অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মৃত্যুর মুখ থেকে ফিরে এল “ব্লু হোয়েল” গেইম আসক্ত চবি শিক্ষার্থী

0
.

আন্তর্জাতিক বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী ঘাতক গেইম ব্লু হোয়েল নেশায় আসক্ত হয়ে আত্মহত্যার পথে পা বাড়ানো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক শিক্ষার্থী জীবন বাঁচিয়েছেন জেলা পুলিশের এক সিনিয়র কর্মকর্তা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ছাত্র সোহান আহমেদ (ছন্ম নাম) গত কয়েকদিন ধরে  ভয়ঙ্কর গেইম ব্লু হোয়েলে আসক্ত হয়ে পড়লে শিক্ষার্থীদের মাধ্যমে জানতে পারেন অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মসিউদ্দৌলা রেজা। তিনি মঙ্গলবার (১০  দুপুরে পুলিশ পাঠিয়ে নিজের হেফাজতে নেন ঔই ছাত্রকে। পরে তাকে জিজ্ঞাসাবাদে জানতে পারেন গত ৫ অক্টোবর রাতে ওই শিক্ষার্থীর ফেসবুক ম্যাসেঞ্জারে একটি লিংক আসে। 

লিংকটি ক্লিক করলে গেমটি মোবাইল ফোনে ডাউনলোড হয়ে যায়। এরপর গেমটি খেলবে কি না অ্যাডমিন থেকে সম্মতি জানতে চাওয়া হয়। কৌতুহলবসত  সোহান আহমেদ সম্মতি জানায়। এর পর শুরু হয় গেইম খেলা।

সোহান পুলিশকে হানায় প্রথম দিনই গভীর রাতে একা পুরো ক্যাম্পাস হেঁটে আসার কথা বলা হয়। সেটিতে উত্তীর্ণ হলে দ্বিতীয় ধাপে হলের ছাদের রেলিংয়ে হাঁটার নির্দেশ দেয়া হয়। এরপর তৃতীয় ধাপে ব্লেড দিয়ে হাত কেটে তিমি আঁকা। চতুর্থ ধাপে সারাদিন চুপচাপ বসে থাকা। একে একে এসব ধাপ পার করতে থাকে সোহান। এ অবস্থায় পুলিশ তাকে ক্যাম্পাসের হল থেকে ধরে নিয়ে যায়। এবং ২৪ ঘন্টা কাউন্সেলিংয়ের পর তাকে স্বাভাবিক করে গেইমের নেশা কাটিয়ে তোলা হয় বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মসিউদ্দৌলা রেজা। 

তিনি জানান, ছেলেটি তার ভয়ঙ্কর পরিণতি বুঝতে পেরে স্বাভাবিক হয়েছে। সে বলেছে আর এ ধরণে গেইম খেলবে না তাই মঙ্গলবার রাতে তাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের জিম্মায় ছেড়ে দেয়া হয়। শর্ত দেয়া হয়েছে সে কোন ধরণের স্মার্টফোন ব্যবহার করতে পারবে না।