অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রোহিঙ্গা গণহত্যা বন্ধের দাবীতে ইসলামী ঐক্যজোটের বিক্ষোভ সমাবেশ

0
.

মিয়ানমারে মুসলিম জনগোষ্ঠি রোহিঙ্গাদের গণহত্যা ও জুলুম নির্যাতনের প্রতিবদে নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছ ইসলামী ঐক্যজোট। 

আজ ২২ সেপ্টেম্বর বাদে জুমা আন্দরকিল্লা শাহী জামে মসজিদ উত্তর গেইটে ইসলামী ঐক্যজোটের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরীর আহবানে অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশ শেষে বিশাল মিছিল বিক্ষোভ মিছিল আন্দরকিল্লা থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে লালদীঘি চত্বর এসে শেষ হয়। মিছিলে হাজার হাজার তাওহীদি জনতা মানবতা বিরোধী অপরাদ গণহত্যা শিশুহত্যা ধর্ষণ অগ্নিসংযোগ এর জন্য অং সান সূচীর নোবেল পুরস্কার প্রত্যাহার করে আন্তর্জাতিক আদালতে বিচার দাবী করে শ্লোগান দেন।

.

ইসলামী ঐক্যজোট চট্টগ্রাম মহানগর সভাপতি ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মঈনুদ্দীন রুহীর সভাপতিত্বে এবং নগর প্রচার সম্পাদক মাওলানা আ ন ম আহমদ উল্লাহ’র সঞ্চালনায় মিছিল পূর্ব সমাবেশে বক্তারা বলেন, রোহিঙ্গা ইস্যু বাংলাদেশের জন্য একটি জাতীয় সমস্যা। রোহিঙ্গা মুসলমানগন বার্মারই নাগরিক। বার্মার জালিম সরকার স্বৈরচারী কায়দায় একটি জাতিকে ধ্বংস করার প্রয়াসে রোহিঙ্গা মুসলমানদের হত্যা এবং অমানবিক নির্যাতন চালাচ্ছে। আরাকানে আজ মানবতা স্তব্ধ, মানবধিকার ভুলন্ঠিত, তাদের বাড়ী ঘর পুড়িয়ে দিয়ে তাদের বসত ভিটা থেকে বিতাড়িত করে। সেখানে মগদস্যু এবং যৌথবাহিনী নির্বিচারে গুলি করে ছোট বাচ্চা এবং মহিলাদের হত্যা করছে। তাদের জীবন্ত আগুনে নিক্ষেপ করা হচ্ছে, যা মধ্যযোগীয় বর্বরতাকেও হার মানিয়েছে।

সভাপতির বক্তব্যে মাওলানা মঈনুদ্দীন রুহী বলেন, আরাকানে রোহিঙ্গা মুসলমানরা শত শত বৎসর ধরে ঐতিহ্য নিয়ে বাস করে আসছে। যেখানে মুসলমানরা সংসদ সদস্য ছিলেন, মন্ত্রী ছিলেন, সরকারী বিভিন্ন পোষ্টে ছিলেন। আজ দুরভিসন্ধি ফ্যাসিবাদী এবং উগ্রবাদী কায়দায় তাদের নাগরিকত্ব কেড়ে নিয়েছে।

তিনি আরো বলেন, মিয়ানমারের আরাকান রাজ্যে মুসলমানদের ওপর বর্বরোচিত নির্মম গণহত্যার প্রতিবাদে আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরীর আহবানে ইসলামী ঐক্যজোট চট্টগ্রাম মহানগরের উদ্যোগে আগামী জুমাবার ২৯ সেপ্টেম্বর লালদীঘিতে মহাসমাবেশ অনুষ্ঠিত হবে।

মাওলানা রুহী অং সান সুচির জাতির উদ্দেশ্য দেওয়া ভাষণ প্রত্যাখ্যান করে বলেন, অং সান সুচি সারা দুনিয়ার মানুষের সাথে প্রতারণা ও ভণ্ডামি করেছে। তিনি নাকি জানেননা কেন রোহিঙ্গা মুসলমানরা বাংলাদেশে চলে আসেন? এবং ভুলক্রমে নাকি বার্মার হেলিকফ্টার বাংলাদেশের আকাশ সীমালঙ্ঘন করেছে। আজ সুচির বক্তব্য শুনে সারা বিশ্ব হতভাগ। তিনি তার বক্তব্যে মিথ্যাচার করেছেন। তার জন্য তাকে বিশ্বের দরবারে ক্ষমা চাইতে হবে।

মহানগর সহ সভাপতি মাওলানা ফয়সাল তাজ বলেন, বার্মার প্রশাসন এবং অং সান সুচিকে কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়ন সহ জাতিসংঘের সনদ মেনে নিয়ে সকল রোহিঙ্গা মুসলিমদের ফেরত নিতে হবে। এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

সমাবেশে আরো বক্তব্য রাখেন, মহানগর সাংগঠনিক সম্পাদক মাওলানা জয়নাল আবেদীন কুতুবী,  মহানগর সহ-সভাপতি মাওলানা মুহাম্মদ আলী, মাওলানা ইমাম শরীফ, মাওলানা আলমগীর, মাওলানা মনসুরুল হক, মাওলানা আলমগীর মাসুদ, মাওলানা জোনাঈদ জওহার, মাওলানা আবু তাহের, মাওলানা মুহাম্মদ হানিফ, মাওলানা রফিকুল ইসলাম বোয়ালী, মাওলানা মুহাম্মদ ইউছুফ, মাওলানা ইয়াসির মুহাম্মদ আরিফ, মাওলানা মাহবুবুর রহমান, মাওলানা নুর উদ্দীন, মাওলানা ওসমান কাসেমী, মাওলানা হাবিবুর রহমান হাকীম, মাওলানা ইউসুফ, মাওলানা সাইফুল ইসলাম, মাওলানা নাজমুস সাকিব, মাওলানা অলি উল্লাহ নোমান, মাওলানা ফোরকান উল্লাহ, মাওলানা কফিল উদ্দিন, মাওলানা ইয়াসিন মাওলানা নূর কুতুবী প্রমুখ।