অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আসলাম-সাফাদির বৈঠকের প্রমাণ পেয়েছে গোয়েন্দারা!

2
.

‘নাশকতা চালিয়ে বাংলাদেশের সরকার উৎখাত’ করতে ইসরায়েলের ক্ষমতাসীন দল লিকুদ পার্টির নেতা এবং দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের ‘এজেন্ট’ মেন্দি এন সাফাদির সঙ্গে পরিকল্পনা করেছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী।

আসলাম চৌধুরীর বিরুদ্ধে করা রাষ্ট্রদ্রোহ মামলার তদন্তে এমন তথ্য উঠে এসেছে বলে দাবি গোয়েন্দা পুলিশের। ওই মামলার চার্জশিট (অভিযোগপত্র) চূড়ান্ত পর্যায়ে। সরকারের অনুমোদন পেলে শিগগিরই তা আদালতে দাখিল করা হবে বলে জানিয়েছেন তদন্তসংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা।

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সংশ্লিষ্ট সূত্রের দাবি, বাংলাদেশের সরকার উৎখাতের ষড়যন্ত্র বাস্তবায়নের অংশ হিসেবে মেন্দি এন সাফাদিকে লবিস্ট নিয়োগ করে একটি চুক্তি হয়েছিল। চুক্তিটি হয় ভারতের আগ্রার তাজ রিসোর্টে গত বছরের ৯ মার্চ। চুক্তি অনুযায়ী লবিস্ট হিসেবে সাফাদিকে মাসিক ২০ হাজার মার্কিন ডলার (১৬ লাখ টাকা) দেওয়ার কথা। চুক্তির পর কয়েক দফায় সাফাদিকে টাকা পাঠানো হয়েছিল একটি বেসরকারি ব্যাংকের নবাবপুর শাখা এবং হুন্ডির মাধ্যমে।

ডিবির কর্মকর্তারা জানান, এর আগে ঢাকার গুলশানে প্রথম বৈঠক হয়েছিল। পরবর্তী সাত মাসে ঢাকা ছাড়াও লন্ডনে এবং ভারতের বিভিন্ন এলাকায় বৈঠক করেন তাঁরা। পরিকল্পনায় আসলামের সঙ্গে ছিলেন মানবাধিকারকর্মী শিপন বসু, সাংবাদিক সঞ্জীব ও বিএনপিকর্মী মতিন। বিএনপির কয়েকজন নেতাও বৈঠকে অংশ নেন। তাঁরা ‘সরকার উৎখাতে জন্য নাশকতার পাশাপাশি ‘মিথ্যা প্রচারণাও’ চালান। এক ভারতীয়র সঙ্গে বৈঠকে তাঁরা বলেন, বাংলাদেশে হিন্দু সম্প্রদায় নিরাপদ নয়। এ কারণে বর্তমান সরকারকে হটাতে হবে। সাফাদির সঙ্গে একান্ত বৈঠকের আয়োজন করেন শিপন বসুু।

.

তদন্তকারীরা বলছেন, গত এক বছরে আসলাম চৌধুরীকে জিজ্ঞাসাবাদ, আলামত বিশ্লেষণ এবং গত জানুয়ারি মাসে ভারতে সফর করে ‘রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের’ তথ্য পেয়েছেন তাঁরা। আসলামের সহযোগীরা দেশে না থাকায় তাঁদের গ্রেপ্তার করা যায়নি। শিপন এখন ভারতেই অবস্থান করছেন। একটি দৈনিক পত্রিকার সাংবাদিক সঞ্জীব এখন যুক্তরাষ্ট্রে আছেন বলে তথ্য পাওয়া গেছে। মতিনের অবস্থান জানা যায়নি।

ডিবির উপকমিশনার (ডিসি-উত্তর) শেখ নাজমুল আলম বলেন, ‘আসলাম চৌধুরী ও তাঁর সহযোগীদের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের প্রমাণ পাওয়া গেছে। বিশেষ নির্দেশে তাঁরা সরকার উত্খাতের জন্য ভারতে যান। সেখানে প্রধান বৈঠক হয় তাজ রিসোর্টে। মামলাটির চার্জশিট এখন প্রায় চূড়ান্ত। রাষ্ট্রদ্রোহ মামলা হওয়ায় সরকারের অনুমোদন লাগবে। ঊর্ধ্বতন কর্মকর্তার মাধ্যমে আমরা অনুমোদনের জন্য পাঠাব। ’ এক প্রশ্নে তিনি বলেন, ‘দেশে হিন্দুরা নিরাপদ নয়—এমন মিথ্যা তথ্য দিয়েছেন একটি হিন্দু সংগঠন ও মানবাধিকার নেতা। সাংবাদিকসহ চার-পাঁচজনের সরাসরি জড়িত থাকার তথ্য পাওয়া গেছে। তাঁরা দেশে নেই।

‘সরকার উৎখাতের’ জন্য ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্টের সঙ্গে ষড়যন্ত্রের অভিযোগে গত বছরের ২৬ মে গুলশান থানায় আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করেন ডিবির পরিদর্শক গোলাম রাব্বানী। দণ্ডবিধির ১২০-বি (রাজনৈতিক ষড়যন্ত্র), ১২১-এ (রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার ষড়যন্ত্র) এবং ১২৪-এ (রাষ্ট্রদ্রোহ) ধারায় করা এ মামলাটির তদন্তভার ডিবির কাছে হস্তান্তর করা হয়। এর আগে ১৫ মে আসলাম চৌধুরীকে কুড়িল-বিশ্বরোড এলাকা থেকে আটক করার পর ৫৪ ধারার মামলায় আদালতের নির্দেশে সাত দিনের রিমান্ডে নেয় ডিবি। ২২ মে তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন করা হলে ২৪ মে পুলিশকে অনুমতি দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পরে রাষ্ট্রদ্রোহ মামলা এবং দুটি নাশকতার মামলায় আসলামকে রিমান্ডে নেয় পুলিশ।

গত বছরের মে মাসে ‘মোসাদের এজেন্ট’ মেন্দি এন সাফাদির সঙ্গে আসলাম চৌধুরীর সাক্ষাতের ছবি গণমাধ্যমে প্রকাশিত হয়। এরপরই গ্রেপ্তার করা হয় আসলামকে। ২০০২ সালে জিয়া পরিষদের মাধ্যমে বিএনপির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার বাসিন্দা আসলাম চৌধুরী। গত বছর দলের যুগ্ম মহাসচিব পদে আসীন হন তিনি। সুত্রঃ কালেরকণ্ঠ

২ মন্তব্য
  1. Mehadi Zakirul বলেছেন

    রুপক গল্প।

  2. Md Yeasin বলেছেন

    boha.kotha