অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে পাহাড়ে বসবাসকারীদের গ্যাস-বিদ্যুৎসহ সকল সুবিধা বন্ধের নির্দেশ

0
13467898_1803407309888724_794558034_o-1
চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিসের সম্মেলন কক্ষে পাহাড় ব্যবস্থাপনা কমিটির এক সভায় বক্তব্য দিচ্ছেন বিভাগীয় কমিশনার।

চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন পাহাড়ে অবৈধভাবে বসবাসকারীদের গ্যাস- বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন এবং সেখানে সব ধরনের এনজিও ও সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সেবা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

সোমবার দুপুরে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিসের সম্মেলন কক্ষে  পাহাড় ব্যবস্থাপনা কমিটির এক সভায় এই  সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পাহাড় ব্যবস্থাপনা কমিটির এই সভায় সভাপতির বক্তব্যে বিভাগীয় কশিনার রুহুল আমীন বলেন,অবৈধভাবে দখল করা পাহাড়ের সব ধরনের বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করবে বিদ্যুৎ বিভাগ ও গ্যাস ডিস্ট্রিভিউশন কর্তৃপক্ষ, এছাড়াও  সেবা প্রদানকারী সকল সংস্থাকে  সেখানে সহায়তা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

তিনি চট্টগ্রাম নগরীর ত্রিশটি ঝুঁকিপূর্ণ পাহাড়ের তালিকা প্রকাশ করেন।

পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভায় জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন বলেন,পাহাড়ে অবৈধভাবে দখলদারদের জন্য জেলা প্রশাসকের মোবাইল কোর্ট আগে ছিলনা, ২০১৪ সাল থেকে পাহাড়ে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে উচ্ছেদ চালানোর আইন করা হয়েছে।

সভায় জেলা প্রশাসকের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সহায়তায়  পাহাড়ে অবৈধ বসতি উচ্ছেদ অভিযান পরিচালনা করার সিদ্ধান্ত গ্রহন করা হয়।

এই সভায় সাতকানিয়া লোহাগাড়ায় বন্য হাতির আক্রমন বন্ধ করতে বন বিভাগের প্রতি ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়ে বিভাগীয় কমিশনার রুহুল আমীন বলেন,বন্য হাতিরা খাদ্য সংগ্রহের জন্য অরণ্য ছেড়ে মানুষের বসবাসরত এলাকায় আক্রমন করার কারণে প্রতি বছর অনেক লোকের প্রানহানি হয় ।

সভায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার মুমিন-উর রশিদ,জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন,পরিবেশ অধিদপ্তরের পরিচালক মকবুল হোসেন,নগর পুলিশের উপ কমিশনার (উত্তর) পরিতোষ ঘোষ সহ ভুমি কমিশনাররা উপস্থিত ছিলেন।