অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ওসি মাইনুলের কর্মকাণ্ডে লজ্জিত সিএমপি!

7
ওসি মাইনুল ইসলাম ভূঁইয়া।

কথায় আছে “কয়লা ধুইলে ময়লা যায় না”। চট্টগ্রাম মহানগর পুলিশ পরিদর্শক পদমর্যাদার কর্মকর্তা মাইনুল ইসলাম ভূঁইয়ার ক্ষেত্রে এ কথা শতভাগ প্রযোজ্য। একের পর এক নানা অপ্রীতিকর ঘটনার জন্ম দিয়ে যাচ্ছেন আলোচিত এ পুলিশ কর্মকর্তা।

মামলা মোকদ্দমা ও শাস্তি ভোগার পরও তার চরিত্রের পরিবর্তন ঘটছে না। তাকে নিয়ে লজ্জিত চট্টগ্রামের গোটা পুলিশ প্রশাসন।

সম্প্রতি এ কর্মকর্তা মদ খেয়ে মাতাল হয়ে গভীর রাতে নগরীর একটি অভিজাত আবাসিক হোটেলে লঙ্কাকান্ড ঘটিয়েছে।

চাহিদামত মদ না পেয়ে হোটেলের চার কর্মচারীকে মারধর নিজ বিভাগের এক সহকর্মীকে শাররীক নাজেহাল করে ফের আলোচনার জন্ম দিয়েছন ওসি মাইনুল ইসলাম ভূঁইয়া (বর্তমানে দামপাড়া পুলিশ লাইনে সংযুক্ত)।

গত ৩ জুলাই সোমবার রাতে মদ্যপ অবস্থায় নগরীর আগ্রাবাদস্থ হোটেল সেন্ট মার্টিনের রুম বয় ও কর্তব্যরত পুলিশ কর্মকর্তাকে মারধরের অভিযোগের ঘটনা তদন্তে তার বিরুদ্ধে তিন সদস্যের কমিটি হয়েছে। গতকাল বুধবার সন্ধ্যায় চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত উপ-কমিশনার নাজমুল হাসানকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিকে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ওসি মাইনুল ইসলাম ভূঁইয়া।

পরিদর্শক মাইনুল এর আগেও আরেকটি ঘটনায় সাময়িক বরখাস্ত হয়েছিলেন। গত বছরের নভেম্বর মাসে তাঁর সাময়িক বরখাস্তের পর তাকে দামপাড়া পুলিশ লাইনে সংযুক্ত করা হয়েছিল।

চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার (পশ্চিম) ফারুক উর রহমান গতকাল বুধবার রাতে পাঠক ডট নিউজকে বলেন, সেন্ট মার্টিন হোটেলের ঘটনার রাতে সিসি টিভির ভিডিও ফুটেজে ওসি মাইনুলকে এলোমেলো অবস্থায় দেখা গেছে। তিনি পুলিশসহ কয়েকজন মারধরও করেন।

এ ব্যাপারে ডবলমুরিং থানার ওসি প্রাথমিক প্রতিবেদন দিয়েছেন। আরও তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

পুলিশের একাধিক সূত্র জানায়, গত সোমবার দিবাগত রাত দেড়টার দিকে আগ্রাবাদ এলাকার হোটেল সেন্ট মার্টিনের ৪১৫ নম্বর কক্ষে ওঠেন মাইনুল। আগে থেকে হোটেলের রুমটি বুকিং দিয়ে রেখেছিলেন তিনি। রুমে তিনি মদপান করেন। পরে রাত ৩টার দিকে মদ শেষ হয়ে গেলে হোটেল কর্মচারীদের কাছে আরো মদ চান। কর্মচারীরা মদ দিতে অপারাগতা প্রকাশ করলে হোটেলের চারজন কর্মচারীকে মারধর শুরু করেন। এসময় হোটেলের নিরাপত্তা কর্মী এগিয়ে গেলে ওসি মাইনুল তাকে পিস্তল তাক করে এবং মারধর করে।

রাত দেড়টায় ওই ঘটনা ঘটিয়ে ফিরে আসার পর মাইনুল পুনরায় গাড়িতে করে ওই হোটেলে গিয়ে ‘মোবাইল ডিউটি’তে থাকা ডবলমুরিং থানার এসআই সৈয়দ আলমের সঙ্গে তর্কাতর্কির এক পর্যায়ে তাকেও মারধর করেন।

একপর্যায়ে এসআই সৈয়দ আলম বিষয়টি ডবলমুরিং থানার ওসি এবং নগর পুলিশের উপ কমিশনার (পশ্চিম) ফারুক উর রহমানকে মোবাইলে জানান। পরে ঘটনাস্থলে এসে উপস্থিত হন ডবলমুরিং থানার ওসি এ কে এম মহিউদ্দিন। ততক্ষণে মাইনুল তাঁর গাড়িচালককে নিয়ে হোটেল থেকে চলে যান। মূলত নিজের সহকর্মীকে মারধরের ঘটনাই মাইনুলের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে।

ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম মহিউদ্দিন বলেন, তদন্তে ঘটনার সত্যতা পাওয়া গেছে। তদন্ত প্রতিবেদন পুলিশ কমিশনারের কাছে জমা দেওয়া হয়েছে। তবে হোটেল কর্তৃপক্ষ থানায় কোনো অভিযোগ করেনি। এসআই সৈয়দ আলম থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

