অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বর্ণাঢ্য আয়োজনে পালিত হল সীতাকুণ্ড সমিতি’র একদশক পূর্তি

1

কামরুল ইসলাম দুলু

.

পরিবার পরিজন নিয়ে আনন্দ-উল্লাস, নাচ-গান, পুরস্কার বিতরণী আর গরুর মাংস দিয়ে সাদা ভাত (ঐতিহ্যবাহি চট্টগ্রামের মেজবান) ভোজনের মধ্যদিয়ে দারুণ এক সন্ধ্যা উপভোগ করেছেন চট্টগ্রাম শহরে বসবাসকারী শিল্প নগরীখ্যাত সীতাকুণ্ডের বাসিন্দারা। নগরীর লাভলেইনস্থ স্বরণিকা কমিনিউটিসেন্টারে সীতাকুণ্ড বাসীর প্রাণের সংগঠন সীতাকুণ্ড সমিতির আয়োজনে বর্ণাঢ্য মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে রবিবার রাতে।

.

সীতাকুণ্ড সমিতি চট্টগ্রাম এর ১০ ম প্রতিষ্ঠা বার্ষিকী এবং ১১ বছরে পর্দাপণ উপলক্ষে এ মিলন মেলার আয়োজন করা হয় বিকালের সূর্য্য ডুবার সাথে সাথে স্বরণিকায় একে একে ভীড় করতে থাকেন শহরের বিভিন্ন পেশায় এবং ব্যবসায় জড়িত সীতাকুণ্ডে বাসিন্দারা। ঠিক সন্ধ্যা ৭টায় প্রতিষ্ঠা বার্ষিকীর ১০ কেজি ওজনের বিশাল এক কেক কাটার মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান পর্ব।

.

এর মধ্যে সমিতির সদস্য-সদস্যরা তাদের পরিবার পরিজন উপদেষ্টা, পৃষ্টপোষকদের পদচারণায় মুখরিত হয়ে উঠে স্বরণিকা প্রাঙ্গন। কানায় কানায় পূর্ণ হয়ে যায় বিশাল হল রুম। শহরের ভিতর যেন রূপ নেয় একখন্ড সীতাকুণ্ড।

সংগঠনের সভাপতি মোঃ গিয়াস উদ্দিনের সংঞ্চালনায় অনুষ্ঠিত এক দশক পূর্তির বর্ণাঢ্য আয়োজনে সীতাকুণ্ডের বিশিষ্ট ১৬ গুণীজনকে ‘সীতাকুণ্ড সমিতি চট্টগ্রাম পদক ২০১৭’ এ ভূষিত করা হয়।

.

১২ নভেম্বর রবিবার বিকেল ৪ টায় নগরীর স্মরণিকা কমিউনিটি সেন্টারে আয়োজিত এক দশক পূর্তি অনুষ্ঠানে পদক প্রদান ছাড়াও বরাবরের মত মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি স্বরূপ ১৬ জন সম্মাননা প্রাপ্তদের মধ্যে মরনোত্তর পদক দেওয়া হয় প্রয়াত সাত বিশিষ্ট ব্যক্তিকে।

.

দুই পর্বে সাজানো এক দশক পূর্তি অনুষ্ঠানে বিকাল ৪ টায় প্রথম পর্বে মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়। এতে প্রধান উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.ইফতেখার উদ্দিন চৌধুরী।

ফেনী ইউনিভার্সিটির সাবেক উপাচার্য ড. মোঃ ফসিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সহ-সভাপতি আহমদ ফখরুদ্দীন মুজতাহিদ, ইউআইটিএস ঢাকার উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ সোলায়মান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রাম’র পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোহাম্মদ মাহবুব হাসান ও কুমিল্লা ক্যাডেট কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর এ এইচ এম হাসনাত হারুন।

.

সন্ধ্যা ৬ টায় ২য় পর্বে এক দশক পূর্তি অনুষ্ঠান ও সীতাকুণ্ড সমিতি চট্টগ্রাম পদক ২০১৭ অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সীতাকুণ্ড উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব এস.এম.আল মামনু। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট রাজনীতিবিদ এ কে এম আবু তাহের বিএসসি, আলহাজ্ব মোঃ দিদারুল কবির ও আলহাজ্ব দিদারুল ইসলাম মাহমুদ চৌধুরী। জেলা পরিষদ সদস্য আ, ম ম দিলশাদ।