অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৪১৬ জন হজযাত্রী নিয়ে চট্টগ্রাম থেকে ছেড়ে গেল প্রথম হজ ফ্লাইট

0
.

৪১৬ জন হজযাত্রী নিয়ে চট্টগ্রাম থেকে প্রথম ছেড়ে গেলো হজ ফ্লাইট। গতকাল রাত ১১ টা ৫৫ মিনিটে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে  জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে যায় প্রথম ফ্লাইটটি।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন উপস্থিত থেকে হজ ফ্লাইটের উদ্বোধন করেন।

এ উপলক্ষে বিমান বন্দরের সম্মেলন কক্ষে হজযাত্রা নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি বলেন, সৌদি কর্তৃপক্ষ ই-ভিসা সিস্টেম চালু করার কারণে সম্প্রতি প্রায় সাত হাজার হজযাত্রী শিডিউল পাননি। তবে সৌদি কর্তৃপক্ষের কাছে এ ব্যাপারে আবেদন করা হয়েছে তারা যেন পরবর্তীতে হজযাত্রী পরিবহনে শিডিউল দেন। আশা করি আমরা সব হজযাত্রী নিয়ে যেতে সক্ষম হবো।

অন্যদিকে সৌদিতে মোতোয়াল্নী নিয়োগে ৪৫০ রিয়াল (প্রতি রিয়াল ২১ টাকা হারে) থেকে বেড়ে দেড় হাজার রিয়াল করা হয়েছে। ফলে বাড়ি ভাড়া করতে দেরি হয়ে গেছে। এছাড়া এই বাড়তি খরচ নিয়ে হজ যাত্রীদের সাথে বিভিন্ন এজেন্সিগুলোর বনিবনা হয়নি।

রাশেদ খান মেনন বলেন, চট্টগ্রাম থেকে মোট ১৪ হাজার ৭০০ হজযাত্রী নিয়ে যাওয়ার কথা রয়েছে। সরাসরি ফ্লাইটে ৬ হাজার ২৮৫ জন হজযাত্রী যেতে পারবেন। বাকিদের শিডিউল ফ্লাইটে যেতে হতে। এছাড়া সামনের বছরে মদিনার ফ্লাইট বাড়ানোর জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি। এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার হজযাত্রী রয়েছেন। ইতিমধ্যে ৩৭ হাজার হজযাত্রী মক্কায় পৌঁছেছেন। ২৪ জুলাই থেকে ২৬ আগস্ট পর্যন্ত হজযাত্রী পরিবহন করা হবে। অন্যদিকে ফিরতি ফ্লাইট চালু হবে ৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত।

এর আগে হজযাত্রীদের জন্য দোয়া কামনা করে মোনাজাত শেষে হজ ফ্লাইটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মন্ত্রী। পরে তিনি বিমানে গিয়ে হজযাত্রীদের সাথে কুশল বিনিময় করেন।

উল্লেখ্য, চট্টগ্রাম থেকে প্রতি মঙ্গলবার ও শুক্রবার সপ্তাহে দুইদিন রাত পৌনে ৯টায় জেদ্দাগামী সাধারণ যাত্রীদের ফ্লাইটেও হজযাত্রীরা যাবেন। এছাড়া ৭ ও ৮ আগস্ট মদিনার ফ্লাইট দুটি উড়ে যাওয়ার কথা রয়েছে।