অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কুমিরকেই বিয়ে করলেন সিটি মেয়র (ভিডিও)

0
.

অন্যসব বিয়ের চেয়ে কিছুটা বেশিই আয়োজন ছিল মেয়রের বিয়েতে। নিমন্ত্রিত ছিলেন শহরের বাসিন্দারাও। কিন্তু অনুষ্ঠানের প্রধান আকর্ষণ বর মেয়র নন, কনে। হবেই বা না কেন, নগর পিতার কনে যে জলজ্যান্ত একটা কুমির!

এমনই অদ্ভুত ঘটনা ঘটেছে দক্ষিণ মেক্সিকোর সান পেড্রো হুয়ামেলুলায়। ওই শহরের মেয়র ভিক্টর অ্যাগুইলারের সঙ্গে সম্প্রতি একটি কুমিরের বিয়ে দিলেন স্থানীয় বাসিন্দারা।

ভাবছেন মেয়র হয়ে এমন কাজ করলেন! আসলে এটা মেক্সিকোর প্রাচীন এক প্রথা। ১৭৮৯ সাল থেকে স্থানীয় চোন্তাল ইন্ডিয়ানরা প্রতি বছর এই প্রথা অনুসরণ করে আসছে।

.

স্থানীয়দের বিশ্বাস, এই প্রথার মাধ্যমে ওয়াক্সাকা প্রদেশের তেহুয়ানতেপেকের ইস্থমাসের সমুদ্র তীরবর্তী স্থানীয় জেলেদের ভাগ্যোন্নতি হয়। এর ফলে ওই এলাকার চাষাবাদও ভাল হয়।

রীতি অনুযায়ী, বিয়ের আগের দিন নির্বাচিত কুমিরটিকে খ্রিস্ট ধর্মে দীক্ষিত করা হয়। একই সঙ্গে কুমিরটিকে সেই শহরের রাজকুমারী হিসেবে স্বীকৃতিও দেয়া হয়।

এরপর বিরাট শোভাযাত্রা করে কুমিরটিকে টাউন হলে নিয়ে আসেন স্থানীয় মানুষজন। সব শেষে গোটা শহরবাসীর সামনে স্থানীয় মেয়রের সঙ্গে বিয়ে হয় ওই কুমিরের। প্রথা অনুযায়ী ‘পাত্রী’কে চুম্বনও করতে হয়! এ ক্ষেত্রেও একই কাজ করেছেন মেয়র ভিক্টর অ্যাগুইলা।

.

‘দ্য সান’কে তিনি বলেন, ‘মেরেনোসরা (স্থানীয় বাসিন্দারা) তাকে (কুমিরকে) রাজকুমারী সম্বোধন করে। আর আমি রাজকুমারীর স্বামীর ভূমিকা পালন করেছি।’