অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ছাত্রলীগ নেতা দিয়াজ হত্যার ১০ আসামীকে গ্রেফতারের নির্দেশ

0
দিয়াজ ইরফান।

চট্টগ্রামে খুন হওয়া কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান চৌধুরী হত্যা মামলার ১০ আসামীকে গ্রেফতারের জন্য পুলিশকে নির্দেশ দিয়েছেন আদালত। একই সাথে আসামীদের দেশত্যাগেও নিষেধাজ্ঞা জারী করা হয়েছে। আজ সোমবার (৭ আগস্ট) চট্টগ্রামের মুখ্য বিচারিক হাকিম মুন্সী মশিউর রহমান এই আদেশ দিয়েছেন।

বাদির আইনজীবী ও দিয়াজের বড় বোন জুবাঈদা ছরওয়ার চৌধুরী নীপা এ খবর নিশ্চিত করেছেন। তিনি বলেন, আসামিদের গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ এবং তারা যাতে বিদেশে পালিয়ে যেতে না পারে সেজন্য পাসপোর্ট জব্দের নির্দেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে বিমানবন্দরসহ দেশের সকল সীমান্তেও আসামিদের বিষয়ে তথ্য পাঠিয়ে তারা যাতে দেশত্যাগ করতে না পারে সেজন্য সতর্ক করার কথা বলেছেন আদালত।

এর আগে বাদী দিয়াজের মা জাহেদা আমিন চৌধুরী আদালতে আবেদন করলে তার আবেদন গ্রহণ করে আদালত এই আদেশ দেন।

উল্লেখ্য গত বছরের ২০ নভেম্বর রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দুই নম্বর গেইট সংলগ্ন এলাকায় ভাড়া বাসা থেকে দিয়াজ ইরফানের ঝুলন্ত লাশ পাওয়া যায়। পুলিশ লাশ উদ্ধারে পর জানায় দিয়াজ আত্মহত্যা করেছে।

কিন্তু পুলিশের বক্তব্য প্রত্যাখান করে তার পরিবার পরিবার দাবী করেন দিয়াজকে হত্যা করে মরদেহ ঝুলিয়ে রাখা হয়েছে। পরে ময়নাতদন্তের রিপোর্টটে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগ আত্মহত্যা বলে প্রতিবেদন দেয়। পরিবার তা প্রত্যাখান করে ২৪ নভেম্বর আদালতে দিয়াজের মা বাদি হয়ে একটি মামলা দায়ের করেন। মামলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আনোয়ার হোসেন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আলমগীর টিপুসহ ১০ আসামিকে করা হয়।

পরে মামলা তদন্তভার দেয়া হয় সিআইডিকে। আদালতের নির্দেশে দিয়াজের দ্বিতীয় দফা ময়নাতদন্ত করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগ। গত ৩০ জুলাই দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদন প্রতিবেদনে দিয়াজের মৃত্যু আঘাতপূর্বক শ্বাসরোধজিত বলে উল্লেখ করা হয়।