অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিদ্যুতের মূল্য বৃদ্ধি যেন “মরার উপর খাড়ার গাঁ”

0
.

বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদে চট্টগ্রাম মহানগর বিএনপির বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেছেন-গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানের ফলে বাড়তি টাকা গুণতে হবে ভোক্তাদের। এতে বিদ্যুৎ ব্যবহারকারী সাধারণ জনগণের জীবন যাত্রার ব্যয় বেড়ে যবে। উৎপাদন খরচ বেড়ে ব্যবসা বাণিজ্যে বিরূপ প্রভাব পড়বে। বিদ্যুতের দাম বাড়নোর বিষয়ে গত সেপ্টম্বরে এনার্জি রেগুলেটরী কমিশনের যে গণ শুনানী হয়েছিলো তাতে ভোক্তা সংগঠনের পক্ষ থেকে দাম বৃদ্ধির প্রস্তাবের বিরোধিতা করা হয়েছিলো। অথচ সরকার কারো মতামতকে গুরুত্ব না দিয়ে বিদ্যুতের দাম বাড়িয়ে গণ শুনানীকে অকার্যকর ও অর্থহীন করে তুলেছে। গণ শুনানী হয়েছে একধরনের প্রহসন।

আজ রবিবার বিকালে নগরীর নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিএনপির কেন্দ্র্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম বলেছেন, বিদ্যুতের দাম বাড়ানোকে সামন্য আখ্যায়িত করে প্রধানমন্ত্রীর জ্বালানী উপদেষ্টা তৌফিক ইলাহীর এটা মামুলী ব্যাপার জনজীবনে কোন প্রভাব পড়বে না বলে যে মন্তব্য করেছেন তার তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

.

তিনি বলেন, সরকার দলীয় নেতা কর্মীদের লুটপাটের সুযোগ করে দেয়ার জন্যই এ দাম বাড়ানো হয়েছে। নিত্যপণ্যের বাজারে চলছে অস্থিরতা চলছে উল্লেখ্য করে তিনি বলেন, আমদানীকারকেরা কারসাজী করে ইচ্ছা মত পিয়াজের দাম বাড়াচ্ছে। প্রয়োজনের তুলনায় চট্টগ্রামে গ্যাস সরবরাহ অপ্রতুল। বাসাবাড়ীতে গ্যাসের চুলায় রান্না বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছে নগরবাসী। রাস্তাঘাটের বেহাল অবস্থা। চট্টগ্রাম এখন গর্তের নগরী। উন্নয়ন ব্যথায় চট্টগ্রমবাসী এখন ধুলোর নগরীতে বসবাস করছে।

তিনি আরেও বলেন, অবৈধ সরকারের দেশের জনগণের স্বার্থ বিরোধী কর্মকান্ডের কারণে আজ জনগণ তাদের থেকে মূখ ফিরিয়ে নিয়েছে। বর্তমান অবৈধ সরকার নিজেদের দলের নামে মিটিং মিছিল করারও সাহস করে না। তিনি অবিলম্বে বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত থেকে সরে আসার আহবান জানান।

সমাবেশে প্রধান বক্তার বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেছেন, জনবিচ্ছিন্ন সরকার জনগণের কাছে কোন প্রকার দায়বদ্ধতা নাই বলে কিছুদিন পর পর বিদ্যুতের দাম বৃদ্ধি করে চলছে। সরকারের আচরণে মনে হচ্ছে তারা এদেশের জনগণের উপর প্রতিশোধ নিচ্ছে। দেশের জনগণ এমনিতে দ্রব্য মূল্যের ঊধ্বগতির কারণে দিশেহারা, তার উপর নতুন করে বিদ্যুতের মূল্য বৃদ্ধি এই যেন মরার উপর খাড়ার গাঁ। সরকার জনগণের সেবক থেকে ব্যবসায়ী রূপ নিয়ে জোকের মত এ দেশের মানুষের রক্ত চুষে খাচ্ছে।

চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে তিনি বলেন, দেশীয় গ্যাস কোম্পানীগুলো লাভের মুখে থাকার পরও গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানো সরকারের হটকারী সিদ্ধান্ত। বিদ্যুতের মূল্য বৃদ্ধি আমাদের রপ্তানী খাতের প্রতিযোগিতা কমিয়ে দেবে। আন্তর্জাতিক বাজার প্রেক্ষাপটে বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক।

মহানগর বিএনপির যুগ্ম সম্পাদক ইয়াছিন চৌধুরী লিটনের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহ-সভাপতি আলহাজ্ব এম এ আজিজ, মোহাম্মদ মিয়া ভোলা, সবুক্তগীন ছিদ্দিকী মক্কি, হারুন জামান, ছৈয়দ আহমদ, কমিশনার মাহবুব আলম, এস এম আবুল ফয়েজ, এম এ হান্নান, শেখ নুরুল্লা বাহার, জাহিদুল করিম কচি, যুগ্ম সম্পাদক এস এম সাইফুল আলম, কাজী বেলাল উদ্দিন, মো. শাহআলম, ইস্কান্দার মির্জা, আর ইউ চৌধুরী শাহীন, জাহাঙ্গির আলম দুলাল, কাউন্সিলর আবুল হাশেম, মনজুর আলম মঞ্জু, আনোয়ার হোসেন লিপু, গাজী সিরাজউল্লাহ, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক শামসুল আলম, জি.এম আইয়ুব খান, মো. শাহআলম, আবু জহুর, জহির আহমদ, সম্পাদকমন্ডলী মুক্তিযোদ্ধা কমান্ডার শাহাবুদ্দিন, শিহাব উদ্দিন মোবিন, এম আই চৌধুরী মামুন, আবদুল নবী প্রিন্স, মোহাম্মদ আলী, অধ্যাপক ঝন্টু বড়ুয়া, জিয়াউদ্দীন খালেদ চৌধুরী, আবদুল বাতেন, জেলী চৌধুরী, থানা সভাপতি মামুনুল ইসলাম হুমায়ুন, সাবেক কাউন্সিলর মো. সেকান্দর, আবদুল্লাহ আল হারুন, সহ-সম্পাদকবৃন্দ আবদুল হালিম স্বপন, রফিকুল ইসলাম, মো. ইদ্রিস আলী, খোরশেদ আলম কুতুবী, আজাদ বাঙ্গালী, আবু মুছা, শফিক আহমেদ, নকিব উদ্দিন ভূঁঞা, মুক্তিযোদ্ধা আবদুল মতিন, আবুল খায়ের মেম্বার, মোস্তাফিজুর রহমান ভুলু, আবদুল হাই, আলী আজম, থানার সম্পাদকবৃন্দ আলহাজ্ব জাকির হোসেন, হাজী মো. বাদশা মিঞা, আবদুল কাদের জসিম প্রমুখ।