অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাজশাহী বিভাগে বিএনপির মনোনয়নপ্রত্যাশী যারা

4
.

দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি নির্বাচন সামনে রেখে সারাদেশে নতুন করে রাজনৈতিক তৎপরতার পাশাপাশি কৌশলগত বেশকিছু পদক্ষেপ নিয়ে কাজ শুরু করেছে।

দল পুনর্গঠনে ইতোমধ্যে ৫১টি দল গঠন করেছে বিএনপি। এসব দল সারাদেশে কর্মীসভা এবং দলের সাংগঠনিক কার্যক্রম আরও জোরদার করতে নির্দেশনা দিচ্ছে। একই সঙ্গে ৩০০টি নির্বাচনী আসনে মনোনয়ন নিশ্চিত করতে কৌশলগত পন্থা অবলম্বন করছে দলটি।

২০৩০ সালে দেশকে উচ্চমধ্যম আয়ের দেশে পরিণত করা, প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতার ভারসাম্য আনাসহ ৩৭টি বিষয়ে ২৫৬ দফা সংবলিত ‘ভিশন- ২০৩০’ ইতোমধ্যে ঘোষণা করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। মূলত এ ভিশনের মাধ্যমে সারাদেশে জনমত গড়ে তোলার পাশাপাশি আগামী নির্বাচনে সাংগঠনিকভাবে দলকে আরও শক্তিশালী করা এবং নির্বাচনী বৈতরণী পাড়ি দেয়াই মূল লক্ষ্য বিএনপিপ্রধানের- এমনটি মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

নির্বাচনে অংশগ্রহণ প্রসঙ্গে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বড় একটি দলের নির্বাচনের প্রস্তুতি সব সময়ই থাকে। তেমন পরিস্থিতি সৃষ্টি হলে বিএনপি অত্যন্ত স্বল্প সময়ের মধ্যে নির্বাচনে যেতে পারবে। তবে এর জন্য অবশ্যই সহায়ক সরকারের প্রয়োজন হবে।

আগামী নির্বাচনে সংসদীয় আসনগুলোতে বিএনপির মনোনীত প্রার্থীদের খোঁজ-খবর নিতে বেশ কয়েকদিন ধরে অনুসন্ধান চালায় জাগো নিউজ। সম্ভাব্য প্রার্থীদের নিয়ে ধারাবাহিক প্রতিবেদনের চতুর্থ পর্বে থাকছে রাজশাহী বিভাগের সংসদীয় আসনগুলোতে মনোনয়নপ্রত্যাশীদের সম্ভাব্য তালিকা।

দেশের অন্যতম গুরুত্বপূর্ণ বিভাগ রাজশাহীতেও বিএনপি থেকে মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন অনেকে। নির্ধারিত আসনের চেয়ে প্রায় দ্বিগুণ প্রার্থী মনোনয়ন নিশ্চিত করতে কেন্দ্র থেকেও তৎপরতা শুরু হয়েছে। এই বিভাগের ৮ জেলার ৩৯টি সংসদীয় আসনের তালিকায় স্থান পেয়েছেন ১০৬ জন নেতা ।

রাজশাহী- ১ (তানোর-গোদাগাড়ী) সংসদীয় আসন থেকে চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক, রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রদলের প্রতিষ্ঠাতা সভাপতি ও সাবেক যুগ্ম-সচিব গোলাম মোর্ত্তজা, মুণ্ডুমালা পৌর বিএনপির সভাপতি মোজাম্মেল হকের ছেলে প্রবাসী অধ্যাপক শাহাদাৎ হোসেন শাহীনের নাম শোনা যাচ্ছে।

রাজশাহী- ২ (সদর) আসনে বিএনপির প্রার্থী হতে পারেন চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু। সম্ভাবনা রয়েছে বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এবং সিটি মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলেরও। এছাড়া প্রার্থী হতে পারেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী ও তথ্য প্রযুক্তি বিষয়ক সহ-সম্পাদক ইঞ্জিনিয়ার খালেদ হোসেন পাহীন।

রাজশাহী- ৩ (পবা-মোহনপুর) আসনে বিএনপিপ্রার্থীদের তালিকায় রয়েছেন- চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট কামরুল মনির, ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সহ-সম্পাদক এবং নগরের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল হক মিলন, রাজশাহী বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ শাহীন শওকত, জেলার সভাপতি অ্যাডভোকেট তোফাজ্জল হোসেন তপু, যুবদল নেতা রায়হানুল আলম, শিল্পপতি ও বিএনপি নেতা লুৎফর রহমান।

