অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ১৫ পয়েন্টে সড়ক দুর্ঘটনা প্রতিরোধ বিষয়ক তথ্য প্রদর্শনী

1
.

নিরাপদ সড়ক চাই (নিসচা)’র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে সড়ক দুর্ঘটনা প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রায় ৫০ মিনিটের কয়েকটি তথ্যচিত্র দেখতে অভাবনীয় সাড়া মিলেছে। দর্শক, পথচারি, চালক ও যাত্রীরা উম্মুখ হয়ে দেখছেন। চট্টগ্রাম জেলা ও নগরীর ১৫ পয়েন্টে প্রদর্শিত এ তথ্যচিত্রটির মধ্যে ছিল সড়ক ব্যবহারের ওপর ১০মিনিট, ট্রাফিক আইন বিষয়ে ২০মিনিট, গান ৭ মিনিট, ‘নাকফুল’ নামের একটি নাটক ১০ মিনিট।

১ ডিসেম্বর ২০১৭ সাফল্য ও গৌরবের ২৫ বছর পদার্পণে নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে গতকাল সিমেন্ট কোম্পানীর সহযোগিতায় এ তথ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করে। এর আগে নিরাপদ সড়ক চাই (নিসচা)’র কেন্দ্রীয় চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের সহধর্মিনী জাহানা কাঞ্চনসহ সারা দেশে সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে নগরীর মোমিন রোডস্থ কদম মোবারক শাহী জামে মসজিদে দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

নিরাপদ সড়ক চাই নগর কমিটির সহ-সভাপতি হাজী মো: শাহাব উদ্দিনের সভাপতিত্বে মিলাদ মাহফিল পূর্বক সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীব, সহ-সাধারণ সম্পাদক আরশাদুর রহমান, সাংগঠনিক সম্পাদক মো: এনাম, সমাজ কল্যাণ ও ক্রীড়া সম্পাদক মোরশেদুর রহমান নয়ন, ছাত্রনেতা রেজাউল করিম রিটন প্রমুখ।

সভাপতির বক্তব্যে হাজী শাহাব উদ্দিন বলেন, আমরা চাই নিরাপদ সড়ক। কিন্তু এ জন্য আগে দরকার সড়ক ব্যবহার, ট্রাফিক আইন সম্পর্কে জ্ঞান, পথ পারাপারের নিয়ম। আজকের তথ্যচিত্রে এসবের অনেক কিছুর উত্তর আমরা পেয়েছি। আশা করছি আগামীতে আমাদের পথ আরো বেশি নিরাপদ ও দুর্ঘটনামুক্ত হবে। পথ হবে শান্তির।

কর্ণফুলী উপজেলার মইজ্জ্যারটেক এম. রহমান কনভেনশন হলে নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম মহানগর কমিটির সহ-সভাপতি ও লায়ন হাকিম আলীর সভাপতিত্বে জেলার কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এতে বক্তব্য রাখেন এম এ রহিম, চরলক্ষ্যা ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু তালেব, এ জে চৌধুরী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিলন কান্তি, নিরাপদ সড়ক চাই (নিসচা) কর্ণফুলী উপজেলা কমিটির সভাপতি মো: সেলিম উদ্দিন সানি প্রমুখ।

সভাপতির বক্তব্যে হাকিম আলী বলেন, আমাদের দেশে সাংস্কৃতিক নানা কর্মকান্ড ও বিনোদন দারুণ ভাবে প্রভাব বিস্তার করে। তাই আমরা এবার বিনোদনী কর্মসূচির মাধ্যমে নিরাপদ সড়ক চাই (নিসচা)’র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছি। নাটক, গান ও ট্রাফিক নিয়ম-কানুন নিয়ে প্রদর্শিত তথ্যচিত্রের মাধ্যমে সকলের মধ্যে একটা সচেতনতা তৈরি হবে। সব কিছুর বিনিময়ে একমাত্র লক্ষ্য হলো- আমাদের সড়ক হবে নিরাপদ, পথ হবে নির্বিঘ্নে।

১ টি মন্তব্য
  1. Tasnuva Promee বলেছেন

    15ta point ki ki? Whole ctg baade shudhu City er bhitorei to 20tar upor ase :/