উল্লেখ্য-২০১৬ সালের ১৯ মার্চ সদরঘাট থানার ওসি থাকাকালে এক ছাত্রলীগ নেতাকে স্ত্রীর সামনে মারধরের ঘটনায় ব্যাপক তোলপাড় চলে। এনিয়ে আবদুর রহিম নামে ওই ছাত্রলীগ নেতা আদালতে মাইনুলসহ দুই পুলিশের বিরুদ্ধে মামলা করেন। এ ঘটনার পর তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। পরে ওসি মাইনুল নগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরীকে ধরে এ ঘটনার আপোষ করার পর মামলা প্রত্যাহার করে নেয় ওই ছাত্রলীগ নেতা।

এ ঘটনার পর তার সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হলেও তাঁকে কোনো দায়িত্ব না দিয়ে দামপাড়া পুলিশ লাইনে সংযুক্ত করা হয়।

ওসি মাইনুলের গেস্ট হাউজে ভ্রাম্যমান আদালতের অভিযান। ফাইল ছবি

এদিকে চলতি বছরের ১৭ জানুয়ারী নগরীর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমানের নেতৃত্বে নগরীর খুলশী হাবিব লেনের এ অবস্থিত ওসি মাইনুলের মালিকানাধীন গেষ্ট হা্জউ অভিযান চালিয়ে উদ্ধার করা হয়েছে বিপুল পরিমাণ মদ, ইয়াবা ও সীসা সেবনের সরঞ্জামসহ মাদক বিক্রির নগদ এক লক্ষ চুয়াল্লিশ হাজার নয়শত নব্বই টাকা। আটক করা হয় ১১ যুবতিসহ ২৬ জনকে।

অভিযোগ ছিল, খুলশীর ইন্ডিয়ান ভিসা সেন্টারের পাশের গলি হাবিব শেষ মাথায় পাঁচ তলার এক বিল্ডিং এ ওসি মাঈনুল গড়ে তোলেছিল “ইয়ারা গেস্ট হাউজ”। নিচতলায় অফিস, দুই থেকে পাঁচ তলায় বিভিন্ন রুমে চলে দেহ ব্যবসা।

যেহেতু ওসির গেস্ট হাউজ সেহেতু পুলিশ, র‌্যাব, কিংবা মাদক দ্রব্য অধিদপ্তরের অভিযানের কোন ভয় ছিল না। প্রকাশ্যে এ গেস্ট হাউজে যৌনচার চলে আসলেও কেউ মুখ খোলার সাহসও পেতো না।

কিন্তু বিধিবাম। বুধবার দুপুরে ঘটনাচক্রে মাদক বিরোধী অভিযান চালাতে গিয়েই জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত আবিস্কার করেন ওসি মাঈনুলের তত্বাবধায়নের চলে আসা আসামাজিক কর্মকাণ্ডের আখড়া “ইয়ারা গেস্ট হাউজ”।

ভ্রাম্যমান আদালতের এ অভিযানের পর ওসি মাইনুলের গেষ্ট হাউজের নারী ও মাদক ব্যবসার ঘটনা প্রকাশ পায়। এবং এ নিয়ে ব্যাপক তোলপাড় চলে।

এ অবস্থায় তিনি আবারও সেন্ট মার্টিন হোটেলের কর্মচারী ও নিজের সহকর্মীকে মারধর করে ফের সিএমপিতে বির্তকের জন্ম দিলেন।

এ ব্যাপারে জানতে চাইলে সিএমপির সহকারী কমিশনার পদমর্যদার একজন কর্মকর্তা বলেন, কি আর বলবো? উপরের দিকে থু থু ছিটালে নিজের গায়ে পড়বে। ওসি মাইনুলের এসব কর্মকাণ্ডে আমরা অফিসাররা লজ্জিত।

আরো পড়ুন-

*খুলশীতে ওসি মাইনুলের গেস্ট হাউজে চলছিল অবাধে মাদক ও নারী ব্যবসা

৭ মন্তব্য
  1. Kayum Abdullah Al বলেছেন

    তিনিকি অনেক আগে সীতাকুন্ড ছিল

  2. Nill Neel বলেছেন

    দেশের সব রক্ষক গুলাই ভক্ষকের ভূমিকা পালন করে,,,,

  3. Sazzad Hasan বলেছেন

    How come he still in cmp? He should be suspended from police life time.

    1. Saiful Islam Shilpi বলেছেন

      সেটাই সকলের প্রশ্ন। সে এখনো বহাল তবিয়তে সিএমপিতে বিচরণ করছে।

  4. S M Karim Uddin বলেছেন

    ভাই ও নাকি মহিউদ্দিন চৌধুরী কে বাবা বলে ডাকে?

  5. Enamul Islam Rony বলেছেন

    এরকম আরো ওসি আছে যারা দিনের বেলায় ফেরেশতা থাকে আর রাতের বেলায় মেতে উঠে মদ আর বেগানা নারীর আড্ডায়।

  6. Emdadul Islam Rubel বলেছেন

    এ লজ্জা কোথায় ঢাকিয়া রাখিবো?