অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

‘রুশ বিপ্লব এখনো মেহনতি মানুষের নতুন বিশ্ব গড়ার স্বপ্ন দেখায়’

1
.

মানুষে মানুষে বৈষম্য ভুলে নতুন বিশ্ব গড়ার অঙ্গীকার ব্যক্ত করার প্রত্যয় নিয়ে চট্টগ্রামে রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের শতবর্ষ পালন হয়েছে।

শুক্রবার (১৭ নভেম্বর) দিনব্যাপী অনুষ্ঠানমালার অংশ হিসাবে ঐতিহাসিক লালদীঘি ময়দানে বিকাল চারটায় বর্ণাঢ্য কর্মসূচির উদ্বোধন করেন এমেরিটাস প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী।

উদ্বোধনী বক্তব্যে প্রফেসর সিরাজুল ইসলাম বলেন, চট্টগ্রাম নানাভাবে সংগ্রাম ও দ্রোহের জন্য গৌরবান্বিত। চট্টগ্রাম ইতিহাসের নানা বাঁকে বিপ্লবী সংগ্রামগুলোতে অংশ নিয়েছিল প্রত্যক্ষভাবে। যুব বিদ্রোহ ছাড়াও স্বাধীন বাংলাদেশের বিপ্লবী বেতার কেন্দ্র এখানকার মানুষকে সংগ্রামী চেতনায় অনুপ্রাণিত করে। রুশ বিপ্লবের শতবর্ষ তাই সারাদেশের তুলনায় চট্টগ্রামেও আকাঙ্খিত।

শতবর্ষের রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের বিষয়ে সিরাজুল ইসলাম বলেন, অক্টোবর বিপ্লব সারা বিশ্বের বিপ্লব যা মানুষের মুক্তি পথ দেখিয়েছিল। মানুষের বৈষম্যের অবসান ঘটিয়ে রুশ সমাজতান্ত্রিক বিপ্লব মুক্তির পথে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছিল। রুশ দেশে বিপ্লবের সেই পতাকা ম্রিয়মাণ হলেও এখনো টিকে থাকার স্বপ্ন দেখিয়ে চলে বিশ্বের সংগ্রামী যেকোন মানুষের মনে। রুশ বিপ্লবের এ প্রেরণা বাংলাদেশ তথা সারাবিশ্বের সংগ্রামীদের নিপীড়িত জনতার কাতারে দাঁড়ানোর সাহস দেখিয়ে চলছে শতবর্ষ ধরে।

.

উদ্বোধন শেষে বিভিন্ন বামপন্থী সংগঠনসহ মুক্তিকামী হাজারো মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় বিশাল লাল পতাকা মিছিল। মিছিল শেষে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে  ত সমাবেশে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, লেনিনের নেতৃত্বে রাশিয়াতে সংঘটিত মহা সমাজতান্ত্রিক বিপ্লব মানবসভ্যতার অগ্রগতির ইতিহাসে এক অনন্য সাধারণ ঘটনা। এই বিপ্লব পৃথিবীতে প্রথমবারের মতো সামাজিক-আর্থিক বৈষ্যমের অবসান ঘটিয়ে একটি উন্নত মানবিক ও সাম্যের সমাজ বিনির্মাণের উদ্যোগ গ্রহণ করে। সেই বিপ্লবের চেতনা সারা পৃথিবীর রাজনীতি, অর্থনীতি, শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাসে এক যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসে।

সিপিবি সভাপতি সেলিম বলেন, বর্তমানে আমাদের দেশে চতুর্দিকে সংকট। অর্থনৈতিক, সামাজিক, রাষ্ট্রীয় জীবনে সংকট চলছে। সমাজের সর্বক্ষেত্রে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়ে দেয়া হচ্ছে। দেশকে বিদেশীদের হাতে বিক্রির ষড়যন্ত্র চলছে। সমাজতন্ত্রের লক্ষ্য নিয়ে যে মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল তা থেকে আমরা পেছন দিকেই হাঁটছি। সা¤্রাজ্যবাদী গোষ্ঠী দেশে দ্বিদলীয় ধারা তৈরি করে রেখেছে। এর অভসান ঘটাতে হবে। বামপন্থীরা আওয়ামী লীগও না বিএনপিও না। দেশকে সমাজতন্ত্রের দিকে নিতে হলে বুর্জোয়া দলগুলোকে দিয়ে সম্ভব না। বামপন্থীদের ঘর থেকে বেরিয়ে আসার আহবান জানিয়ে তিনি জাতীয়, আঞ্চলিক সবধরণের আন্দোলনে ঝাঁপিয়ে পড়ার আহবান জানান।- প্রেসবিজ্ঞপ্তি

১ টি মন্তব্য
  1. HM Asraf বলেছেন

    নতুন পাগলের প্রলাপ!