অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডের পাহাড়ে কালাম হাজীর গুদামে মজুদ করা বিপুল পরিমণ চাল ও গম জব্দ

0
সীলগালা করে দেয়া আবুল কালাম হাজীর সেই গুদাম।

জেলার সীতাকুণ্ডে অবৈধভাবে চাল মজুত করার অভিযোগে দুটি গুদাম থেকে ৩ হাজার ৮৮০ টন চাল ও ২২১ দশমিক ৩১ টন গম জব্দ করেছেন স্থানীয় প্রশাসন। পরে গুদাম দুটি সীল গালা করে দেয়া হয়েছে।

উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের ঘোড়ামারা পাহাড়ি এলাকায় (আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের কাছে) মডার্ণ ব্রিকস নামে ইট ভাটার ভেতরে করা দুটি গুদামে বুধবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় এ অভিযান চালানো হয়। সেখানে থাকা কাভার্ড ভ্যানসহ সব ধরনের গাড়িতে মালামাল তোলা ও নামানোর ওপরও নিষেধাজ্ঞা করেছে সীতাকুণ্ড উপজেলা প্রশাসন।

বিষয়টি স্বীকার করে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুল ইসলাম ভূঁইয়া জানান,  চাল গুদামজাত করে রাখার সুনিশ্চিত তথ্যের ভিত্তিতে অভিযান চালান হয়। এবং দুটি গুদাম থেকে ৩ হাজার ৮৮০ টন চাল ও ২২১ দশমিক ৩১ টন গম জব্দ করা হয়েছে। গুদাম দুটি পুনরায় সিলগালা করে দেয়া। গুদামের মালিক হাজি আবুল কালামকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এসব গুদামে মজুদ করা হয় শত শত টন চাল ও গমসহ অন্যান্য ভোগ্যপণ্য।

স্থানীয় সুত্রে জানাগেছে, হাজী আবুল কালামের (রোহিঙ্গা কালাম) এর বন্ধ হয়ে যাওয়া ইট ভাটায় ছয়টি গুদাম করা হয়েছে। এর মধ্যে চাল, ডাল, ভুট্টা, ভুসি (মুরগি ও মাছের খাদ্য) রাখা হয়েছে। এসব গুদামে বে আইনীভাবে (নির্ধারিত সময়ের বেশী) বিপুল পরিমাণ চাল, গমসহ বিভিন্নপণ্য মজুদ করে বাজারে সংকট সৃষ্টি করে আসছে।

এ অভিযোগের ভিক্তিতে আগের দিন রাত ১১টার দিকে (ইউএনও) নাজমুল ইসলাম ভূঁইয়ার নেতৃত্বে পুলিশ এসব গুদামে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ চাল ও গম জব্দ করে।

পুলিশ জানায়, সেখানে ৬টি বড় বড় গুদামের মধ্যে দুটিতে সিলগালা করা হয়। গুদাম এলাকার ভেতরে ১৭টি কাভার্ড ভ্যান রয়েছে। যেগুলোর মালামাল খালাস বন্ধ রয়েছে। কয়েকটি কাভার্ড ভ্যান খালি বলে দাবি করেছেন সেখানে থাকা চালকেরা। কিন্তু নিষেধাজ্ঞা থাকায় তাঁরা গুদাম এলাকা থেকে বেরোতে পারছেন না।

মডার্ণ ব্রিকর্সের সিকিউরিটি ইনচার্জ মো. শাহজাহান মিয়া  বলেন, মালেক মাঝির একটি গুদামে চাল ও অন্যটিতে ডাল রয়েছে। কালাম ভান্ডারীর সব কটি গুদামেই ভুসি। গত এক মাসের বিভিন্ন সময়ে চালের গুদামে চাল প্রবেশ করলেও কোনো চাল বাইরে যায়নি। প্রশাসন সিলগালা করে তাঁর দায়িত্বে বুঝিয়ে দিয়ে যান।

এসব গুদামে মজুদ করা হয় শত শত টন চাল ও গম।

জানগেছে, মালেক মাঝির গুদামে চাল মজুত করেছিলেন বিএসএম সিন্ডিকেটের চট্টগ্রাম খাতুনগঞ্জের প্রতিষ্ঠান মাসুদ অ্যান্ড ব্রাদার্স।

বুধবার সন্ধ্যায় চাল ও গম জব্দ করার সময় সীতাকুণ্ডের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কামরুজ্জামান বলেন, নির্ধারিত সময়ের চেয়ে বেশি দিন গুদামজাত করায় চাল ও গমগুলো বাজেয়াপ্ত করা হয়েছে। মালিকপক্ষ নির্ধারিত ১ মাস ২৫ দিনের বেশি সময় ধরে সেগুলো গুদামজাত করে রেখেছিল। গমের গুদামটিতে অন্যান্য পণ্যও রয়েছে। গম বাদে অন্যান্য পণ্য পুলিশের উপস্থিতিতে মালিকপক্ষ চাইলে সরিয়ে নিতে পারবে। তিনি বলেন, চাইলে মালিকপক্ষ আদেশের বিরুদ্ধে আপিল করতে পারে। আপিলে তারা হেরে গেলে চাল ও গমগুলো টিসিবির মাধ্যমে বিক্রি করে দেওয়া হবে।