অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

গণতন্ত্রের রাজপথের চাঁদর আইন শৃঙ্খলা বাহিনীর গুলির রক্তাক্ত

0
.

চট্টগ্রাম মহানগর বিএনপির সাভাপতি ডা: শাহাদাত হোসেন বলেছেন, অর্জিত গণতন্ত্রকে হত্যা করার মধ্যদিয়ে ক্ষমতায় অধিষ্ঠিত আওয়ামীলীগ ক্ষমতায় টিকে থাকার প্রয়োজনে গুম, খুন, গুপ্তহত্যা, নির্যাতন, মামলা-হামলা দিয়ে বিপরীত মতবাদের রাজনৈতিক শক্তিকে ধ্বংস করার মানসিকতায় চরম মানবাধিকার লংঙ্ঘন করে চলেছে।

তিনি বলেন, রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে পুরোপুরি মিথ্যাচারের মাধ্যমে বাংলাদেশের জনপ্রিয় নেত্রী সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ও জিয়া পরিবারের রাজনৈতিক ও ঐতিহ্য সম্মান হানি করার মানসে ঘৃণিত ইতিহাস রচনার পাঁয়তারায় লিপ্ত।

তিনি আজ ১০ ডিসেম্বর, রবিবার বিকালে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগর বিএনপির উদ্যোগে নগরীর কাজীর দেউরীস্থ নুর আহমদ সড়কে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন।

শাহাদাত বলেন, মুখে মানবাধিকার সংরক্ষিত আছে বলে দাবি করলেও কার্যতঃ এই স্বৈরসরকারের আমলে দৈনিক প্রথম আলোর তথ্য অনুযায়ী গুম হয়েছে ৪০৫ জন, নিখোঁজ হয়েছেন ১৫৫ জন, ক্রসফায়ারের নামে বিচার বহির্ভুতভাবে হত্যা করা হয়েছে অসংখ্যজনকে। বর্তমানে গণতন্ত্রের রাজপথের চাঁদর সরকারের ইশারায় আইন শৃঙ্খলা বাহিনীর গুলির আঘাতে রক্তাক্ত।

প্রধান বক্তার বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেছেন, আজকের বাংলাদেশে কোন মানবাধিকার নেই। মানবাধিকার শুধু শাসক দলের নেতাকর্মীদের আছে। তাদের মুখে গণতন্ত্রের কথা বলা হলেও এর লেশমাত্রও নেই। তিনি বলেন, রাষ্ট্রীয় ক্ষমতা দীর্ঘায়ু করতে ক্ষমতাসীনরা ২০১০ সাল থেকে বিরোধী দল ও মতের উপর বিচারবহির্ভূত গুম, খুন, হত্যা, অপহরণ ও বন্দুক যুদ্ধের ঘটনার মত ভয়াবহ সংস্কৃতি চালু করেছে। জোর করে ধরে নিয়ে নিখোঁজ করে দেওয়া মানবাধিকারবিরোধী ও মধ্যযুগীয় বর্বরতা।

সভাপতির বক্তব্যে
চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান বলেন এই পর্যন্ত বিএনপির এক হাজারের ওপর নেতা-কর্মী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গুলি করে হত্যা করেছে, ইলিয়াছ আলী ও চৌধুরী আলম সহ পাঁচ শতাধিক নেতা-কর্মী গুম হয়েছেন। এক হাজারের ওপরে নেতা-কর্মী পঙ্গু হয়েছেন, লাখ লাখ নেতা-কর্মী মামলার শিকার হয়েছেন। তিনি বলেন, বাংলাদেশ এখন সত্যিকার অর্থেই একটি ফ্যাসিবাদী রাষ্ট্র পরিণত হয়েছে।

যুম্ম সম্পাদক ইয়াছিন চৌধুরী লিটন এর সঞ্চালনায় মানববন্ধনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য আলহাজ্ব শামছুল আলম।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নগর বিএনপির সহ সভাপতি আলহাজ্ব এম এ আজিজ, মোহাম্মদ মিয়া ভোলা, সুবুক্তগীন সিদ্দিকী মক্কী, সৈয়দ আহাম্মদ, অধ্যাপক নরুল আলম রাজু, ইকবাল চৌধুরী, এম এ হান্নান, এড. আব্দুচ সাত্তার সরওয়ার, যুগ্ম সম্পাদকবৃন্দ মোঃ শাহ আলম, ইস্কান্দর মির্জা, আর ইউ চৌধুরী শাহীন, জাহাঙ্গীর আলম দুলাল, কমিশনার আবুল হাশেম, গাজী সিরাজ উল্লাহ, শেখ নুরউল্লাহ বাহার, কাউন্সিলর মনোয়ারা বেগম মনি প্রমুখ।