অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কবির ষ্টিলের মালিক শাহজাহানসহ ৩ জনের বিরুদ্ধে সমন জারী

1
কবির ষ্টিলের মালিকানাধীন খাজা শীপ ব্রেকিং লিমিটেড।

শিপ ব্রেকিং ইয়ার্ডে দুর্ঘটনায় এক শিশু শ্রমিক নিহত হওয়ার ঘটনায় আদালত চট্টগ্রামের শিল্পপতি ও ইয়ার্ড মালিক মো. শাহজাহান সহ ৩ কর্মকর্তার বিরুদ্ধে সমন জারি করেছেন।

আজ সোমবার চট্টগ্রামের শ্রম আদালতের চেয়ারম্যান (সিনিয়র জেলা দায়রা জজ) মোকতার আহমেদ এ সমন জারী করে আগামী ১২ ডিসেম্বর তাদের সশরীরে আদালতে হাজির হতে নির্দেশ দেন।

চট্টগ্রামের সীতাকুণ্ডে মাদামবিবির হাট ও শীতলপুর উপকূলে অবস্থিত খাজা শীপ ব্রেকিং লি. (কবির স্টিল) এর ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহান, মহা-ব্যবস্থাপক সৈয়দ নজরুল আলম, ইয়ার্ড ম্যানেজার মো. মফিজ।

চট্টগ্রাম শ্রম আদালতের আইনজীবি সুখময় চক্রবর্তী ৩ আসামীর বিরুদ্ধে সমন জারীর বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, চলতি বছরের ২১ মে রাতে আসামীদের প্রতিষ্ঠান খাজা শীপ ব্রেকিং লি. এ কর্মরতবস্থায় শ্রমিক শচিন্দ্র দাশ (১৬) দুর্ঘটনায় মারা যায়। এর পর শীপ ইয়ার্ড মালিক ক্ষতিপূরণে টাকা পরিশোধ না করায় তাদের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা রুজু হয়।

আদালতে দায়ের করা মামলা থেকে জানা যায়, আইনানুযায়ী নিহতের পরিবারকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার কথা থাকলেও আসামীপক্ষ মাত্র একলাখ টাকায় দিয়ে বাকি টাকা ৪ লাখ টাকা নিয়ে ছলচাতুরির করতে থাকলে নিহতের পরিবার সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের অধিনে কল কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন উপ অধিদপ্তরের কার্যালয়ে আবেদন করলে উক্ত প্রতিষ্ঠান সংশ্লিষ্ট শীপ ব্রেকিং মালিককে ক্ষতিপূরণের টাকা পরিশেধের জন্য বার বার তাগাদা প্রদান করলেও তারা কর্ণপাত করেনি। ফলে নিহত শচিন্দ্র দাশের মা আলো রাণী দাশ বাদী হয়ে গত ৯ নভেম্বর-২০১৭ইং শ্রম আদালতে মামলা দায়ের করেন।