অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাউজানে হাত-পা বেঁধে বৃদ্ধকে শ্বাসরোধ করে হত্যা

0
নিহত রফিক আহমেদ চৌধুরী।

চট্টগ্রামের রাউজানে কদলপুর ইউনিয়নের নিজ বাড়ীতে রফিক আহমেদ চৌধুরীকে (৭০) হাত-পা, মুখ বেঁধে শ্বাসরোধ করে হত্যা করেছে দুর্বৃত্তরা।

আজ শুক্রবার দুপুরে পুলিশ তার লাশ উদ্ধার করেছে। নিহত রফিক আহমেদ কদলপুর ইউনিয়নের চেয়ারম্যান তসলিম উদ্দিন চৌধুরীর আপন চাচা।

রাউজান-রাঙ্গুনিয়া সার্কেল সিনিয়র সহকারী পুলিশ সুপার জাহাঙ্গীর আলম হত্যাকাণ্ডের বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয় সুত্রে জানাগেছে, রাউজানের কদলপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের মৃত আব্দুল হাকিম চৌধুরীর পুত্র বৃদ্ধ রফিক আহমেদ চৌধুরীকে কে বা কারা বৃহস্পতিবার রাতে শ্বাসরোধ করে হত্যা করে। আজ শুক্রবার দুপুরে এ ঘটনা জানাজানি হয়। দুপুরে নির্মাণ শ্রমিকরা কাজ করতে গেলে দরজা খোাল পেয়ে প্রবেশ করে রক্তাক্ত অবস্থায় হাত-পা বাধা লাশ পড়ে থাকতে দেখেন। পড়ে তারা স্থানীয় লোকজন ও ইউপি চেয়ারম্যানকে খবর দেয়। রাউজান থানা পুলিশ দুপুরে লাশ উদ্ধার করে মর্গে পাঠিয়েছে।

এ কক্ষে রফিক আহমেদ চৌধুরীকে হত্যা করা হয়।

নিহত রফিক আহমেদ চৌধুরীর ভাতিজা ইউপি চেয়ারম্যান তসলিম উদ্দিন জানান, পরিবরের অন্যন্য সদস্যরা বাসায় ছিলেন না। তারা শহরের বাসায় ছিলেন। ধারণা করা হচ্ছে রাতের কোন এক সময় চাচাক হত্যা করা হয়েছে। তার শয়ন কক্ষে মুখে গেঞ্জি, হাত-পা গামছা ও প্লাষ্টিক রশি দিয়ে বাধা ছিল। খাটে রক্ত লেগে আছে।

খাট থেকে নিচে টেনে নামিয়ে হাত পা বেঁধে শ্বাস রোধ করে হত্যা করা হয়। ঘরের আলমারী ও দরজা খোলা পাওয়া যায়। আলমারীর জিনিসপত্র তছনছ অবস্থায় পাওয়া যায়। টেবিলের উপর বেশ কিছু জায়গা-জমির দলিলত্র রক্তাক্ত অবস্থায় পুলিশ উদ্ধার করেছে।

নিহত রফিকের পুত্র ব্যবসায়ী মহিউদ্দিন বলেন, বাবা মুঠোফোনে আমাকে বলেছিল তার কাছে এক লাখ টাকা ছিল। এর আগেও আমাদের ঘর দুইবার চুরি হয়। একবার একলাখ টাকা, সিলিং ফ্যানসহ বেশ কিছু লুটে নেয় চোরের দল। তখন বাবা বাসায় ছিলেন না। এর পর গেলে রমজানে আবার চোর ঢুকে ষাট হাজার টাকা ও প্রয়োজনীয় জিনিষপত্র নিয়ে যায়।

নিহত রফিক আহমেদের লাশ এভাবে পড়ে থাকে নিজ কক্ষে।

রাউজান থানার সেকেন্ড অফিসার এসআই নুর নবী বলেন, এটি পরিকল্পিত হত্যাকাণ্ড মনে হচ্ছে। এ হত্যাকান্ড তিন-চারজন ছাড়া সম্ভব নয়। ধারণা করা হচ্ছে কিছু করতে (জায়গা-জমি সংক্রান্ত) তাকে বাধ্য করা হয়েছে। প্রথমে ভয় দেখানো হয়েছে, তিনি বাধ্য না হওয়ায় শ্বাসরোধ হত্যা করা হয়েছে। হত্যাকারীরা তার পরিচিত হবে বলে ধারণা তার।

কারণ হিসেবে তিনি দেখছেন যেহেতু দরজা ভাঙা ছাড়া দুরর্বৃত্তরা প্রবেশ করেছে। এটি চুরি কিংবা ডাকাতির জন্য প্রবেশ বলে মনে হচ্ছে না। যেহেতু টেবিলের উপর রক্তাক্ত অবস্থায় জায়গা-জমির দলিলপত্র পাওয়া গেছে।

রাউজান থানার ওসি কেফায়েত উল্লাহ বলেন, দুপুরে হাত-পা-মুখ বাঁধা বৃদ্ধার লাশ উদ্ধার করেছি। এটি পরিকল্পিত হত্যাকাণ্ড বলে মনে হচ্ছে। ঘরে দরজা খোলা, আলমিরার কাপড়-চোপড় নিচে পড়ে থাকে। বেশকিছু জমির দলিলপত্র, নারীর একটি ব্রা রক্তাক্ত অবস্থায় পাওয়া গেছে। তবে ব্রাটি নিয়ে রহস্য মনে করছে পুলিশ।

.

নিহতের স্ত্রী থানার ওসি ও রাউজান-রাঙ্গুনিয়া সার্কেল সিনিয়র সহকারী পুলিশ সুপার জাহাঙ্গীরের কাছে বলেছেন নিহত রফিক আহমেদ চৌধুরী (৭০) পর নারীর প্রতি আসক্ত  ছিলেন। তিনি কিছুদিন আগে চট্টগ্রাম নগরীর একটি হোটেলে নারীসহ পুলিশের হাতে ধরা পড়েন।

স্বজনরা বলেছেন পুরো বাড়িতে তিনি একা বসবাস করতেন। তার স্ত্রী, পুত্র চট্টগ্রাম নগরীর বাসায় থাকেন। তিনি কদলপুরের বাড়ি দেখাশোনা করতেন একাই। দুই পুত্র ও এক কন্যা সন্তানের জনক ছিলেন রফিক আহমেদ । তাদের মধ্যে একজন নগরীতে ব্যবসায় করেন। অপর পুত্র প্রতিবন্ধী।