অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বোয়ালখালীতে কৃষকরা ঘরে তুলছে আমন ধান

0

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধি ঃ

.

মাঠে সোনালী রঙ ধারণ করেছে ধান। ধানের ভারে হেলে পড়ছে শীষ। এখন ঘরে তোলার সময়। আমন ধান কাটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছে কৃষাণ-কৃষাণীরা।

প্রাকৃতিক দূর্যোগের পরও এবারের আমন খুব একটা খারাপ হয়নি বলে জানিয়েছে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার পূর্বাঞ্চলের কৃষকরা। তবে উপজেলার কর্ণফুলী তীরবর্তী এলাকা পশ্চিম গোমদ-ীর চরখিজিরপুর, চরখিদিরপুর, কধুরখীল, পশ্চিম শাকপুরা ও চরণদ্বীপের নিন্মাঞ্চলে হয়নি আমন চাষ। আগাছা আর কচুরি পানায় ভরপুর এসব নিন্মাঞ্চলের ফসলী জমি।

.

আমন চাষীরা জানান, মৌসুমের শুরুতে প্রাকৃতিক দূর্যোগ বয়ে যায় এবারের আমন ক্ষেতে। এতে ক্ষয়ক্ষতিও কম হয়নি আমনের। প্রবল বায়ু প্রবাহে হেলে পড়ে নষ্ট হয়েছে ধান গাছ। এরপরও আশানুরূপ ফলন পাওয়া যাবে না বলে জানান তারা।

উপজেলা কৃষি বিভাগ জানায়, চলতি মৌসুমে ৫হাজার ৮শত হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। অর্জিত হয়েছে ৩হাজার ৮শত হেক্টর জমি। মৌসুমের শুরুতে অতিবৃষ্টি, নিন্মাঞ্চলে জোয়ারের পানি বৃদ্ধির ফলে লক্ষ্যমাত্রা পূরণ করা যায়নি। এছাড়া পাহাড়ি ঢল ও কাপ্তাইয়ের বাঁধের পানির কারণে আমনের বীজতলার ব্যাপক ক্ষতি সাধন হয়।

.

উপজেলা কৃষকলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাতীয় পুরুস্কারপ্রাপ্ত মোজাম্মেল হক বকুল বলেন, বৈরী আবহাওয়ার মধ্যেও বোয়ালখালীর পূর্বাঞ্চলে আমন ধান ভাল হয়েছে। বর্তমানে এ ফলন ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন এ অঞ্চলের কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তা আবু জাফর মো. মঈন উদ্দিন বলেন, চলতি আমন মৌসুমে লক্ষ্যমাত্রা পূরণ করা না গেলেও যে পরিমাণ চাষ হয়েছে, তাতে ভালো ফলন হয়েছে।

.

উপজেলা কৃষি বিভাগের তথ্যনুযায়ী নীট আবাদী জমি পরিমাণ ১৬হাজার ৯২০ একর। বর্তমানে আবাসন, বাণিজ্যিক মার্কেট নিমার্ণের কারণে পানি নিষ্কাশন ব্যবস্থায় প্রতিবন্ধকতা তৈরি করার ফলে অনাবাদী হয়ে পড়েছে হাজার হাজার একর জমি।

কচুরি পানা ও আগাছা জন্মানোর কারণে প্রায় ৪শত হেক্টর আবাদী জমিতে এবারের রবি মৌসুমে ডাল জাতীয় শস্যের চাষ হবে না বলে জানান, উপজেলা কৃষি কর্মকর্তা আবু জাফর মো. মঈন উদ্দিন। তিনি বলেন, কচুরিপানা নিধনের জন্য সরকারিভাবে সুলভ মূল্যে ঔষধ বিতরণ করা হবে।