অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শনিবার এডভোকেট আবু মোহাম্মদ য়্যাহ্য়্যা’র ১০ম মৃত্যু বার্ষিকী

2
.

আগামী ৬ই মে শনিবার বিশিষ্ট আইনজীবী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম আলহাজ্ব আবু মোহাম্মদ য়্যাহ্য়্যা’র ১০ম মৃত্যুবার্ষিকী। মরহুম এডভোকেট য়্যাহয়্যা এ. এম. হাটহাজারী থানাধীন বৃহত্তর গুমানমর্দন ইউনিয়ন কাউন্সিলের (গুমানমর্দন, নাঙ্গলমোড়া, ছিপাতলী) প্রায় ১ যুগ চেয়ারম্যান থাকাকালে উক্ত গ্রামের ব্যাপক উন্নয়ন সাধন করেন। তিনি কেন্দ্রীয় থানা কো-অপারেটিভ এর চেয়ারম্যান ও জাতীয় সমবায় এর মহাসচিব হিসেবে এদেশের গ্রাম উন্নয়ন ও সমবায় আন্দোলনে বিরাট অবদান রাখেন।

’৭১ সালে হাটহাজারী মুক্তি সংগ্রামে তাঁর অপরিসীম বুদ্ধিমত্তা, সাহসিকতা ও অবদানের উক্ত গ্রামকে হানাদার মুক্ত রাখেন এবং এ জন্যে এলাকার সংখ্যালঘু সম্প্রদায় তাঁকে স্বর্ণপদক সহ নগদ অর্থে পুরস্কৃত করে সম্মানিত করেন। তিনি নিজ অর্থে দুঃস্থ, অসহায় বঞ্চিত জনগোষ্ঠির সাহায্যার্থে ‘জায়তুন-য়্যাহয়্যা ওয়েল ফেয়ার ট্রাষ্ট’ নামক একটি ট্রাষ্ট প্রতিষ্ঠা করেন। তিনি ‘কোরান-হাদীসের দোয়া’ নামক গ্রন্থের প্রণেতা এবং সমবায় ও গ্রাম উন্নয়নের বিষয়ক বহু গবেষণালব্ধ প্রবন্ধের রচয়িতা।

মানবাধিকার আইনজীবী ও লেখক এডভোকেট জিয়া হাবীব আহসান মরহুমের একমাত্র পুত্র সন্তান । তিনি আইনজীবী এডভোকেট জান্নাতুল নাঈম রুমানা, ডা. জান্নাতুল ফেরদৌস (হাসি), ডা. জান্নাতুল মাওয়া (রুজি) প্রমুখসহ ৬ কন্যার জনক। তাঁর প্রতিষ্ঠিত ট্রাষ্টের পক্ষ থেকে মরহুমের ১০ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে তাঁর নিজ গ্রাম সহ চট্টগ্রাম শহরস্থ তাঁর বাসভবনে ও কবর স্থানে ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

এর মধ্যে রয়েছে কবর জিয়ারত ও এতিম মিসকিনদের মধ্যে তবরুক বিতরণ এবং মরহুমের রচিত কোরআন হাদীসের গ্রন্থটির ৩য় সংস্করণ প্রকাশ।

ইতিমধ্যে ট্রাস্টের পক্ষ থেকে মরহুমের ঈছালে ছওয়াবের জন্য ছাদাকায়ে জারিয়া কর্মসূচী হিসেবে দরিদ্র, অসহায় মানুষের চিকিৎসা শিক্ষা, চাকুরী, বিয়ে ইত্যাদির জন্য বিপুল আর্থিক অনুদান প্রদান করা হয়। এই উপলক্ষ্যে বিভিন্ন মসজিদ, মাদ্রাসা ও এতিম খানায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মুনাজাত করা হবে।

মরহুমের মৃত্যু বার্ষিকীতে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের চট্টগ্রাম আইনজীবী ভবনস্থ শাখা কার্যালয়ে গতকাল দুপুর ১২ টায় সংগঠনের কেন্দ্রীয় পরিচালক (ট্রাস্টি বোর্ড মেম্বার) এডভোকেট মোহাম্মদ শরীফ উদ্দিনের সভাপতিত্বে মরহুমের স্মরণে এক শোক সভা অনুষ্ঠিত হয়। এতে মরহুমের জীবনের নানামুখী অবদান ও বিভিন্ন সৎকর্মের বিষয়ে আলোচনা শেষে তাঁর রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

এতে আলোচনায় অংশ নেন মরহুমের বড় জামাতা এডভোকেট সৈয়দ আনোয়ার হোসেন, মরহুমের ৩য় কন্যা এডভোকেট জান্নাতুল নাঈম রুমানা, মানবাধিকার আইনজীবী যথাক্রমে এডভোকেট সুনীল কুমার সরকার, এডভোকেট আবুল খায়ের, এডভোকেট এ.এইচ.এম জসীম উদ্দিন, এডভোকেট সৈয়দ মোহাম্মদ হারুন, এডভোকেট দেওয়ান ফিরোজ, এডভোকেট প্রদীপ আইচ দীপু, এডভোকেট মোহাম্মদ সাইফুদ্দিন খালেদ, এডভোকেট হাসান আলী, মানবাধিকার কর্মী মোঃ এরশাদ আলম, সৈয়দ আমজাদ হোসেন, রায়হান আজাদ, কে.এম. শান্তনু, চৌধুরী, মোঃ বদরুল হাসান প্রমুখ। সভা শেষে মরহুমের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ শেষে মুনাজাত করা হয়।

২ মন্তব্য
  1. Toufiq Emon বলেছেন

    mejban hobe naki

  2. Toufiq Emon বলেছেন

    mejban hobe naki