অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নগরীতে চলছে অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘটঃ ভোগান্তিতে সাধারণ মানুষ

2
নগরীর বগদ্দার হাটে পরিবহণের অপেক্ষায় হাজার হাজার মানুষ।

চট্টগ্রামে অনির্দিষ্টকালের গণপরিবহন ধর্মঘট পালন করছে চট্টগ্রাম মেট্রো গণপরিবহন মালিক সংগ্রাম পরিষদ নামে একটি সংগঠন। আজ রবিবার (৩ ডিসেম্বর) সকাল থেকে এ ধর্মঘট শুরু হয়েছে।

.

পুলিশি হয়রানি বন্ধ, জেলা পুলিশ কর্তৃক মেট্টো এলাকায় গাড়ি রিকুইজিশান বন্ধ, শ্রমিকদের উপর শাররিক নির্যাতন বন্ধ, চালকদের লাইন্সেস প্রদানের ক্ষেত্রে শর্ত শিথিল, নির্ধারিত পাকিং স্পট ও টার্মিনাল না হওয়া পর্যন্ত নো পার্কিং মামলা দেয়া বন্ধ, সরকার অনুমোদিত ইজি বাইক, ব্যাটারী রিক্সা টমটম, নসিমন, করিমন বন্ধ, এবং ফিটনেসবিহীন যানবাহন বন্ধসহ ১১ দফা দাবি বাস্তবায়নের দাবীতে পরিবহণ মালিকদের একাংশ এ ধর্মঘট আহবান করেছে।

এদিকে সকাল থেকে নগরীতে চরম পরিবহণ সংকটে পড়ে হাজার হাজার মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। অতিরিক্ত টাকা দিয়ে অনেককে রিকশা, সিএনজি অটোরিকশায় কর্মস্থলে যেতে দেখা গেছে।

নগরীর বহদ্দার হাটে দীর্ঘক্ষণ দাড়িয়ে থেকে গন্তব্যে যেতে না পেরে ক্ষোভ প্রকাশ করেন একে আজাদ নামে একজন ব্যবসায়ি। তিনি বলেন, কোন রকম আগাম ঘোষণা ছাড়াই শ্রমিকরা গাড়ী বন্ধ করে মানুষকে হয়রানী করছে।

এদিকে নগরীর পতেঙ্গা কাটগড় এলাকায় গাড়ী না পেয়ে অফিসে যেতে পারেন নি বলে জানান সংবাদকর্মী দিলশাদ দিয়া।

তিনি জানান, পরিবহণ ধর্মঘটের সুযোগ নিচ্ছে সিএনজি চালক ও রিক্সা চালকরা। তারা ভোগান্তিতে পড়া মানুষের কাছ থেকে ২ গুন ৩ গুন ভাড়া দাবী করছে। সাধারণ খেটে থাওয়া মানুষ এতো বেশী ভাড়া দিয়েতো তার কর্মস্থলে যেতে পারছে না।

.

চট্টগ্রাম মেট্রো গণপরিবহন মালিক সংগ্রাম পরিষদ আহ্বায়ক বেলায়েত হোসেন বেলাল বলেন, আমাদের দাবী সমুহ না মানা পর্যন্ত ধর্মঘট চলবে। এনিয়ে একাধিকবার প্রশাসন আশ্বাস দিলেও আমাদের দাবীগুলো মানা হয়নি।

তিনি জানান, বাস, মিনিবাস, হিউম্যান হলার, টেম্পুসহ সব ধরনের গণপরিবহন ধর্মঘটের আওতায় রয়েছে। আমাদের পরিষদের অধীনে দেড় হাজারের বেশি গাড়ি রয়েছে। এসব গাড়ি পরবর্তী দাবি আদায়ের ঘোষণা না দেওয়া পর্যন্ত চলবে না।

এক প্রশ্নের জবাবে বেলায়েত হোসেন জানান, এ ধর্মঘট হঠাৎ ডাকা হয় নি। অনেক আগে এ ধর্মঘট আহবান করলে প্রশাসনের পক্ষ থেকে কোন সাড়া পাওয়া যায়নি। লিফলেট, পোষ্টার এবং সংবাদপত্রে মাধমে ধর্মঘটের কথা জানানো হয়েছে।

২ মন্তব্য
  1. Shahed Akboer বলেছেন

    পরিবহন মালিকরা অসহায় নগরী তে ফৌজদার হাট কুমিরা সিতাকুন্ড মিরের স্বরাই তে পুলিশ গাড়ীর সব ডকুমেন্ট ঠিক থাকার পর ও মামলা বা বিট দিতে হয় তা আবার নিদিষ্ট নেই ৫০০- ৫০০০ পর্যন্ত পরিবহন মালিকদের এই ধর্মঘট যুক্তিক, সাংবাদিক ভাইয়ে নগরী রাত আটটার আগে গাড়ী ট্রাক ডুকতে পারে না তা অযোক্তিক মনে রাখতে হবে চট্টগ্রাম বন্দর এর সাথে সংযুক্ত এইটা আর ও শীতিল করা দরকার

  2. Bahar Uddin বলেছেন

    পরিবহণ মালিক-শ্রমিকদের সংগঠন ধর্মঘট আহবান করেছে তাদের ১১ দফা দাবিতে। তারা ধর্মঘট ডেকে আবার কিছু যানবাহন রাস্তায় নামিয়ে যাত্রীদের কাছ থেকে দ্বিগুণ ভাড়া আদায় করেছে। চাঁদাবাজিসহ বিভিন্ন দাবিতে আন্দোলন করলেও তারা নিজেরাই যাত্রীদেরকে হয়রানি ও বাড়িত অর্থ আদায় করেছে। এর কোন বিচার নেই?