অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পাহাড়ে নারীদের মাঝে বিনামূল্যে টেলিটকের সীম বিতরণ শুরু

1

আলমগীর মানিক,রাঙামাটিঃ

.

‘নারীর ক্ষমতায়নে’ সহায়ক হিসেবে নারীদের জন্যে সরকারি মোবাইল কোম্পানী টেলিটক এর বিশেষ ইন্টারনেট প্যাকেজ অপরাজিতা’র সীম বিতরণ সারাদেশের ন্যায় পাহাড়ি জেলা রাঙামাটিতেও শুরু হয়েছে। টেলিটক এর রাঙামাটিস্থ কাষ্টমার কেয়ার অফিস, রাঙামাটি টেলিটক কোম্পানীর পরিবেশক অফিসসহ জেলা শহরের মোট পাঁচটি স্থানে মঙ্গলবার সকাল থেকে সীম বিতরণ প্রাথমিকভাবে শুরু করা হয়েছে।

টেলিটক এর পরিবেশক কেএস এন্টারপ্রাইজ এর স্বত্তাধিকারী মিঠুন সাহা জানিয়েছেন আমরা আজই সীমগুলো হাতে পেয়েছি। সকাল থেকেই শহরের রিজার্ভ বাজার, বনরূপা, তবলছড়ি, সমতাঘাটসহ কাষ্টমার কেয়ার সেন্টারে সীম বিতরণ কার্যক্রম চলছে বলে জানিয়ে মিঠুন সাহা বলেন, টেলিযোগাযোগ প্রতিমন্ত্রীর ঘোষণা পর থেকেই আমাদের অফিসে অনেকেই সরাসরি এসে এবং মুঠোফোনে যোগাযোগ করতে থাকে।

উপরের নির্দেশনা পেয়ে আমরা সকাল থেকেই প্রাথমিকভাবে রাঙামাটি শহরে এই সীম বিতরণ শুরু করেছি। মঙ্গলবার সারাদিনে আমরা পূর্ণাঙ্গ রেজিষ্ট্রেশন সম্পন্ন পূর্বক ১৫০ পিছ সীম বিতরণ করেছি। কিন্তু চাহিদা বেশি থাকায় আমরা বুধবার থেকে শহরের অন্তত ২০টি পয়েন্টে এই অপরাজিতা সীম বিতরণ করা হবে বলেও জানিয়েছেন মিঠুন। অপরদিকে রাঙামাটিতে টেলিটক কাষ্টমার কেয়ার এর দায়িত্বে থাকা ইন্সট্রাকটর উজ্জল তঞ্চঙ্গ্যা জানিয়েছেন মঙ্গলবার সকাল ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত শহরে ৬০টির মতো সীম তারা বিতরণ করেছেন।

টেলিটক পরিবেশক অফিসে কর্মরত যীশু সাহা ও জনি রায় জানান, আমাদের অফিসে সকাল থেকে নিতে আসা নারীদের মধ্যে চাকুরিজীবি ও গৃহিনীর সংখ্যাই বেশি। তারা জানায় মূলত নির্দেশনা রয়েছে যে, ভোটার আইডি কার্ড ও এক কপি ছবি নিয়ে এসেই এই অপরাজিতা সীম সংগ্রহ করতে হবে। একারনে শিক্ষার্থীদের মধ্যে যারা ভোটার হয়নি বা আইডি কার্ড নেই তাদের উপস্থিতি দেখা যায়নি।

উল্লেখ্য, নারীর ক্ষমতায়নে সরকারের টেলিযোগাযোগ মন্ত্রণালয় ৮ টাকায় সপ্তাহে ১ জিবি ১৪ টাকায় ২ জিবি ব্যবহার করা যাবে’ এমন প্যাকেজ চালুকৃত অপরাজিতা নামক সীম বিনামূল্যে সিদ্ধান্ত নেয়। এরই আলোকে রোববার টেলিটকের ‘অপরাজিতা প্যাকেজ’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

এ সময় মন্ত্রী ঘোষণা দেন, সারা দেশে বিনামূল্যে ২০ লাখ সিম বিতরণ করবে টেলিটক। এখন থেকে কম মূল্যে কল করা ও ইন্টারনেট ব্যবহার করতে পারবেন নারীরা। নারীদের জন্য এমন বিশেষ ইন্টারনেট প্যাকেজ ‘নারীর ক্ষমতায়নে’ ভূমিকার রাখবে নিঃসন্দেহে।