অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দুর্ঘটনার পরপরই প্রশিক্ষণ বিমানটি আগুনে পুড়ে যায়

0
দুর্ঘটনার পর প্রশিক্ষণ বিমানটি আগুনে পুড়ছে।

চট্টগ্রামের লোহাগাড়া বাংলাদেশ বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমানটি বিধ্বস্থ হওয়ার পরপরই তাতে আগুন ধরে যায়। এতে বিমানটি সম্পূর্ন পুড়ে গেছে। আজ মঙ্গলবার বিকেল পৌনে ৩টার দিকে উপজেলার বড়হাতিয়া হরিদারঘোনা এলাকায় এই ঘটনা ঘটেছে। দুর্ঘটনার পর বিমানটির দুই পাইলট উইং কামান্ডার নাজমুল ও স্কোয়ার্ডন লিডার কামরুল হাসান প্যারাসূটের মাধ্যমে নেমে এসে জীবন বাচাঁতে সক্ষম হয়েছেন। ঘটনার পরপরই বাংলাদেশ বিমান বাহিনীর একটি হেলিকপ্টার ঘটনাস্থলে অবতরণ করে দুই পাইলটকে উদ্ধার করে নিয়ে যান।

আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মঙ্গলবার দুপুর ৩টার দিকে একটি বিমান হতে হতে ২ জন পাইলটকে নিচে নেমে আসতে দেখেন তারা। তন্মধ্যে একজন গাছের ডালে আটকা পড়ে পরে নিচে নামে আরেকজন মাটিতে নামতে সক্ষম হন। এর পরপরই ৩ কিলোমিটার দুরে বিমানটি কেইচ্চাবন এলাকার পাহাড়ের উপর বিধ্বস্থ হয়। বিধ্বস্ত বিমানের বিকট শব্দে এলাকায় আতংক ছড়িয়ে পড়ে।

বিধ্বস্ত বিমানটি সম্পুর্নই আগুনে পুড়ে যায়। এমনকি এর আশপাশ এলাকার বেশ কয়েকটি গাছও আগুনে পুড়ে ছাই হয়ে যায়। পরে ঘটনাস্থলে তিনটি উদ্ধারকারী হেলকিপ্টার এসে পৌঁছে। তন্মধ্যে একটি হেলিকপ্টার দুই পাইলটকে উদ্ধার করে সাথে সাথে চলে যায়। চট্টগ্রাম পুলিশ সুপার নুরে আলম মিনা জানান, দুর্ঘটনার খবর পেয়ে সাথে সাথে স্থানীয় থানা পুলিশ ও ফায়ার সার্ভিসকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

বিমান বাহিনীর এ হেলিকপ্টার দিয়ে দুই পাইলটকে নিয়ে যাওয়া হয়।

লোহাগাড়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান পিপিএম জানিয়েছেন, উইং কামান্ডার নাজমুল ও স্কোয়ার্ডন লিডার কামরুল হাসান নামের দুই পাইলট অক্ষত অবস্থায় আছে।

ঘটনার পরপরই লোহাগাড়া থানার পুলিশ দুর্ঘটনাকবলিত বিমানের আশেপাশে অবস্থান নেয়।

বড়হাতিয়া ইউপি চেয়ারম্যান মোহাম্মদ জুনাঈদ জানিয়েছেন, ঘটনার সময় আমি নিজ এলাকাতেই ছিলাম। বিমান দুর্ঘটনার খবর পেয়ে এলাকার লোকজন নিয়ে দুই পাইলটকে উদ্ধার করি।

এদিকে মফস্বল এলাকায় বিমান দুর্ঘটনার খবর পেয়ে তা দেখতে শতশত লোক ভিড় করছে।

জানা গেছে, প্রশিক্ষণে ব্যবহৃত ইয়াক-১৩০ নামের বিমানটি এর আগে চট্টগ্রাম জহুরুল হক বিমানবন্দর থেকে উড্ডয়ন করে।

বিকালে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে বলা হয় লোহাগাড়ায় দুর্ঘটনায় কবলিত ওই প্রশিক্ষণ উড়োজাহাজে দুজন পাইলট ছিলেন। তাঁরা অক্ষত আছেন।

আরো পড়ুন-

*লোহাগাড়ায় প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত