অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজ দক্ষিণ চট্টগ্রামের ৩০ গ্রামে ঈদুল আযহা

10
.

আজ শুক্রবার দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন উপজেলার প্রায় ৩০ গ্রামে পবিত্র ঈদুল আযহা উদযাপন উৎযাপিত হচ্ছে। সাতকানিয়ার মির্জারখীল দরবার শরীফের মুরিদরা সৌদিআরবের সাথে মিল রেখে অন্যান্য বছরের মতো এবারও একদিন আগে ঈদ উদযাপন করবেন।

নির্দিষ্ট মতবাদের অনুসারী এসব গ্রামের বাসিন্দারা সকালে নিজ নিজ মসজিদে ঈদের নামাজ আদায় করবেন। এরপর গ্রামে গ্রামে পশু জবাই করে পালন করা হচ্ছে ঈদুল আজহা।

প্রচলিত নিয়মের আগে ঈদুল ফিতর উদযাপনকারীদের অধিকাংশই দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া ও চন্দনাইশ উপজেলার বাসিন্দা।

শুক্রবার সকাল ১০টায় মির্জারখীল দরবার শরীফে ঈদুল আযহার নামাজ আদায় করেছেন হাজারো মুসল্লী। দরবার শরীফের পীর হয়রত মৌলানা মোহাম্মদ আরেফুল হাই এর বড় ছেলে মুফতি মৌলানা মোহাম্মদ মকছুদুর রহমান ঈদের নামাজে ইমামতি করবেন।

মির্জারখীল দরবার শরীফ সূত্রমতে, সাতকানিয়ার মির্জাখীল, গাটিয়া ডেঙ্গা, মাদার্শা, চন্দনাইশের কাঞ্চননগর, হারাল, বাইনজুরি, কানাই মাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালিপুর, চাম্বল, শেখের খীল, ডোংরা, ছনুয়া, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপ, লোহাগাড়ার পুটিবিলা, কলাউজান, বড়হাতিয়া এবং পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, রাউজান, ফটিকছড়ির কিছু এলাকাসহ চট্টগ্রামের মোট ত্রিশটি গ্রামের কিছু সংখ্যক মানুষ শুক্রবার ঈদুল আযহা উদযাপন করবেন।

এছাড়াও পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া ও হ্নীলা বেশ কয়েকটি গ্রামের কিছু লোক একই সময়ে ঈদের নামাজ আদায় করবেন।

প্রায় দুশ বছর আগে তৎকালীন পীর মাওলানা মুখলেছুর রহমান (রহঃ) একদিন আগে অর্থাৎ পৃথিবীর অন্য যেকোন দেশে চাঁদ দেখা গেলেই রোজা, ঈদ এবং কোরবানী পালনের নিয়ম প্রবর্তন করেন। এরপর থেকে সারাদেশে মির্জাখীল দরবারের অনুসারীরা এ নিয়ন পালন করে আসছেন।

১০ মন্তব্য
  1. Alim Uddin বলেছেন

    এদের কে আল্লাহ কখন হেদায়াত দান করবে জানিনা।

    1. Saiful Islam Shilpi বলেছেন

      কেন..? আপনারও তো একদিন আগে করেন..?

    2. Alim Uddin বলেছেন

      ভাইজান। সব দেশে তো আর চাঁদ এক দিনে উঠেনা, চাঁদ দেখেই তো সিদ্ধান্ত নিতে হয়। এরা কি দেখে সিদ্ধান্ত নিচ্ছে। সৌদি আরবের সিমান্তে চাঁদ দেখলো সৌদি আরব ঈদ করছে। বাংলাদেশে চাঁদ দেখা গেছে ১দিন পর ঈদ ও একদিন পরই হবে তাইনা।

  2. Saiful Islam Shilpi বলেছেন

    এটা ভুল ধারণা, যদিও একদিন আগে ঈদ পালনে আমি বিশ্বাসী না। কিন্তু প্রশ্ন থেকেই যায়। চাঁদ কি সৌদি আরবের জন্য একবার উঠে আর বাংলাদেশের জন্য পরদিন আবার উঠে..? অিামি মনে করি সারা বিশ্বের জন্য চাঁদ একদিনেই উঠে। ভৌগলিক কারণে হয়তো বাংলাদেশে একদিন পর দেখা যায়। তাহলে আমরা বাঙ্গালী মুসলমানরা ভুলের মধে আছি তাই নয় কি..?

    1. Fa Him বলেছেন

      ভাইয়া সূর্যত একি ব্যাপার তাহলে নামাজ কি সব এক সাথে পড়তে হবে?
      ২.এই সমস্যার কারনে হাদীসে চাঁদ স্পষ্ট ভাবে দেখার কথা বলা আছে,,,

  3. Md Faruk বলেছেন

    সৌদির সাথে কি ঘরির টাইম মিলিয়ে নেওয়া হয় না কি মন ঘডা টাইমে ঈদ করা হয়?

  4. Alim Uddin বলেছেন

    ভাইজান, মাহান আল্লাহ হচ্ছেন জ্ঞানবুদ্ধিসম্পন্ন একজন স্রষ্টা. তাই পৃথিবীতে ২৪ ঘন্টায় সব সময় কোথাও না কোথাও আযানের পতিরধনি বাজে এবং আল্লাহ সেই ভাবেই পৃথিবীকে সাজিয়েছেন। তা যদি না হতো তাহলে আমরা যখন আসরের নামাজ শেষ করি তখন আপনারা এশারের নামাজ পডতে যান কেন আপনারা ও তো আমাদের সাথে আসরের নামাজ পডতে পারেন।কি বলেন??? আরো অনেক যুক্তি আছে সব তো বলা সম্ভব হয় না।