অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নগরীতে ঢিলেঢালা ভাবে হরতাল পালিত

0
.

জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় আমীর মকবুল আহমেদসহ গ্রেফতারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবিতে সারাদেশে জামায়াতের ডাকা সকাল সন্ধ্যা হরতাল পালিত হলেও এ হরতাল তেমন প্রভাব পড়েনি বন্দর নগরী চট্টগ্রামের।

আজ বৃহস্পতিবার সকাল থেকে নগরীতে চলেছে গণপরিবহন। অন্য দিনের তুলনায় ব্যক্তিগত গাড়ি তেমন একটা দেখা যায়নি। ভোর থেকে রাস্তায় কর্মজীবী মানুষ ছুটে গেছেন কর্মস্থলে। তবে নিত্য দিনের তুলনায় গণপরিবহন কিছুটা কম থাকায় বিভিন্ন জায়গায় নগরবাসীর ভোগান্তির খবর পাওয়া গেছে। তবে কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই শেষ হয়েছে হরতাল।

খোঁজ নিয়ে জানা যায়, সকাল থেকে নির্দিষ্ট সময়ে চট্টগ্রাম ছেড়ে গেছে ট্রেন, শহর থেকে স্বল্প পরিসরে ছেড়ে যাচ্ছে দূরপাল্লার বাস। নগরীর বিভিন্ন সড়কে হরতালের অজুহাতে অতিরিক্ত ভাড়া আদায় করছে কিছু গণপরিবহন।

হরতালের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে নগরীতে পুলিশ সতর্ক অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

তিনি বলেন, হরতালে জনজীবন স্বাভাবিক রয়েছে। সকাল থেকে কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। যে কোন পরিস্থিতি মোকাবেলায় পুলিশের সকল প্রস্তুতি রয়েছে।

.

এদিকে দুপুরে হরতাল চলাকালে নগরীর আগ্রাবাদের চৌমুহনী এলাকায় একটি গাড়ীর কাঁচ ভাঙচুর করা হয়। এসময় পুলিশ মো. ফোরকান (২২) নামে এক যুবককে আটক করেছে।

যাত্রীবাহী শহর এলাকার বাসটি নগরীর বহদ্দারহাট থেকে পতেঙ্গা যাচ্ছিল।।দুপুর ১টার দিকে এটি চৌমুহনী এলাকায় পৌছলে বাসটি হামলার শিকা হয়।

আটক ফোরকান আগ্রাবাদ এলাকার এয়াকুব আলী সওদাগর বাড়ির মোহাম্মদ মুসার ছেলে বলে জানায় পুলিশ। তবে পুলিশ বলেছে এ ঘটনার সাথে হরতালের সম্পর্ক নেই।

.

এদিকে, জামায়াতের সূত্রে জানা গেছে বৃহস্পতিবার সকাল থেকে নগরীর পাহাড়তলী, খুলশী, চাঁন্দগাও, পতেঙ্গা, কতোয়ালী, হালিশহরসহ বিভিন্ন এলাকায় মিছিল করেছে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা।

এছাড়াও বুধবার রাতে নগরীর বিভিন্ন থানায় জামায়াত শিবিরের নেতাকর্মীদের বাসাবাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ।

অভিযানে নগরীর বাকলিয়া থানার কালামিয়া বাজার এলাকা থেকে তিন জামায়াত কর্মীকে আটক করেছে পুলিশ।