অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কক্সবাজারে ইয়াবা দিয়ে প্রতিবাদী যুবককে ফাঁসানোর অভিযোগ

0
.

কক্সবাজার জেলা প্রতিনিধিঃ
কক্সবাজারের রামু উপজেলার খুনিয়াপালংয়ে চিহ্নিত ইয়াবা ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রতিবাদ করায় উল্টো প্রতিবাদকারি যুবকের মোটরবাইকে ইয়াবা ডুকিয়ে দিয়ে ফাঁসানোর অভিযোগ পাওয়া গেছে। ২৯ জুন বিকালে মরিচ্যা বাজারে এ ঘটনা ঘটেছে। এনিয়ে এলাকায় বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

জানা যায়, গত ১০ জুন খুনিয়াপালং ইউনিয়নের ইয়াবা ডন মিজানকে ইয়াবা সহ কক্সবাজার জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ আটক করে। একই ইউনিয়নের দারিয়ারদিঘী গ্রামের আবদুল্লাহর ছেলে ও চট্টগ্রামে একটি বেসরকারি কোম্পানীতে চাকরিরত রফিক শিশির আটকের খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশের পর ইয়াবা পাচারকারিরা তাকে দেখে নেওয়ার হুমকি দেয়। ঈদের ছুটিতে শিশির গ্রামের বাড়িতে আসেন। এসুযোগে ইয়াবা মিজান সিন্ডিকেট সদস্যরা মিলে গত কয়েকদিন ধরে তার পিছু নেয়।

আরো জানাগেছে, ২৯ জুন বিকালে নিরিহ যুবক রফিক শিশির কেনাকাটার জন্য মোটরসাইকেল যোগে মরিচ্যা বাজারে যান। তার ব্যবহৃত মোটরসাইকেল রেখে বন্ধুদের সাথে আড্ডা দিয়ে মাছ ক্রয় করার ফাঁকে পাচারকারিরা তাকে ফাঁসাতে মোটর বাইকের একাংশে ছোট তার দিয়ে শতাধিক পিচ ইয়াবা আটকিয়ে দেয়। কেনাকাটা শেষে শিশির স্বাভাবিক ভাবে মোটরবাইক নিয়ে বাড়ি ফেরার পথে চক্রান্তকারি পাচারকারিরা মরিচ্যা বিজিবি চেকপোষ্ট খবর দেন। মোবাইকের তারে ঝুলানো অবস্থায় ১শ পিচ ইয়াবাসহ তাকে আটক করে যৌথবাহিনী। পাচারকারীদের অপকৌশলের কারনে ফেঁসে যায় নিরিহ যুবক শিশির। সফল হয় ইয়াবা পাচারকারীদের চক্রান্ত। প্রতিবাদ করে ফেঁসে গেল সে। এনিয়ে এলাকায় প্রতিবাদের ঝড় উঠেছে।

শিশিরের সাথে থাকা অপর যুবক শাহজাহান মান্না জানান, ঘটনাটি সাজানো,সাথে আমি ছিলাম,সে দোষি হলে আমিও দোষি অথচ আমাকে ছেড়ে দিয়ে তাকে ফাঁসানো হচ্ছে কেন।

খুনিয়াপালং ইউনিয়নের ১ নং ওয়ার্ড মেম্বার আলমগীর জানান, ফেঁসে যাওয়া যুবক শিশির কখনো ইয়াবা ব্যবসায় জড়িত না। সে চট্টগ্রামে বেসরকারি একটি প্রতিষ্টিানে চাকরি করে। এলাকায় প্রতিবাদী হিসাবে তার ব্যাপক পরিচিত রয়েছে।

স্থানীয় মসজিদের খতিব মৌলানা আলী আহমদ বলেন, শিশির সৎ ছেলে,সে কোন খারাপ কাজে জড়িত না, শুনেছি ইয়াবার বিরুদ্ধে প্রতিবাদ করায় ষড়যন্ত্র করে তাকে ফাঁসানো হয়েছে। আমরা তার মুক্তি চাই।

খুনিয়াপালং ইউপি চেয়ারম্যান আবদুল মাবুদ জানান, ইয়াবা পাচারের প্রতিবাদ করাই তার জন্য কাল হলো। সঠিক তদন্ত করলে প্রকৃত ঘটনা বের হবে বলে তিনি দাবি করেন।

এদিকে নিরিহ যুবককে ফাঁসানোর প্রতিবাদে শতশত নারী পুরুষ বিজিবি চেকপোষ্টে ভিড় জমায়। এক পর্যায়ে শিশিরকে জামিন করিয়ে দেওয়ার অজুহাতে বিজিবি তাকে দ্রুত রামু নিয়ে থানায় নিয়ে যায়। তার মুক্তির দাবীতে জনতা মিছিল বের করেন।