অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ফিশারিঘাটে মাছ ব্যবসায়ী ও পুলিশ মুখোমুখি

1
,

চট্টগ্রাম পুরাতন ফিশারিঘাটে মাছ বিক্রি করতে না দেয়ায় মাছ ব্যবসায়ী ও পুলিশ প্রশাসন মুখোমুখি অবস্থান নিয়েছে। পুলিশ মাছ ব্যবসায়ীদের মাছ বিক্রিতে বাধা দিচ্ছে বলে অভিযোগ বাংলাদেশ জাতীয় মৎসজীবি সমবায় সমিতির নেতাদের। আদালতের দোহাই দিয়ে পুলিশ পক্ষপাতিত্ব করে পুরাতন ফিশারিঘাটের মাছ বাজার থেকে ব্যবসায়ীদের জোর পূর্বক বের করে দিয়েছে।

আর পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছে বলছে উক্ত ফিশারিঘাটে মাছ বিক্রি নিয়ে উচ্চ আদালতের নিষেধাজ্ঞা থাকায় শান্তি শৃংখলা বজায়ে কাজ করছে তারা। তবে আড়তদাররা বলছেন আদালতের নিষেধাজ্ঞা থাকলেও বাজারের প্রধান ফটকে ওয়েল্ডিং করে সীলগালা করার আদেশ নেই আদালতের। কিন্তু পুলিশ একটি বিশেষ মহলের কাছ থেকে প্রভাবিত হয়ে ভিতরে প্রধান ফটকে ওয়েল্ডিং করে সীলগালা করে দেয়। এনিয়ে দুপুরে উভয় পক্ষের মধ্যে বেশ হট্টগোল দেখা দেয়।

.

এদিকে মৎস আড়তদারদের দু পক্ষের পাল্টা পাল্টি মামলা আর আধিপত্য বিস্তারের জের ধরে ধংস হতে চলেছে চট্টগ্রামের সর্ববৃহৎ ও শতবর্ষী পাইকারী মাছের বাজার ফিশারি ঘাট।

সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরী এবং বর্তমান মেয়র আ.জ.ম নাছিরের অনুসারী পাইকারী মাছ ব্যবসায়ীদের দুটি সংগঠনের নেতাদের দ্বন্দ্বের ফলে এখন অনেকটা মাছ শুন্য ফিশারিঘাট। রাত গভীর হওয়ার সাথে যেখানে আগে মাছ ব্যবসায়ী আর শ্রমিকদের হাঁকডাক শুনা যেত এখন সেখানে সুনসান নিরবতা।

গত প্রায় কয়েকমাস ধরে মাছ শুন্য চট্টগ্রামের ফিশারিঘাট। ফলে মাছের সংকট দেখা দিয়েছে চট্টগ্রামের মাছের খুচরা বাজার গুলোতে। পুলিশ আর আড়তদারদের একাংশের বাধার মুখে মাছ আসছেনা চট্টগ্রামের সর্ববৃহৎ পাইকারী মাছের বাজার ফিশারিঘাটে। ফলে অতিরিক্ত দামে মাছ কিনে খেসারত গুনতে হচ্ছে খুচরা ক্রেতাদের।

.

চলতি বছরের ফেব্রুয়ারীতে নতুন আরেকটি মাছের পাইকারী বাজার প্রতিষ্ঠা করলেও যোগাযোগ ব্যবস্থাসহ পারশপারিক সুযোগ সুবিধা না থাকায় ক্রেতা শূন্য অবস্থায় পড়ে আছে নতুন ফিশারিঘাট।

সমিতির একাংশের নেতাদের সাথে আতাঁত করে পুরনো ফিশারিঘাটে মাছ বিক্রি ও মাছের গাড়ী প্রবেশের সময় পুলিশ বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছেন আড়তদাররা।

এ ব্যাপারে কোতোয়ালি থানার ভারপ্রপ্ত কর্মকর্তা (ওসি) মো. জসিম উদ্দিন বলেন, পুলিশ কারো পক্ষে কাজ করছেনা। শুধু মাত্র আদালতের নির্দেশে শান্তি শৃংখলা বজায় রাখার চেষ্টা করছে। এছাড়া সড়কটি যেহেতু সিটি কর্পোরেশনের সেহেতু সিটি কর্পোরেশনের ম্যাজিস্ট্রেটকে উচ্ছেদ অভিযানে আইনি সহায়তা দিচ্ছে পুলিশ।

এদিকে দুপুরে ঐতিহ্যবাহী ফিশারীঘাট রক্ষার দাবীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সোনালী যান্ত্রিক মৎসজীবি সমবায় সমিতি।

.

আড়তদার সমিতির নেতা সামশুল আলম বলেন, একটি মহল মামলার দোহাই দিয়ে শত বছরের পুরনো এ বাজারকে ধংস করতে উঠে পড়ে লেগেছে। তিনি বলেন, আদালত বাজারের ভিতরে মাছ বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে বাইরে নয়। কিন্তু ব্যবসায়ীরা রাস্তায় বা বাজারের বাইরে মাছ বিক্রি করতে চাইলে সেখানেও পুলিশ বাধা দিচ্ছে।

সোনালী যান্ত্রিক মৎসজীবি সমবায় সমিতির নেতা জানে আলম বলেন, পুলিশ বিরোধীয় পক্ষের সাথে হাত মিলিয়ে যে ভাবে ব্যবসায়ীদের হেনস্থা করছে তাতে করে এ বাজারের উপর নির্ভরশীল হাজার হাজার লোক বেকার হয়ে পড়বে।

এদিকে আড়তদারদের এমন দ্বন্দ্বের নেতিবাচক প্রভাব পড়েছে খুচরা বাজারে। পাইকারী বাজারে মাছ না পাওয়ায় এমন চড়া দামে মাছ কিনতে হচ্ছে ক্রেতাকে।

অপরদিকে নতুন ফিশারিঘাটের মৎসজীবিদের (একাংশের) নেতা আমিনুল হক বাবুল সরকার বলেন, কারো আপত্তি থাকে তাহলে আলোচনার মাধ্যমে সবাই এক জায়গায় বসে ব্যবসা করবো।

১ টি মন্তব্য
  1. Solaiman Mohammad বলেছেন

    কিছু বড় সাইজের ইলিশ পুলিশের বাসায় পৌছে দিলে সব শেষ হয়ে যায়।