অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আনোয়ারা উপকূলে আটকা পড়েছে মোর্শেদ মুরাদের জাহাজ “ক্রিস্টাল গোল্ড”

3
আনোয়ারা উপকূলে আটকা পড়া “ক্রিষ্টাল গোল্ড” জাহাজ।

ঘূর্ণিঝড় মোরা’র প্রভাবে সাগরে প্রচন্ড ঢেউয়ের কারণে চট্টগ্রাম বন্দর বহিনোর্ঙ্গরে আদালতের নির্দেশে আটক থাকা ক্রিস্টাল গোল্ড নামে একটি জাহাজ অনোয়ারা পারকির চরে আটক পড়েছে।

মঙ্গলবার (৩০ মে) দুপুরে প্রচন্ড ঝড়ো হাওয়া শুরু হলে এটি নোঙ্গর ছিঁড়ে উপকূলে দিকে চলে যায়। পরে আনোয়ারার পারকির চরে আটকে যায় বলে জানান বন্দর রেডিও কন্ট্রোল রুম।

জাহাজটির মালিক চট্টগ্রামের ব্যবসায়ি ও জাতীয় পার্টির নেতা, ক্রিস্টাল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোরশেদ মুরাদ ইব্রাহিম।

জাহাজের ক্যাপ্টেন মো. জাকির হোসেন জানান, দীর্ঘদিন ধরে জাহাজটির ক্রুদের বেতন বকেয়া পড়ায় জাহাজ মালিকের বিরুদ্ধে ৬৪ লাখ ৪০ হাজার পাওনা আদায়ে উচ্চ আদালতে মামলা করেন জাহাজের ক্যাপ্টেন মো. জাকির হোসেন ও প্রধান প্রকৌশলী ইকবাল হোসেন। এরপর ২০১৫ সালের ৫ নভেম্বর উচ্চ আদালত জাহাজটি আটকের নির্দেশ জারী করে।

খবর নিয়ে জানাগেছে, ২০১৫ সালের ১৫ অক্টোবর ক্রিস্টাল গোল্ড জাহাজের মাস্টার ও প্রধান প্রকৌশলীসহ ৫ নাবিক তাদের বকেয়া বেতন পরিশোধের বিষয়ে নৌ-পরিবহন অধিদফতরে অভিযোগ দেন। এর পরিপ্রেক্ষিতে নৌ-পরিবহন অধিদফতরের উপ-পরিচালক (শিপিং) মো. শাহজাহান হাওলাদার ক্রিস্টাল আইজি নেভিগেশন লিমিটেডের ব্যবস্থাপনা বরাবর নাবিকদের বকেয়া বেতন পরিশোধের তাগিদপত্র দেন।

ওই চিঠিতে উল্লেখ করা হয়, ‘নাবিক রিক্রুটিং এজেন্ট (লাইসেন্স) বিধিমালা-২০০৫ এর বিধি (৭) (খ) মোতাবেক নাবিকদের যথাসময়ে বেতন পরিশোধ জাহাজ মালিক ও কোম্পানির দায়িত্ব।’তাই জাহাজের নাবিকদের বেতন পরিশোধ করে দ্রুত নৌ-পরিবহন অধিদফতরকে অবহিত করার নির্দেশ দেওয়া হয়। কিন্তু এখন পর্যন্ত নাবিকদের বেতন পরিশোধ করেনি চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি ও জাতীয় পার্টির সহ-সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিমের মালিকানাধীন প্রতিষ্ঠান ক্রিস্টাল গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান আইজি নেভিগেশন লিমিটেড।

জাহাজের সেকেন্ড ইঞ্জিনিয়ার বিশ্বজিত বৈদ্যের বাবা একএস বৈদ্য জানান, আমার ছেলে ‘ক্রিস্টাল গোল্ড’ জাহাজের মালিকের কাছে ১১ লাখ টাকা পেত। সংশ্লিষ্ট অফিস ও মালিক পক্ষের সঙ্গে যোগাযোগ করার পর মাত্র ১৫ হাজার টাকা তার একাউন্টে জমা হয়েছে। এটা রীতিমতো হাস্যকর।

অনুসন্ধানে জানা গেছে, ‘ক্রিস্টাল গোল্ড’ জাহাজের ১১ জন ও ‘ক্রিস্টাল সাফায়ার’ জাহাজের ৪ জন নাবিক তাদের বকেয়া বেতন পরিশোধ করা হয়নি বলে সংশ্লিষ্ট দফতরে অভিযোগ করেছেন। এছাড়া যৌথ ও পৃথকভাবে একাধিক অভিযোগ নৌ-পরিবহন অধিদফতর, নৌ-বাণিজ্য অধিদফতর, সরকারি শিপিং অফিস ও নাবিক ও প্রবাসী শ্রমিক কল্যাণ পরিদফতরে জমা পড়েছে।

এসব অভিযোগের প্রেক্ষিতে প্রত্যেক দফতর থেকে জাহাজের মালিকপক্ষ ও নাবিক নিয়োগকারী সংস্থাকে তাগাদাপত্র দেওয়া হয়। কিন্তু এরপরও নাবিকদের বকেয়া বেতন পরিশোধ করছে না মোরশেদ মুরাদ ইব্রাহিম। এদিকে বেতন না পেয়ে পরিবার নিয়ে ভীষণ কষ্টে রয়েছেন ভুক্তভোগী নাবিকরা।

৩ মন্তব্য
  1. Mohammad Shahed বলেছেন

    আটকা পড়ার সাথে বকেয়া বেতনের সম্পর্ক কি ?

    1. কাইয়ুম নীল রাজীব বলেছেন

      ভাই খুব হাস্যকর বিষয়…

  2. Saiful Islam Shilpi বলেছেন

    আটকা পড়ার সাথে বকেয়া বেতনের সম্পর্ক নাই, কিন্তু জাহাজটা কেন আটক করা হয়েছে। কেন অভিভাবকহীন অবস্থায় বহিনোঙ্গরে পড়ে আছে তা জানাতেই পেছনের ইতিহাস টানা। তাছাড়া, বকেয়া বেতনের বিষয়টি অদ্যবধি সমাধান হয়নি।