অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আওয়ামীলীগ নূর হোসেনের রক্তের সাথে বেঈমানী করেছে

0
.

৯০ এর স্বৈরাচার বিরোধী আন্দোলনে পুলিশের গুলিতে নিহত শহীদ নূর হোসেন’র ৩০তম শাহাদাৎ বার্ষিকীর স্মরণসভায় বক্তরা বলেছেন- শহীদ নূর হোসেন বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে সবচেয়ে স্মরণীয় নাম। স্বৈরাচার পতনের আন্দোলনে সবসময় তিনি সক্রিয় ছিলেন মিছিল-সভা-সমাবেশে। সময়ের সাহসী সন্তান নূর হোসেন সেদিন রাজপথে স্বৈরাচারের ভিত কাঁপিয়ে দিয়েছিলেন ‘স্বৈরাচার নিপাত যাক, গনতন্ত্র মুক্তি পাক’ শ্লোগান বুকে পিঠে লিখে। ১৯৮৭ সালের ১০ নভেম্বর তৎকালীন স্বৈরাচারী রাষ্ট্রপতি এরশাদ সরকারের পদত্যাগ এবং নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সংসদ নির্বাচনের দাবিতে ঢাকা অবরোধ কর্মসূচী পালনকালে পুলিশের গুলিতে জিপিওর সামনে জিরো পয়েন্টে নূর হোসেন গুলিবিদ্ধ হয়ে শহীদ হন।

অথচ বর্তমান আওয়ামীলীগ সরকার নূর হোসেন এর রক্তের সাথে বেঈমানী করেছে। যে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য নূর হোসেন জীবন উৎসর্গ করেছিন শেখ হাসিনা ও স্বৈরাচার এরশাদ মিলে সে গণতন্ত্রের কবর রচনা করেছে ৫ জানুয়ারী ভোটার বিহীন নির্বাচনের মাধ্যমে।

আজ ১০ নভেম্বর শুক্রবার সকালে চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন মিলনায়তনে চট্টগ্রাম মহানগর ছাত্রদলের উদ্যোগে আয়োজিত শহীদ নূর হোসেন এর স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর  নূর হোসেনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এবং তার বিদেহী আত্মার মাগফেরাত কামনায় করে বলেন, শহীদ নূর হোসেনের আত্মত্যাগ বৃথা যায়নি। তার আত্মত্যাগের সিঁড়ি বেয়ে ৯০ এর গণঅভ্যূত্থানে স্বৈরশাচার এরশারদের পতন ঘটে এবং দেশে গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠিত হয়েছিল। যে স্বপ্ন নিয়ে নুর হোসেন জীবন উৎসর্গ করে ছিলেন সে স্বপ্ন আজো পুরোপুরি সফল হয়নি।

শহীদ নূর হোসেন যুবলীগের কর্মী ছিলেন উল্লেখ করে তিনি বলেন, বর্তমান আওয়ামীলীগ সরকার নূর হোসেন এর রক্তের সাথে বেঈমানী করেছে। যে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য নূর হোসেন জীবন উৎসর্গ করেছিন শেখ হাসিনা ও স্বৈরাচার এরশাদ মিলে সে গণতন্ত্রের কবর রচনা করেছে ৫ জানুয়ারী ভোটার বিহীন নির্বাচনের মাধ্যমে।

স্বৈরাচার আর নব্য স্বৈরাচারিনী মিলে বর্তমানে এদেশের গনতন্ত্র, ভোটাধিাকার, মত প্রকাশের স্বাধীনতা, আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা সহ মানুষের সকল মৌলিক অধিকার হরন করে নিয়েছে। নব্য স্বৈরাচাররা আজ আবারও একতরফাভাবে নির্বাচন করে একদলীয় সরকার ব্যবস্থা পুনরায় চালু করার নানামুখি ষড়যন্ত্রে লিপ্ত। যে কোনো মূল্যে স্বৈরাচারী শক্তির এ চক্রান্ত রুখে দিতে হবে। এজন্য গণতন্ত্রকামি সকলকে বিশেষ করে ছাত্রসমাজকে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে যে কোন ত্যাগ স্বীকারের মানসিকতায় নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান।

স্বরণ সভায় প্রধান বক্তার বক্তব্যে মহানগর বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান বলেন, নূর হোসেনের আত্মদানকে আমরা বৃথা যেতে দিতে পারি না। নব্বইয়ে অর্জিত গণতন্ত্ররে পথচলা আবারও বাধাগ্রস্ত করা হয়েছে। এই বাধা দূর করে আমাদেরকে মানুষের নাগরকি অধিকার নিশ্চিত করতে হবে।

মহানগর ছাত্রদলের সভাপতি গাজী মো. সিরাজ উল্লাহর সভাপতিত্বে সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলুর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চট্টগ্রাম মহানগর বিএনপি’র যুগ্ম সম্পাদক ইয়াছিন চৌধুরী লিটন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর বিএনপি’র যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন লিপু, ডা. সরোয়ার আলাম, আবু মুছা, সিম উদ্দিন চৌধুরী, জমির উদ্দিন নাহিদ, আসাদুজ্জামান দিদার, গুলজার, নুরুল আলম শিপু, মেজবাউল ইসলাম নোমান প্রমুখ।