অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

১০ হাজার শরণার্থীকে চিকিৎসা সেবা ও ঔষুধ দিয়েছে জিয়াউর রহমান ফাউন্ডেশন

13
.

নানান রোগ ছড়িয়ে পড়ছে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে। ক্যাম্পের এক তৃতীয়াংশ শরণার্থী জ্বর, সর্দি,কাশি, ডাইরিয়া, নিমোনিয়া ও ব্যথায় ভুগছেন। এদের অধিকাংশই শিশু ও মহিলা। যেখানেই মেডিকেল ক্যাম্প সেখানেই ছুটে যাচ্ছে হাজারো রোগি। 

গত তিনদিন ধরে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পক্ষে জিয়াউর রহমান ফাউন্ডেশনের একটি চিকিৎসক প্রতিনিধিদল সেখানে চিকিৎসা সেবা দিয়ে আসছে।

উখিয়ার বাঘগোনা,জামতলা,কুতুব পালং, পালংখালি ও বালুখালির বিভিন্ন শরণার্থী ক্যাম্পে এ সেবা ও সহায়তা প্রদান করা হয়। এ প্রতিনিধিদলে রয়েছেন ২৮ জন বিশেষজ্ঞ চিকিৎসক।

.

এছাড়া রয়েছে শতাধিক স্বাস্থ্য সহকারি ও স্বেচ্ছাসেবক। গত তিন দিনে প্রায় ১০ হাজার শরণার্থীকে চিকিৎসা সেবা দেয়া হয়েছে। এছাড়াও মিয়ানমার থেকে বিতাড়িত অসহায় শরণার্থীদের মাঝে খাবার সামগ্রি, চিকিৎসা সেবা, ওষুধ বিতরণ ও আর্থিক সহায়তা প্রদান করে জিয়াউর রহমান ফাউন্ডেশন।

সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জিয়াউর রহমান ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের প্রধান সমন্বয়কারী ও চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনের নেতৃত্বে ২৮জন বিশেষজ্ঞ চিকিৎসক ও ৫০জন বিএনপি, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীদের নিয়ে গঠিত রোহিঙ্গা শিবির কুতপালন, পালংখালী, বালুখালী, বাঘঘোনা এলাকায় ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনা করেন।

এ সময়  ডা. শাহাদাত হোসেন বলেন, প্রায় ১০হাজার রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান, নগদ অর্থ প্রদান, হাই এনার্জি বিস্কিট, দুধ সহ ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

তিনি আরো বলেন, সরকারী দলের কোন চিকিৎসক সংগঠনকে উখিয়া এলাকায় দেখা যায়নি। অবিলম্বে রোহিঙ্গাদের সমন্নিত চিকিৎসার জন্য আর্মি মেডিকেল কোরের (AMC) মাধ্যমে যদি সমন্নিত চিকিৎসা ও খাদ্য সামগ্রী দেয়া না হয় তাহলে হাজার হাজার রোহিঙ্গা শিশু, মা অকালেই মৃত্যুবরণ করবে। ফুসফুসের নিউমোনিয়া জনিত রোগ, ডায়রিয়া, চর্মরোগের ইনফেকশনে ইপিআই, (Vaccination) সুবিধা না পাওয়ার কারণে এই মৃত্যু হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

.

তিন দিন ব্যাপী জিয়াউর রহমান ফাউন্ডেশনের এই চিকিৎসা সেবা ও ত্রাণ বিতরণ ক্যাম্পে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির সম্মানিত ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, মেডিকেল ক্যাম্পটি সার্বিক ভাবে পরিচালনা করেন জিয়াউর ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. ফরহাদ হালিম ডোনার, বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, বিনএপির যুগ্ম মহা সচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সমাজ সেবা সম্পাদক কামরুজ্জামান রতন, মৎস বিষয়ক সম্পাদক লুৎফুর রহমান কাজল, সহ-তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক কাদের গনি চৌধুরী, সহ সম্পাদক ইঞ্জিনিয়ার আফজাল হোসেন সবুজ, কেন্দ্রীয় যুবদল সভাপতি সাইফুল ইসলাম (নীরব), সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দীন (টুকু), সিনিয়র যুগ্ম সম্পাদক নুরুল ইসলাম নয়ন, উপজেলা চেয়ারম্যান সরোয়ার জাহান, মেডিকেল টিমের প্রধান অধ্যাপক ডা. জসিম উদ্দীন, সদস্য সচিব ডা. সরোয়ার আলমের তত্ত্বাবধানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ২৮জন বিশেষজ্ঞ চিকিৎসক, নগর বিএনপির যুগ্ম সম্পাদক গাজী মো: সিরাজ উল্লাহ, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, সহ-স্বেচ্ছা বিষয়ক সম্পাদক আরিফ মেহেদী, নগর ছাত্রদলের সহ সভাপতি জসিম উদ্দীন চৌধুরী, জিয়াউর রহমান জিয়া, ছাত্রদল নেতা মোস্তাকিম মাহমুদ প্রমুখ।

১৩ মন্তব্য
  1. Nurul Azim Rony বলেছেন

    এটা কি বগুড়া তে?
    বিএনপির অভিযোগ তাদের বাঁধা দেওয়া হচ্ছে ?

    1. Saiful Islam Shilpi বলেছেন

      বাধাতো দিয়েছে প্রথম দিন ২২ট্রাক নিয়ে যাওয়ার পর। এটা আলাদা।

    2. Nurul Azim Rony বলেছেন

      Saiful Islam Shilpi হম
      আর ধন্যবাদ দেয়নি তো

    3. Saiful Islam Shilpi বলেছেন

      ??

    4. Nurul Azim Rony বলেছেন

      ?

    5. Nurul Azim Rony বলেছেন

      বিএনপির ট্রাক দেখলে ভয় লাগে মানুষের।ট্রাক যখন আতংকের নাম!
      ১০ ট্রাক অস্ত্র
      বালুর ট্রাক পার হতে না পেরে সরকারের বিরুদ্ধে বাধার অভিযোগ

    6. Saiful Islam Shilpi বলেছেন

      বালুর ট্রাকতো ছিল সরকারী বিএনপির না…#রণি?

    7. Nurul Azim Rony বলেছেন

      Saiful Islam Shilpi বালুর ট্রাকের কাছে যদি বিএনপির সাংগঠনিক শক্তি পরাস্ত হয় তবে দলের কাছে দেশের মানচিত্র কিভাবে নিরাপদ থাকবে ?

    8. Saiful Islam Shilpi বলেছেন

      শক্তি প্রদর্শন না করাটা হয়তো বিএনপির রাজনৈতিক কৌশল হতে পারে, আমার ব্যাক্তিগত ধারণা। ?

    9. Nurul Azim Rony বলেছেন

      ??চরমোনায়ের পীরের দল হতে কত বাকী প্রশ্ন করেছিল ভুপেন

    10. Saiful Islam Shilpi বলেছেন

      সেটাতো হয়েই আছে, তবে উল্টোও হতে পারে…বলাতো যায় না।

  2. Ali Akkas বলেছেন

    সুন্দর ও মানবতাবাদী উদ্যেগকে স্বাগত জানাই!

  3. Kayum Abdullah Al বলেছেন

    এদান বিফলে যাবেনা,আল্লাহ কবুল
    করবেন নিশ্চই।