অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

১১৫ জন শিক্ষার্থীর শিক্ষাজীবন নিশ্চিত করতে শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছে ছাত্রলীগ

1
শিক্ষার্থী ও অভিভাবকদের নিয়ে ছাত্রলীগৈর মানববন্ধন।

চট্টগ্রাম মহানগরীর হালিশহর আইডিয়াল হাইস্কুল কর্তৃপক্ষের চরম দূর্নীতি অবহেলা ও প্রতারনার শিকার হয়ে ১১৫ জন শিক্ষার্থীর জেএসসি পরীক্ষায় অংশগ্রহন অনিশ্চিত হয়ে পড়ায় এসব ক্ষুদে শিক্ষার্থির শিক্ষাজীবন রক্ষায় শিক্ষামন্ত্রী ও বোর্ড কর্তৃপক্ষের হস্তক্ষেপ ছেয়ে মানববন্ধন পালন করেছে নগর ছাত্রলীগ।

আজ বৃহস্পতিবার দুপুরে হালিশহর আইডিয়াল হাইস্কুলের সামনে অনুষ্ঠিত এ মানববন্ধনে স্কুলটির শতাধিক ছাত্রছাত্রী অভিভাবক ও স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মীরা অংশ নেন।

মানববন্ধনের ছাত্রলীগ নেতারা বলেন- জামায়াত নেতাদের মালিকানাধীন এ শিক্ষা প্রতিষ্ঠানের অতীত কার্যক্রম মোটেও সুখকর ছিলোনা। ২০১২ সালেও ১১৯ জন পরীক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহন অনিশ্চিত করে দিয়েছিলো একই প্রতারনার মাধ্যমে।

প্রতিষ্ঠাকালীন সময় থেকে দীর্ঘ ১৪ বছরেও এ প্রতিষ্ঠানটি পাঠ দানের সরকারী অনুমোদন পায়নি যা অভিভাবকরা জানে না। চট্টগ্রাম শিক্ষা র্বোডের স্কুল পরিদর্শকের দায়িত্ব থাকা কর্মকর্তারা অনৈতিক সুবিধা নিয়ে এ প্রতিষ্ঠান গুলো চালানোর সুযোগ দিয়ে আসছিলো। যার খেসারত দিতে হচ্ছে কোমলমতি জেএসসি পরীক্ষার্থীদের।

শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেয়ার পরও ১১৫ ছাত্রছাত্রী পরিক্ষায় অংশ নিতে পারছে না।

কিন্তু দু:খের বিষয় চট্টগ্রাম শিক্ষা বোর্ড আজ কোন দায়িত্ব গ্রহন করছে না। বোর্ডর নির্ধারিত সময়ে বিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের কাছ থেকে নির্দিষ্ট অর্থের বাইরেও অতিরিক্ত অর্থ গ্রহন করেছিলো। পরবর্তীতে পরীক্ষার এক সপ্তাহে আগে স্কুল থেকে জানানো হয়েছে শিক্ষা বোর্ডে ১১৫ জন পরীক্ষার্থীর টাকা জমা দিতে ব্যার্থ হয়েছে স্কুল কর্তৃপক্ষ।

ছাত্রলীগ চট্টগ্রাম মহানগরের যুগ্ম সাধারন সম্পাদক গোলাম সামদানী জনির সভাপতিত্বে প্রতিবাদী মানববন্ধনে বক্তব্য রাখেন- সাব্বির আহমেদ শামিম, নওশাদ আলী,ইমরান খান,রিয়াদ হোসেন, তাহসিন আহমেদ রুবেল,কাওসার মির্জা, অভিবাবকদের মধ্য বক্তব্য রাখেন,সাবিনা বেগম, জেসমিন আক্তার,তাসলিমা বেগম,সাবিনা আক্তার, আমিনুল ইসলাম,আব্দুল রব, মোঃ দেলোয়ার সহ প্রমুখ।

এদিকে বাংলাদেশ ছাত্রলীগ চট্টগ্রাম মহানগরের সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারন সম্পাদক নুরুল আজিম রনি আগামী পহেলা নভেম্বর থেকে শুরু হতে যাওয়া জেএসসি পরীক্ষায় কোমলমতি এই ১১৫ জন পরীক্ষার্থীর পরীক্ষা নিশ্চিত করার জন্য মাননীয় শিক্ষামন্ত্রী  নুরুল ইসলাম নাহিদের নিকট দ্রুত হস্তক্ষেপ কামনা করেছেন।

মহানগর ছাত্রলীগের উপদপ্তর বিষয়ক সম্পাদক আশরাফ উদ্দিন টিটুর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনের সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারন সম্পাদক নুরুল আজিম রনি আগামী পহেলা নভেম্বর থেকে শুরু হতে যাওয়া জেএসসি পরীক্ষায় এই ১১৫ জন শিক্ষার্থীদের অংশ নিশ্চিতের জন্য বিশেষ সুযোগ তৈরী করে দেওয়ার আহবান জানিয়েছেন মাননীয় শিক্ষামন্ত্রীর নিকট।

বিবৃতিতে সংগঠনের এ দু নেতা বলেন, শিক্ষা বোর্ডের  দূর্নীতিবাজ কর্মকর্তারা এ অবৈধ শিক্ষা প্রতিষ্ঠান গুলো বছরের পর বছর সহায়তা দিয়ে এসেছে। একদিকে মানহীন শিক্ষা পরিবেশন করে অন্যদিকে মোটা অংকের টাকা ইনকাম করছে। শিক্ষা আইন অমান্য করার ক্ষেত্রে এ প্রতিষ্ঠানটি বারবার আলোচনায় এসেছে।আমারা মাননীয় মন্ত্রীর কাছে তাই অনুরোধ করব, অতিদ্রুত কোমলমতি জেএসসি পরীক্ষার্থীদের শিক্ষাজীবন ব্যাহত না হওয়ার স্বার্থে পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ করে দিন।এবং এই অবৈধ শিক্ষা প্রতিষ্ঠানটি উচ্ছেদ করে দায়ীদের বিরুদ্ধে কঠোর আইনী ব্যাবস্থা গ্রহন করুন।