অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবিতে এই প্রথম প্রক্সি দিতে গিয়ে আটক হল এক শিক্ষার্থী

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অর্থনীতি বিভাগের বিএসএস সম্মান ১ম বর্ষ ফাইনাল পরীক্ষায় প্রক্সি (অন্যের হয়ে পরীক্ষা দেয়া) দিতে গিয়ে একজনকে আটক করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।।

মঙ্গলবার (২১ নভেম্বর) সমাজবিজ্ঞান অনুষদের ৩০১ নম্বর রুম থেকে বেলা ১১টায় তাকে আটক করা হয়। পরে তাকে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হয়।

আটককৃত শিক্ষার্থী হলেন- অর্থনীতি বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের মো. সাঈদুল আলম (আইডি ১৬৪০১০২৬)। যার হয়ে পরীক্ষা দিচ্ছিল তিনি একই শিক্ষাবর্ষের শহিদুল ইসলাম (আইডি ১৬৪০১০৭৩)।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শহিদুল আলম ২০১৬ সালের ১ম বর্ষ ফাইনাল পরীক্ষায় ৯টি কোর্সের মধ্যে ৬টিতেই অকৃতকার্য হয়। ২০১৭ সালের ১ম বর্ষের পরীক্ষার্থীদের সাথে ১০৪ নম্বর কোর্সের পরীক্ষায় প্রক্সির আশ্রয় নেয়। পরীক্ষার হলে পরিদর্শকের সন্দেহ হলে জিজ্ঞাসাবাদে তিনি প্রক্সি দেয়ার কথা স্বীকার করেন।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর লিটন মিত্র জানান, প্রক্সি দেয়ার সময় আমরা শহিদুল ইসলামকে আটক করি। তিনি প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রক্সির দেয়ার বিষয়টি স্বীকার করেছেন। আটক শহিদুল ইসলামকে ভ্রাম্যমাণ আদালতের নিকট সোপর্দ করা হয়েছে।

প্রক্সি দাতা ও যার হয়ে দিচ্ছিলো ২ জনের বিরুদ্ধেই আমরা বিশ্ববিদ্যালয় আইনে ব্যবস্থা নিব।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রক্সি দেয়ার ঘটনা এটাই প্রথম।