অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কাপ্তাই হ্রদে মাছ শিকার শুরুঃ কর্মে ফিরেছে ২০ হাজার জেলে পরিবার

0
.

আলমগীর মানিক, রাঙামাটিঃ
দক্ষিণ পূর্ব এশিয়ার কৃত্রিমভাবে সৃষ্ট সর্ববৃহৎ কাপ্তাই হ্রদে দীর্ঘদিন তিনমাস বন্ধ থাকার পর অবশেষে আবারো মাছ আহরণ ও বিপনন শুরু হয়েছে। গত পহেলা মে’ থেকে রাঙামাটি জেলা প্রশাসনের বিশেষ নিষেধাজ্ঞার কারনে কাপ্তাই হ্রদে সকল প্রকার মৎস্য সম্পদ আহরণ ও বিপনন সম্পূর্নভাবে নিষিদ্ধ করা হয়েছিলো। হ্রদের মৎস্য সম্পদের সঠিক উৎপাদন বৃদ্ধিসহ মাছের অবাধ বিচরণ ও সুষ্ঠভাবে গঠনে জারিকরা উক্ত নিষেধাজ্ঞা ৩১শে জুলাই পর্যন্ত বলবৎ ছিলো।

দীর্ঘ তিন মাস পর অবশেষে বিশেষ মিটিংয়ের মাধ্যমে কাপ্তাই হ্রদের ব্যবসায়ি ও সংশ্লিষ্ট্য কর্তৃপক্ষের সাথে আলাপ-আলোচনা করে রাঙামাটি জেলা প্রশাসনের পক্ষ থেকে কাপ্তাই হ্রদে মাছ আহরনের উপর জারিকৃত নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এর ফলে আজ মঙ্গলবার থেকে কাপ্তাই হ্রদে শুরু হয়েছে মাছ আহরণ ও বিপনন ব্যবস্থা। এতে করে কাপ্তাই হ্রদে মাছ ধরার উপর নির্ভরশীল অন্তত ২৫ হাজার জেলে পরিবারের মাঝে আবারো ফিরে এসেছে কর্মচাঞ্চল্য।

.

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন রাঙামাটি কেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার আসাদুজ্জামান জানিয়েছেন, মাছ আহরণ বন্ধকালীন সময়ে অবৈধ শিকারীদের বিরুদ্ধে মাছ আহরণ বন্ধকালীন সময়ে অত্যন্ত তৎপর থাকাসহ রাঙামাটি জেলা প্রশাসন, সেনা প্রশাসন, পুলিশ বাহিনী ও স্থানীয় প্রশাসনের সার্বিক সহায়তায় বিএফডিসি কর্তৃপক্ষ কাপ্তাই হ্রদে অবৈধভাবে দেওয়া জাঁকের বিরুদ্ধে অভিযান পরিচালনা করায় হ্রদে অন্তত দুই হাজারেরও অধিক পরিমান জাঁক ধ্বংস করা হয়।

এতে করে মাছের পরিমান অধিকতর হারে বৃদ্ধি পাওয়ার পাশাপাশি হ্রদের হারানো যৌবন ফিরে আসতে শুরু করেছে। ইতিমধ্যেই এর সুফলও পেতে শুরু করেছে রাঙামাটিবাসী।

.

অপরদিকে মৎস্য গবেষণা ইন্সটিটিউট এর বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী বেলাল উদ্দিন জানিয়েছেন, দীর্ঘ বেশ কয়েক বছর পর এবারই কাপ্তাই হ্রদে দেশীয় প্রজাতির মাছের ডিম পাওয়া গেছে। এতে করে হ্রদে মাছের উৎপাদন বৃদ্ধি পাবে নিঃসন্দেহে। তিনি জানান, ইতিমধ্যেই হ্রদে মা মাছগুলো ডিমও ছেড়েছে বেশ কয়েকটি স্থানে। আমরা সেগুলো সংগ্রহ করে দেখেছি মাছগুলো যথেষ্ট সুস্থ ও সবল হয়ে বড় হচ্ছে।