অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“রুহুল আমিনের মতো মানুষ যদি সব ভূমি অফিসে থাকতো দেশের চিত্র পাল্টে যেতো”

16
সহকারী কমিশনার (ভূমি) সীতাকুণ্ড রুহুল আমিন।

২৪ বছরে না হওয়া খতিয়ান ১০ মিনিটে পেয়ে রীতিমত আবাক হয়ে গেলেন সীতাকুণ্ড উপজেলার কুমিরা এলাকার কোর্ট পাড়া গ্রামের অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা কবির আহমেদ। তিনি তার প্রতিক্রিয়া বলেন- “সীতাকুণ্ড ভূমি অফিসের মতো কাজ এবং রুহুল আমিন এর মতো মানুষ যদি সব ভূমি অফিসে থাকতো তাহলে দেশের চিত্র পাল্টে যেতো”।

জানাযায়, তার নামে ১৭ শতক খাস জমি বন্দোবস্ত হয়েছিল প্রায় দুই যুগ আগে ১৯৯৩ সালে। বন্দোবস্ত মামলা মূলে তার নামে খতিয়ান সৃজিত হয় ওই বছরের ৩ সেপ্টেম্বর। তারপর থেকে সেই জমির খতিয়ানের জন্য ভূমি অফিসে দৌড়াদৌড়ি শুরু হয় কবির আহমদের। মাঝে দীর্ঘ ২৪ বছর কেটে গেলেও পাওয়া যায়নি খতিয়ান। হয়রানী হতে হতে এক সময় খতিয়ানের আশাই ছেড়ে দেন কবির আহমদ।

.

অবশেষে তিনি জানতে পারেন সীতাকুণ্ড উপজেলা ভূমি অফিসের চেহারা পাল্টে যাওয়ার কথা। আশায় বুক বেধেঁ কবির আহমদ ছুটে যান বর্তমান সহকারী কমিশনার রুহুল আমিন এর কাছে।

মাত্র ১০ মিনিটের মধ্যেই কবির আহমদের হাতে খতিয়ান তুলে দেন রুহুল আমিন।

আজ বুধবার (৫ জুলাই) সকালে ভূমি অফিসে গিয়ে বিস্তারিত কথা জানান তিনি সহকারী কমিশনার(ভূমি) মোহাম্মদ রুহুল আমিন এর কাছে। কাগজপত্র যাচাই করে মাত্র ১০ মিনিটের মধ্যেই কবির আহমদের হাতে খতিয়ান তুলে দেন রুহুল আমিন। এত অল্প সময়ে খতিয়ান হাতে পেয়ে তাজ্জব বনে যান কবির আহমদ। তিনি বলেন, এটাতো একটি অবিশ্বাস্য কাজ, দীর্ঘ ২৪ বছর ধরে যেটার আশাই ছেড়ে দিয়েছিলাম সেটা ১০ মিনিটে পেয়ে গেলাম। দারুণ খুশি মনে খতিয়ান নিয়ে যাওয়ার সময় কবির আহমদ একটি প্রতিক্রিয়াও লিখে যান ।

‘ভূমি অফিসে সেবা প্রাপ্তিতে আমার প্রতিক্রিয়া’ শীর্ষক এই লেখাতে তিনি বলেন, ‘গত ২৪ বছরে ধরে আমার নামে ভূমি অফিস থেকে যে ১৭ শতক জায়গা দলিল মূলে অর্পণ করা হয়েছিল সেই খাস জমির খতিয়ান রুহুল আমিনের কল্যাণে মাত্র ১০ মিনিটে পেয়ে গেলাম। আমার কাছে মনে হচ্ছে এটি সম্পূর্ণ অলীক ব্যাপার। ভূমি অফিসে সচরাচর যা দেখা যায় না তাই আজ আমি নিজ চোখে দেখলাম।’ তিনি তার প্রতিক্রিয়ায় সহকারী কমিশনার রুহুল আমিনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। কবির আহমদ আরো বলেন, সীতাকুণ্ড ভূমি অফিসের মতো কাজ এবং রুহুল আমিন এর মতো মানুষ যদি সব ভূমি অফিসে থাকতো তাহলে দেশের চিত্র পাল্টে যেতো।

এ প্রসঙ্গে সহকারী কমিশনার (ভূমি) রুহুল আমিন বলেন, ‘আমি ওনার (কবির আহমদ) কথা শোনার সঙ্গে সঙ্গেই তাকে খতিয়ান তৈরি করে দিই। গত ২৪ বছর ধরে তিনি সেটি পাননি বলে জানান। আজ খতিয়ান পেয়ে আমার জন্য প্রাণভরে দোয়া করলেন। একজন এসিল্যান্ডের এর চেয়ে বড় পাওনা আর কি হতে পারে ? ।

১৬ মন্তব্য
  1. মুহাম্মদ হারুন ভূঁইয়া বলেছেন

    । ঘটনাটি সত্য আজ কুমিরা ইউনিয়ন ভূমি অফিসে জনাব কবির আহম্মদ ঐ জমির খাজনা দেওয়ার সময় পাশের চেয়ারে বসে ওনার মুখ থেকে কথাটা শুনার পর অবাক হলাম ও খুশি হয়ে দোয়া করলাম।

  2. Hasan Mahmood Mohiuddin বলেছেন

    “ রুহুল আমিন এর মতো মানুষ যদি সব ভূমি অফিসে থাকতো দেশের চিত্র পাল্টে যেতো”…….SALUTE…….

  3. Muhammad Ali বলেছেন

    আমাদের ফটিকছড়িতে আছে, টাকা নিয়েও কাজ করেনা, উল্টো ধমক দেবে আপনাকে, ক্ষেত্র বিষেশ আপনাকে চিনবেনা তারা।

  4. M Billha Busnisman বলেছেন

    Good

  5. Md Abdul Khalek বলেছেন

    SaluteMr.Ruhul Alam Sir.

