অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাঙামাটির লংগদুতে পাহাড়িদের ঘরবাড়ি পুড়ানোর ঘটনায় ৩০০ জন আসামী

2
.

রাঙামাটির দুর্গম লংগদু উপজেলা সদরের চারটি গ্রামে পাহাড়িদের ঘরবাড়ি পুড়িয়ে দেওয়ার ঘটনায় অজ্ঞাতনামা তিন শতাধিক ব্যক্তিকে আসামি করে মামলা হয়েছে। এ ঘটনায় আটক করা হয়েছে সাতজনকে।

রাঙামাটির পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান শনিবার সকালে এ তথ্য জানিয়েছেন।

খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের চার মাইল (কৃষি গবেষণা এলাকা সংলগ্ন) নামকস্থান থেকে লংগদু সদর ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক মো. নুরুল ইসলাম নয়নের (৩৫) মরদেহ উদ্ধার করা হয়। শুক্রবার সকাল ৭টার দিকে নুরুল ইসলাম নয়নের মরদেহ খাগড়াছড়ি থেকে লংগদু নেয়া হয়।

মরদেহ বাইট্টা পাড়ার নিজ বাড়িতে নেয়া হলে সেখান থেকে সকাল ৯টার দিকে স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতাকর্মীসহ উত্তেজিত লোকজনের একটি মিছিল লংগদু উপজেলা সদরে যায়।

পথে মিছিল থেকে লংগদুর তিনটিলাসহ উপজেলা সদরের আশেপাশে পাহাড়িদের বাড়িঘরে হামলা ও অগ্নিসংযোগ চালায় দুর্বৃত্তরা। এতে তাৎক্ষণিক থমথমে হয়ে ওঠে লংগদুর পরিস্থিতি। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জসহ কয়েক রাউন্ড ফাঁকা গুলি চালালে পুলিশের সঙ্গে দুর্বৃত্তদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় শুক্রবার দুপুর থেকে ১৪৪ ধারা জারি করেছেন লংগদু উপজেলা প্রশাসন।

২ মন্তব্য
  1. Shahed Akboer বলেছেন

    রাঙ্গামাটিতে পাহাড়ীদের বাড়িঘর পুড়িয়ে দেয়ার সঙ্গে জড়িতদের গ্রেফতার করুন – মির্জা আলমগীর
    (বিএনপি কমিউনিকেশন) — বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার বিরোধী দলকে রাজনৈতিক কর্মকান্ড তো দূরে থাক ধর্মীয় আচার অনুষ্ঠানও করতে দেয় না। সারা দেশে বিরোধী দলের নেতাকর্মীদের আয়োজিত ইফতার মাহফিলেও বাঁধা এবং হামলা করছে আওয়ামী লীগের নেতারা। একই সাথে অনুমতিও দিচ্ছে না।
    শনিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
    শুক্রবার কেরাণীগঞ্জে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমানের বাড়িতে এবং ইফতার মাহফিলে আওয়ামী লীগ নেতা আয়নালের নেতৃত্বে হামলা করা হয়। এই ঘটনার তীব্র নিন্দা এবং জড়িতদের বিচার দাবি করে মির্জা ফখরুল ইসলাম বলেন, তার বাড়িতে এভাবে আক্রমণ করার বোঝা যায়, কোন বিরোধী রাজনৈতিক দলের কর্মী বা নেতা এখন আর নিরাপদ নয়। সরকারের এধরনের কাজগুলো গণতন্ত্রকে আরো ধ্বংস করছে, মানুষের অধিকারগুলোকে কেড়ে নিচ্ছে। এই কথাই প্রমাণিত হচ্ছে, দেশে এখন কোন গণতন্ত্র নেই।
    রাঙ্গামাটিতে পাহাড়ী এলাকায় মানুষের বাড়িঘরে আগুন ধরিয়ে দেয়া নিয়ে বিএনপি মহাসচিব বলেন, রাঙ্গামাটিতে আপনারা দেখেছেন, যুবলীগের একজন নেতার মৃতদেহ পাবার ব্যাপারে সেখানে প্রায় দুইশত মানুষের বাড়িঘর পুড়িয়ে দেয়া হয়েছে। এই কাজগুলো তারা (আওয়ামী লীগ) করছে। যুবলীগ নেতা কিভাবে হত্যা হয়েছে সেটি তদন্য করার জন্য দাবি জানান মির্জা ফখরুল। সেই সঙ্গে যারা পাহাড়ীদের বাড়িঘর পুড়িয়ে দেয়ার সঙ্গে জড়িত তাদের অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানান।

  2. Rabiul Hossain বলেছেন

    আজ সকাল থেকে অনলাইনে দেখছি ছবিটি ফেইক। যাছাই করলে ভালো হত।