রাজশাহী- ৪ (বাগমারা) আসনে সাবেক সংসদ সদস্য আব্দুল গফুর ও আবু হেনা, উপজেলা বিএনপির সভাপতি মোখলেছুর রহমান, সাধারণ সম্পাদক ডি এম জিয়াউর রহমানের নাম শোনা যাচ্ছে।

রাজশাহী- ৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে বিএনপির কেন্দ্রীয় সদস্য ও সাবেক জেলা সভাপতি অ্যাডভোকেট নাদিম মোস্তফা, সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম মণ্ডল এবং বিএনপির কেন্দ্রীয় সদস্য আবু বকর সিদ্দিকের নাম শোনা যাচ্ছে।

রাজশাহী- ৬ (বাঘা-চারঘাট) আসনে বিএনপির কেন্দ্রীয় সদস্য ও চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ চাঁদ, বিএনপির কেন্দ্রীয় সদস্য রমেশ চন্দ্র ও দেবাশীষ রায় মধু, বাঘা উপজেলা বিএনপির সভাপতি নুরুজ্জামান, বিএনপি নেতা আজিজুর রহমানের নাম শোনা যাচ্ছে।

লালমনিরহাট- ১ (হাতীবান্ধা-পাটগ্রাম) আসন থেকে মনোনয়ন চাইতে পারেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও লালমনিরহাট জেলা বিএনপির সদস্য ব্যারিস্টার হাসান রাজিব প্রধান। জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক এম এ শাহীন আকন্দ, লালমনিরহাট জেলা বিএনপির সহ-সভাপতি সাবেক এমপি জয়নুল আবেদিন সরকারের নামও শোনা যাচ্ছে।

লালমনিরহাট- ২ (কালীগঞ্জ-আদিতমারী) আসনে লালমনিরহাট জেলা বিএনপির সহ-সভাপতি ও কালীগঞ্জ উপজেলা বিএনপির আহবায়ক সালেহ উদ্দিন আহম্মেদ হেলাল, লালমনিরহাট- ৩ (সদর) আসনে কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগ) ও লালমনিরহাট জেলা বিএনপির সভাপতি সাবেক উপমন্ত্রী অধ্যক্ষ আসাদুল হাবীব দুলুর নাম শোনা যাচ্ছে।

সিরাজগঞ্জ- ১ (কাজীপুর) আসনে কণ্ঠশিল্পী কনক চাপা, সিরাজগঞ্জ শহর বিএনপির সভাপতি নাজমুল ইসলাম তালুকদার রানা, কাজীপুর উপজেলা বিএনপির সভাপতি সেলিম রেজা, কাজীপুর পৌর বিএনপির সভাপতি ও সাবেক মেয়র আব্দুস সালাম, সিরাজগঞ্জ জেলা বিএনপির সদস্য টি এম তাজুল ইসলাম তুষারের নাম শোনা যাচ্ছে।

সিরাজগঞ্জ- ২ (সদর-কামারখন্দ) আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান ইকবল হাসান মাহমুদ টুকু, বিএনপির তাঁতীবিষয়ক সম্পাদক হুমায়ুন ইসলাম খান, সাবেক সংসদ সদস্য ও সিরাজগঞ্জ জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি রুমানা মাহমুদ, সিরাজগঞ্জ জেলা বিএনপির সাবেক যুগ্ম-আহবায়ক মির্জা মোস্তফাজামান, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য মেজর (অব.) মোহাম্মদ হানিফের নাম শোনা যাচ্ছে।

সিরাজগঞ্জ- ৩ (রায়গঞ্জ-তাড়াশ-সলঙ্গা) আসনে চারবার নির্বাচিত সাবেক সংসদ সদস্য আব্দুল মান্নান তালুকদার, বিএনপির গ্রাম সরকারবিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম শিশির, রায়গঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও রায়গঞ্জ উপজেলা যুবদল সভাপতি ভিপি আয়নুল হকের নাম শোনা যাচ্ছে।

সিরাজগঞ্জ- ৪ (উল্লাপাড়া) আসনে উল্লাপাড়া উপজেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য এম আকবর আলী, উল্লাপাড়া উপজেলা বিএনপির সাবেক আহবায়ক কাজী কামাল, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট সিমকী ইমাম খান, উল্লাপাড়া উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য শামসুল ইসলাম খানের নাম শোনা যাচ্ছে।

