অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ষড়যন্ত্রের মাধ্যমে গোমদণ্ডী স্কুলকে বাদ দেওয়া হয়েছে

0
.

বোয়ালখালী পৌর সদরের গোমদণ্ডী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়কে ষড়যন্ত্রের মাধ্যমে সরকারিকরণের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

সোমবার বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেছেন বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রছাত্রী পরিষদ। এতে লিখিত বক্তব্য পাঠ করেন মার্তণ্ড প্রতাপ বড়ুয়া কমরেড।

লিখিত বক্তব্যে তিনি বলেন, গত ২৪ আগস্ট গোমদণ্ডী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণ করা হয়। সব তথ্য যাছাইয়ের মাধ্যমে জাতীয়করণ ঘোষণা করা হয়। কিন্তু পরবর্তীতে গোমদণ্ডী স্কুলকে বাদ দিয়ে প্রজ্ঞাপন লঙ্ঘন করে আরেক বিদ্যালয়কে জাতীয়করণ ঘোষণা করা হয়।

তথ্য জালিয়াতির মাধ্যমে উপজেলা থেকে প্রায় ৪ কি.মি দূরের একটি বিদ্যালয়কে ঘোষণা করা হয়। ষড়যন্ত্রের মাধ্যমে তা করা হয়েছে বলে দাবি করেছেন তিনি।

সংবাদ সম্মেলনে বলা হয়েছে, ১৯৫৮ সালে উপজেলা সদরে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ১৯৭৭ সালে পাইলট স্কিম, ১৯৯৯ সালে ভোকেশনাল (কারিগরি) ও ২০০৯ সালে মডেলে রূপান্তর করা হয়। এসব ধাপ পেরিয়ে গোমদণ্ডী পাইলট উচ্চ বিদ্যালয়কে সরকারিকরণ ঘোষণা করা হয়েছে। নিয়ম বিধান ও যোগ্যতা অনুসারে সরকারিকরণ ঘোষণার পর ষড়যন্ত্রের শিকার হয় স্কুলটি। সরকারিকরণের পূর্বের ঘোষণা পুনর্বহালের দাবি জানানো হয়েছে।

লিখিত বক্তব্যে বলা হয়েছে, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে স্বাধীনতাকামী বীর সৈনিকেরা এই বিদ্যালয়ের মাঠে অবস্থান করে যুদ্ধের প্রস্তুতি নিয়েছিল। স্বাধীনতা-পরবর্তীতে দেশের সকল রাষ্ট্রনায়কেরা এই বিদ্যালয়কে জনসভার ভেন্যু হিসেবে ব্যবহার করেছেন। জাতীয় দিবসের অনুষ্ঠানেও গোমদণ্ডী স্কুলকে সরকারি কাজে ব্যবহার করে আসছে।

এছাড়াও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরীক্ষাকেন্দ্র হিসেবেও স্কুলটি ব্যবহার করা হয়। উপজেলা সদরের জিরো পয়েন্টে বিধায় সরকারি-বেসরকারি সব ধরনের অনুষ্ঠানে গোমদণ্ডী স্কুলের প্রয়োজনীয়তা অপরিহার্য।

সংবাদ সম্মেলনে দাবি করা হয়েছে, বিএনপি সরকারের শাসনামলেও একই ধরনের ষড়যন্ত্র করা হয়েছিল। বিএনপির এক শীর্ষ নেতা কধুরখীল উচ্চ বিদ্যালয়কে সরকারিকরণের জন্য মরিয়া হয়ে উঠেছিল। বিএনপি সরকারের একাধিক মন্ত্রী, এমপি ও আমলাদের সুপারিশে গোমদণ্ডী স্কুলকে সরকারিকরণ থেকে বাদ দিয়ে অন্য স্কুলকে সরকারিকরণের চেষ্টা করা হয়েছিল।

কিন্তু সরকারি প্রজ্ঞাপনের মাপকাঠির পূরণ করতে ব্যর্থ হওয়ায় তা করতে পারেনি। আওয়ামী লীগ সরকার আমলে মহাজোটের দোহাই দিয়ে বিএনপির এজেন্ডা বাস্তবায়ন করা হয়েছে।

জাতীয়করণের প্রয়োজনীয় শিক্ষার্থী, ভালো ফলাফল, ভূমি, অবকাঠামো, যোগাযোগব্যবস্থা, উন্নত কম্পিউটার ল্যাব, সমৃদ্ধ লাইব্রেবি, মাল্টিমিডিয়া ক্লাসরুম, সুপরিসর খেলার মাঠ, ক্যাচমেন্ট এরিয়ার জনসংখ্যাসহ সকল যোগ্যতা রয়েছে। সরকারি সকল যোগ্যতা বিবেচনা করেই গোমদণ্ডী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়কে সরকারিকরণ ঘোষণা করা হয়। সেই ঘোষণার পুনর্বহালের দাবি জানিয়েছেন প্রাক্তন শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রাক্তন ছাত্র বিষু ঘোষ, মো. সালাউদ্দিন চৌধুরী, মানস চৌধুরী সংগ্রাম, বশির চৌধুরী রানা, প্রশান্ত লাল দে, শাহ আলম বাবলু, ফারুক ইসলাম, শেখ শহিদুল ইসলাম, কামরুল হায়াত সবুজ প্রমুখ।