অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

উন্নয়ন কার্যক্রমকে বাধাগ্রস্ত করতে নানামুখি অপতৎপরতায় লিপ্ত একটি মহল- মেয়র নাছির

0
.

চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, সিটি কর্পোরেশন নাগরিকদের প্রদেয় পৌরকর এর উপর ভিত্তি করে সকল সেবা পরিচালিত হয়। কর বৃদ্ধি করা বা নতুন কর আরোপ করার কোন এখতিয়ার চসিক এর নেই। তা স্বত্বেও এক শ্রেনীর ব্যক্তিরা চসিক এর উন্নয়ন কার্যক্রমকে বাধাগ্রস্ত করতে নানামুখি অপতৎপরতায় লিপ্ত। তারা নানাভাবে চক্রান্ত করে চসিক এর রাজস্ব আদায়ের বিষয়ে বিভ্রান্তিমূলক বক্তব্য ও অপপ্রচার চালাচ্ছে।

আজ বুধবার দুপুরে নগরভবনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে অনুষ্ঠিত জাইকা সাহায্যপুষ্ট সিটি গভর্নেন্সপ্রকল্পের অধীনে গঠিত সিভিল সোসাইটি কো-অর্ডিনেশন কমিটির সভায় সভাপতির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

মেয়র আরো বলেন, সরকার তাঁর আইনী কাঠামো ও বিধি বিধান অনুযায়ী কর্পোরেশনকে কর পুনঃমূল্যায়ন এর ক্ষমতা দিয়েছে। সে ক্ষমতাবলে চসিক প্রতি ৫ বছর অন্তর কর পুনঃমূল্যায়ন করে থাকে। বিগত মেয়রের আমলে কর পুনঃমূল্যায়নের বিষয়ে ১৩ হাজার আপত্তি উত্থাপিত হয়েছিল । অজ্ঞাত কারনে সেসকল আপত্তির নিষ্পত্তি করা হয়নি। আমি দায়িত্ব নিয়ে আপিল বোর্ডে রিভিও শুনানীর মাধ্যমে নিষ্পত্তি করার উদ্যোগ গ্রহণ করেছি।

মেয়র বলেন, আলোচনা সমালোচনাতে আমি ভীত নই। গঠনমূলক আলোচনা- সমালোচনা সিদ্ধান্ত গ্রহনে সহায়ক ভূমিকা পালন করে।

সভায় সিভিল সোসাইটি কো-অর্ডিনেশন কমিটির সদস্য প্যানেল মেয়র,কাউন্সিলর ও সিভিল সোসাইটির সদস্যবৃন্দ ছাড়াও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব মো. আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ উপস্থিত ছিলেন। সভায় আইবি’র সাবেক চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ হারুন, আইবি’র সহ সভাপতি এম এ রশিদ, বিএমএ চট্টগ্রাম’র সভাপতি প্রফেসর ডা. মুজিবুল হক খান, স্থপতি সোহেল মাহমুদ শাকুর, চট্টগ্রাম চেম্বার এর পরিচালক মাহফুজুল হক শাহ, অহীদ সিরাজ স্বপন, দৈনিক সুপ্রভাত বাংলাদেশের সিটি এডিটর এম নাছিরুল হক, চট্টগ্রাম টিভি জার্নালিষ্ট এসোসিয়েশনের সভাপতি ও চট্টগ্রাম প্রেক্লাবের সাবেক সভাপতি আলী আব্বাস, মহিলা চেম্বার পরিচালক মিসেস রেখা আলম চৌধুরী, মিসেস শামিমা হারুন লুবনা ও এডভোকেট মিলি চৌধুরী আলোচ্য সূচির উপর তাদের মতামত তুলে ধরেন।