সিরাজগঞ্জ- ৫ (বেলকুচি-চৌহালী) আসনে সিরাজগঞ্জ জেলা বিএনপির সদস্য ও সাবেক সংসদ সদস্য মেজর (অব.) মঞ্জুর কাদের, বিএনপির তাঁতীবিষয়ক সম্পাদক হুমায়ুন ইসলাম খান, তাঁতীদল কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা গোলাম মওলা খান বাবলু, বিএনপির সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলীম, চৌহালী উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) আব্দুল্লাহ আল মামুনের নাম শোনা যাচ্ছে।

সিরাজগঞ্জ- ৬ (শাহজাদপুর) আসনে সাবেক সংসদ সদস্য ও সিরাজগঞ্জ জেলা বিএনপির সদস্য কামরুদ্দিন এহিয়া খান মজলিস, সিরাজগঞ্জ জেলা বিএনপির সদস্য (সাবেক উপ-প্রধানমন্ত্রী প্রয়াত ডা. এম এ মতিনের ছেলে ডা. এম এ মুহিত, শাহজাদপুর উপজেলা বিএনপির সভাপতি গ্যাদন মাহমুদ, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি গোলাম সরোয়ার, কেন্দ্রীয় তাঁতীদলের সম্পাদক মনির হোসেনের নাম শোনা যাচ্ছে।

নওগাঁ- ১ (পোরশা-নিয়ামতপুর-সাপাহার) আসনে নিয়ামতপুর উপজেলা বিএনপির সভাপতি সাবেক এমপি ডা. সালেক চৌধূরী,

নওগাঁ- ২ (পত্নীতলা-ধামইরহাট) আসনে জেলা বিএনপির নেতা সাবেক এমপি সামসুজোহা খান।

নওগাঁ- ৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনে মহাদেবপুর উপজেলা বিএনপির সভাপতি ও সাবেক ডেপুটি স্পিকার অ্যাডভোকেট আখতার হামিদ খান সিদ্দিকী, বদলগাছী উপজেলা বিএনপির সভাপতি ফজলে হুদা বাবুলের নাম শোনা যাচ্ছে।

নওগাঁ- ৪ (মান্দা) আসন থেকে মান্দা উপজেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি সামছুল হক প্রামানিক, নওগাঁ- ৫ (সদর) আসনে জেলা বিএনপির সভাপতি ও পৌর মেয়র নাজমুল হক সনি, জেলা বিএনপির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলু, জেলা বিএনপির সহ-সভাপতি ও সদর উপজেলার চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক নান্নুর নাম শোনা যাচ্ছে।

নওগাঁ- ৬ (আত্রাই-রাণীনগর) আসনে আত্রাই উপজেলা বিএনপির সভাপতি আনোয়ার হোসেন বুলুর একক প্রার্থী হওয়ার সম্ভাবনা আছে।

পাবনা- ১ (সাঁথিয়া-বেড়া) আসনে কল্যাণ পার্টির মহাসচিব এম এম আমিনুর রহমান, সাঁথিয়া থানা সভাপতি মাহমুদ মোর্শেদ;

পাবনা- ২ (সুজানগর-বেড়া) আসনে সাবেক এমপি অ্যাডভোকেট এ কে এম সেলিম রেজা হাবিব, কৃষিবিদ হাসান জাপির তুহিন।

পাবনা- ৩ (চাটমোহর-ভাঙুরা-ফরিদপুর) আসনে চাটমহর উপজেলা বিএনপির সভাপতি সাবেক এমপি কে এম আনোয়ারুল ইসলাম।

পাবনা- ৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) আসনে বিশিষ্ট শিল্পপতি আকরাম আলী খান সঞ্জু ও চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব এবং পাবনা- ৫ (সদর) আসনে বিএনপি চেয়ারপাসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাসের নাম শোনা যাচ্ছে।

জয়পুরহাট- ১ (সদর, পাঁচবিবি উপজেলা) আসনে মনোনয়নপ্রত্যাশীরা হলেন- সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সভাপতি মো. মোজাহার আলী প্রধান, জেলা বিএনপির সহ-সভাপতি মমতাজ উদ্দিন, সদর উপজেলার চেয়ারম্যান ও জেলা বিএনপির সহ-সভাপতি ফজলুর রহমান এবং জেলা বিএনপির ১নং সদস্য ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ফয়সল আলীমের নাম শোনা যাচ্ছে।

