অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ইয়াবা ব্যবসায় নিয়ন্ত্রণ করছে ১২ সিন্ডিকেট

1
.

চট্টগ্রামে ইয়াবা ব্যবসা নিয়ন্ত্রণ করছে ১২সিন্ডিকেট। আনোয়ারা, বাশঁখালী, চন্দনাইশ, লোহাগাড়া এলাকাভিত্তিক ইয়াবা ব্যবসায় ১২ সিন্ডিকেটটের হাত ঘুরে ইয়াবা ক্রয়-বিক্রয় হচ্ছে বলে জানিয়েছে চট্টগ্রাম জেলা পুলিশ। এ সিন্ডিকেটের সদস্যরা নগরীর রিয়াজউদ্দিন বাজারে এসে অবস্থান করে বলেও পুলিশ মনে করছে।

পুলিশ আরো বলছে, রিয়াজউদ্দিন বাজারে অবস্থানরত এসব ব্যবসায়ীরা হুন্ডির মাধ্যমে টাকা মিয়ানমারে টাকা পাঠিয়ে ইয়াবা আনছে এসব সিন্ডিকেট। এর সাথে অর্থ বিনিয়োগকারী হিসেবে দক্ষিণ চট্টগ্রামের বেশ কয়জন জনপ্রতিনিধিরাও রয়েছে। তাদের ব্যাপারে পুলিশ অনুসন্ধ্যান শুরু করেছে।

.

জেলার আনোয়ারা থেকে দুই লাখ ইয়াবা আটকের পর জেলা পুলিশ সুপার (এসপি) নূরে আলম মিনা তার কার্যালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, ইয়াবা ব্যবসার সঙ্গে ইউনিয়ন পর্যায়ের বর্তমান ও সাবেক জনপ্রতিনিধির সম্পৃক্ততা আছে। আমরাা হাতে-নাতে ধরার জন্য সময়ক্ষেপণ করছি বলে জানান তিনি।

তবে চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) একেএম এমরান ভূঁইয়া বলেন, ১২ সিন্ডিকেটের হাত ঘুরে ইয়াবা মায়ানমার থেকে চট্টগ্রামে আসছে। এ সিন্ডিকেটের হাত ঘুরেই ইয়াবা ক্রয়-বিক্রয় হচ্ছে। তিনি আরো জানান, তিনটি ধাপে ইয়াবা পাচার হয়। মাঝিমাল্লা গ্রুপ মায়ানমার কিংবা টেকনাফ থেকে ইয়াবা নিয়ে আসে।

.

আরেকটি গ্রুপ আছে যারা পারকি সমুদ্র সৈকতে কিংবা শহরের দিকে থাকে। এরা মধ্যস্থতা করে। তারা মূল সিন্ডিকেটের সাথে যোগাযোগের কাজটা সারে। তবে এসব ব্যবসায়ীরা রিয়াজউদ্দিন বাজারে এসে অবস্থান নেয়। নানা ব্যবসার আড়ালে ইয়াবা ব্যবসা করে। এখান থেকে অর্থ হুন্ডির ,মাধ্যমে মিয়ানমারে পাচার করে ইয়াবা নিয়ে আসে।

প্রসঙ্গত, শনিবার ২০ মে ভোরে উপজেলার রায়পুর ইউনিয়নের উঠান মাঝির ঘাট থেকে ২ লাখ ইয়াবাসহ আব্দুর রহিম নামে একজনকে আটক করে পুলিশ। আটক রহিম মধ্যস্থতাকারী হিসেবে ইয়াবা সরবরাহ করে। গহিরায় ইয়াবা এনে রহিমের মতো আরো অনেকেই ইয়াবা সরবরাহ করে।

১ টি মন্তব্য
  1. Robicox Robi বলেছেন

    মন্তব্য: ai bondami teke Bangladesh ke mukto korte hobe