  6. Md Shahnowaz বলেছেন

    রুহুল আমিনকে অভিনন্দন জানাই

  7. Ayub Shahin বলেছেন

    আসসালামু-আলাইকুম স্যার ; আমাদের একটা জায়গা দেড়-বছর আগে নামজারী করতে দিছি এখনও নামজারী হয় নাই। ভূমি অফিসের মোঃ ইউসুপ আমাদের প্রতিপক্ষ থেকে টাকা খেয়ে একবার ফাইল গায়েব করে ফেলছে।এখনোও কোনো সমাধান হয়নি, পরশু দিন আবার আমার আম্মু গিয়ে জামাল স্যার,তেজেন্দ্র স্যার এবং নাজির সাবকে গিয়ে ফাইলের কথা জিজ্ঞাসা করছে তখন ওরা বলতেছে ফাইল পাইতেছেনা। যার মামলা নং -৮৬০/১৬ ;
    পুনঃ তদন্ত নং -৪৯১/১৭ আবেদন কারীঃ মাসুমা বেগম।
    মৌজা : মহাদেবপুর, সীতাকুন্ড সদর।
    আমাদের দাবি একটাই যদি জায়গা নামজারী না হয় তাহলে আমাদেরকে একটা নকলের কপি দিলে আমরা চট্টগ্রাম ম্যাজিস্ট্রেট আদালতে নামজারী করানোর জন্য আবেদন করতাম । আমার আব্বা মারা গেছে তিন বছর আগে, তাই আমার অসুস্থ এবং বৃদ্ধ মা”” কে আর কষ্ট না দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।
    এই বিষয়টা একটু ভালভাবে দেখলে আমি আপনাদের নিকট চির কৃতজ্ঞ থাকিব।

  8. Mk Shibly বলেছেন

    আমাদের একটা জায়গা নামজারি তে দিলাম ৮ মাসেও হয়নি

    1. Saiful Islam Shilpi বলেছেন

      আপনি প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে সরাসরি সীতাকুণ্ড ভূমি অফিসে চলে যান।

    2. রুহুল আমিন বলেছেন

      রবিবার চলে আসেন।
      আমার অফিসে কোন পেন্ডিং নাই??
      আপনার কথা অবিশ্বাস্য।
      আপনি খোজ নিয়া দেখেন হয় খারিজ নয়ত মঞ্জর কিছু একটা হয়েছে।আর আপনি মনে হয় নিজে আবেদন করেন নি।থার্ড পার্টি দিয়া করেছেন বলে সন্দেহ।
      আর আবেদন করলেই নামজারি হবে তা না।কাগজ ঠিক হতে হবে।আর যদি আমার অফিসের কেউ হয় তাহলে শাস্তিমূলক ব্যবস্থা।@ জনাব শিবলি

  9. Ayub Shahin বলেছেন

    আমি পড়া-লেখায় ব্যস্ত থাকায় আমি আসতে পারতেছিনা। দয়াকরে আপনি নিজে আমাদের কাগজগুলো তদন্ত করার জন্য অনুরোধ রইল।
    তফসিল অফিসের আহসান স্যার দুইবার তদন্ত করে আমাদের পক্ষে নামজারীর খতিয়ান করে দিছে আনুমানিক ১বছর আগে এবং ভূমি অফিসের কালাম স্যার তদন্ত করে আমাদের পক্ষে রিপোর্ট দিছে। এ সম্পর্কে বিস্তারিত মুক্তিযোদ্ধা কমান্ডার সভাপতি আলীম উল্লাহ ভূঁইয়া (স্যার / দাদা) সব কিছু উনি জানেন এবং উনি এই ব্যাপারে অবগত আছেন। ফাইলের পেছনে উনার মোবাইল নং দেওয়া আছে বিস্তারিত উনার কাছ থেকে জেনে নিতে পারেন।

    আলীম উল্লাহ ভূঁইয়া(দাদার) মোবাইল নং-০১৭১০৯১৪৬৯০

  10. Saiful Islam Shilpi বলেছেন

    দৃষ্টি আকর্ষণ জনাব রুহুল আমিন

    1. রুহুল আমিন বলেছেন

      ধন্যবাদ।
      তাকে লিখে দেন যেনো রবিবারই এসিল্যান্ড অফিসে যোগাযোগ করে।তার কথা সত্যি বলে মনে হয় নি।এক বছরে ৬/৭ হাজার খতিয়ান দিলাম তারটা বাকি থাকার কথা না।তাকে আমি চিনিও না।তাকে আমি তথ্য প্রযুক্তি আইনে আটকাতে পারতাম।কিন্তু আটকাই নাই।আর আবেদন করলেই নামজারি হয় না।কাগজপত্র ঠিক থাকতে হয়।

    2. Saiful Islam Shilpi বলেছেন

      আপনাকেও ধন্যবাদ, আপনার কমেন্টস নিশ্চয় ভূক্তভোগীর চোখে পড়বে এবং আপনার নির্দেশনা অনুযায়ী আমরা Ayub Shahin সাহেবকে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে সীতাকুণ্ড ভূমি অফিসে যোগাযোগ করার জন্য অনুরোধ জানাচ্ছি।

    3. Ayub Shahin বলেছেন

      ধন্যবাদ, সাইফুল ইসলাম শিল্পি ভাইয়াকে এবং স্যার যখন আমাকে ভূমি অফিসে যেতে বলে তখন আমি যেতে প্রস্তুত আছি।

  11. Sheik Salauddin বলেছেন

    সত্যি কথা ভাই