জয়পুরহাট- ২ (আক্কেলপুর-কালাই-ক্ষেতলাল) আসনে মনোনয়নপ্রত্যাশীরা হলেন- সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সহ-সভাপতি ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা, সাবেক ঢাকা বিভাগীয় কমিশনার আব্দুল বারিক, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও জাসাসের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি লায়ন সিরাজুল ইসলাম বিদ্যুৎ, আক্কেলপুর থানা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক আরিফ আহম্মেদ রানা, ক্ষেতলাল উপজেলার চেয়ারম্যান ও জেলা বিএনপির সহ-সভাপতি রওনুকুল ইসলাম টিপু প্রমুখ।

নাটোর- ১ আসনে সাবেক প্রতিমন্ত্রী ফজলুর রহমান পটলের স্ত্রী কামরুন নাহার পাপ্পু, কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক তাইফুল বিন টিপু।

নাটোর- ২ আসনে সাবেক উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলু, বিশিষ্ট ব্যবসায়ী আবুল কাসেম ও সাবেক উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলুর স্ত্রী ছাবিনা ইয়াসমিন ছবি।

নাটোর- ৩ আসনে সাবেক সংসদ সদস্য মোজাম্মেল হক, লালপুর উপজেলা বিএনপির সভাপতি আয়নাল হক তালুকদার।

নাটোর- ৪ আসনে সাবেক সংসদ সদস্য কাজী গোলাম মোর্শেদ, সিংড়া পৌরসভার সাবেক মেয়র ও পৌর বিএনপির সভাপতি শামিম আল রাজির নাম শোনা যাচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জ- ১ (শিবগঞ্জ) আসনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক শাহজাহান মিয়া।

চাঁপাইনবাবগঞ্জ- ২ (ভোলাহাট, গোমস্তাপুর ও নাচোল উপজেলা) আসনে যুবদলের কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ আলহাজ আমিনুল ইসলাম, জেলা বিএনপির সাধারণ সম্পদক সৈয়দা আশিফা আশরাফি পাপিয়া

চাঁপাইনবাবগঞ্জ- ৩ (সদর) আসনে বিএনপির যুগ্ম মহাসচিব ও সাবেক সংসদ সদস্য হারুন অর রশিদ, সাবেক যুবদল নেতা ও চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সাবেক সভাপতি আব্দুল ওয়াহেদ মনোনয়ন চাইতে পারেন বলে জানা গেছে।

দলীয় মনোনয়ন প্রসেঙ্গ চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপির সদ্য বিদায়ী আহবায়ক মো. শাহজাহান মিয়া বলেন, সর্বশেষ নির্বাচনে আমি ৪২ হাজার ভোটের ব্যবধানে জয়লাভ করেছিলাম। জেলার সংসদীয় আসনগুলোতে অনেকেই মনোনয়ন চাচ্ছেন। তবে কেন্দ্র থেকে এ বিষয়ে এখনও কোনো নির্দেশনা আসেনি।

লালমনিরহাট জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাফিজুর রহমান বাবলা বলেন, মনোনয়নের বিষয়টি মূলত দলীয় সিদ্ধান্তের উপর নির্ভর করে। তবে সুষ্ঠু নির্বাচন হলে লালমনিরহাট জেলা থেকে প্রার্থী বাছাইয়ে সমস্যা হবে না। জেলার সংসদীয় আসনগুলোতে প্রার্থী অনেকটা চূড়ান্ত রয়েছে বলেও জানান তিনি।

আরো পড়ুন-

*চট্টগ্রাম বিভাগে বিএনপির সম্ভাব্য প্রার্থী যারা

*ঢাকা বিভাগের ৭০ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী ২১০ জন

 

৪ মন্তব্য
  1. Ahmed Mostaque বলেছেন

    বিএনপি চেয়ারপার্সন এর কার্যালয়ে ওনারা এ তালিকাগুলোই চেয়েছিল!!

    1. Saiful Islam Shilpi বলেছেন

      কারা..?

    2. Ahmed Mostaque বলেছেন

      ঐ যে যারা তচনচ করছিল!!

  2. Trendzomatic বলেছেন

    anyone love this post as much as i do