ ১৪ ডিসেম্বর, ঢাকার রায়েরবাজার বধ্যভূমিতে নাটকটি প্রদর্শণ করে আসছে। তারই ধারাবাহিকতায় আগামী ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ঢাকার রায়েরবাজার বধ্যভূমিতে সকাল আটটায় এবং একই দিন বেলা দশটায় মোহাম্মদপুর ফিজিক্যাল ট্রেনিং কলেজে “কাদামাখা মাইক্রোবাস” নাটকটি প্রদর্শিত হবে।