অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কর্ণফুলীর ৩৪টি স্কুলে চালু হল বিক্রেতাহীন “সততা স্টোর”

2
.

শিক্ষার্থীদের মধ্যে শুদ্ধাচার কর্মসূচির অংশ হিসেবে দেশের সবচেয়ে নবীন উপজেলা চট্টগ্রামের কর্ণফুলীর ৩৪টি প্রাথমিক বিদ্যালয়ে শুরু হয়েছে সততা স্টোরের কার্যক্রম। এই দোকানে প্রয়োজনীয় পণ্য থাকলেও থাকবেন না কোনো দোকানি। নিয়ম অনুযায়ী নির্দিষ্ট পণ্য কিনে নির্ধারিত মূল্য দোকানের ক্যাশবাক্সেই রেখে আসতে হবে শিক্ষার্থীদের।

আজ শনিবার সকালে উপজেলার চরলক্ষ্যা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সততা স্টোরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আহসান উদ্দিন মুরাদ জানান, উপজেলার ৩৪টি প্রাথমিক বিদ্যালয়ে স্থায়ী কাঠামো নির্মাণ করে চালু করা হয়েছে সততা স্টোর। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে সততার বীজ বপন করার জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানালেন তিনি।

.

আধুনিক সুপার স্টোরের আদলে তৈরি এসব সততা স্টোরে নেই কোনো দোকানি। শিক্ষার্থীদের বিবেকই সততা স্টোরের মালিক বলে উল্লেখ করেন কর্ণফুলী উপজেলার ইউএনও। তিনি বলেন, শিক্ষার্থীরা এখান থেকে সুলভমূল্যে উন্নত মানসম্পন্ন পণ্য কিনতে পারবে। পছন্দের পণ্য কেনার পর নির্দিষ্ট বাক্সে টাকা রেখে দিতে হবে। প্রাথমিক বিদ্যালয়ের পর উচ্চ বিদ্যালয় ও কলেজগুলোতেও এই কার্যক্রম শুরু করা হবে বলে জানান ইউএনও।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আহসান উদ্দিন মুরাদের সভাপতিত্বে সততা স্টোর স্থাপন অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. মাসুকুর রহমান সিকদার, দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক লুৎফুল কবির চন্দন এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি সৈয়দ জামাল উদ্দিন।

২ মন্তব্য
  1. Alim Uddin বলেছেন

    Masha Allah.

  2. Haidar Ali বলেছেন

    কোমলমতি শিশুদের জীবনের শুরুতেই সততার বীজ অঙ্কুরিত হবে,যেটির ফুল-ফল সারাজীবন পাওয়া যাবে।
    খুবই প্রশংসনীয় ও সৃজনশীল উদ্যোগ।