অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজ নগর বিএনপির সমাবেশ: সংঘাত, মারামারি ঠেকাতে কঠোর সিদ্ধান্ত

0
সমাবেশ সফল করতে প্রস্তুতি সভা।

আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে কেন্দ্র ঘোষিত চট্টগ্রাম মহানগর বিএনপির আলোচিত কর্মী সমাবেশ। বুধবার দক্ষিণ জেলা বিএনপি এবং আগের দিন মঙ্গলবার উত্তর জেলা বিএনপির অভন্তরীণ বিরোধের কারণে নিজেদের মারামারি ও রক্তক্ষয়ী সংঘর্ষে দুটি সমাবেশ পন্ড হয়ে যাবার পর স্বাভাবিকভাবে আলোচনার কেন্দ্র বিন্দুতে পারিণত হয়েছে আজকের সমাবেশ।

অনেক নেতাকর্মীর মনেও শঙ্কা আজকের সমাবেশেও কি আগের দুটির মত সংঘর্ষ এবং পন্ড হয়ে যাবে কিনা। এমন আশঙ্কা এবং জিজ্ঞাসা সাধারণ নেতাকর্মীদের মনে উকি দিচ্ছে। অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে আশঙ্কার কথা প্রকাশ করেছেন।

এদিকে এ পরিস্থিতিতে প্রশাসনেরও মাথা ব্যাথার কারণ হয়ে দাড়িয়েছে বিএনপির আজকের সমাবেশ। পুলিশের পক্ষ থেকে যে কোন সংঘাত-ভাঙচুর নাশকতা মোকাবেলা বেলায় প্রস্তুত থাকবে বলে জানিয়েছে পুলিশের কর্মকর্তারা।

উত্তর জেলার বিএনপির সংঘর্ষের পর তোলা ফাইল ছবি।

তবে মহানগর বিএনপি নেতারা এমন কোন সংঘাত মারামারি কিংবা অপ্রীতিকর ঘটনার উড়িয়ে দিলেনও সমাবেশকে সফল করতে অনুষ্ঠিত প্রস্তুতি সভাগুলোতে এই বিষয়টিকে প্রধান্য দিয়ে হানাহানি ও দলীয় কোন্দল এড়াতে বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আলাপকালে নগর বিএনপির একাধিক নেতারা জানিয়েছেন, মহানগর বিএনপির আজকের কর্মী সমাবেশ সফল করার লক্ষ্যে নেয়া সিদ্ধান্ত গুলো মধ্যে রয়েছে সমাবেশে আসার সময় এবং সমাবেশস্থলে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, দলের সভানেত্রী বেগম খালেদা জিয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ছাড়া অন্য কোন নেতার ছবি যুক্ত ব্যানার বা পেস্টুন নিয়ে কর্মী সমাবেশে মিছিলে বহন করা যাবেনা।

আমন্ত্রিত অতিথি এবং স্থানীয় নেতাদের নাম ঘোষনা ছাড়া অন্য কোন নেতা মঞ্চে উঠতে পারবেন না।
দলের উল্লেখিত তিন শীর্ষ নেতা ছাড়া আর কোন নেতার নামে শ্লোগান দেওয়া যাবে না। মিছিল নিয়ে কর্মী সমাবেশের মঞ্চের সামনে যাওয়াা যাবে না। যে যেখানে স্থান পাবেন সেখানে অবস্থান নিবে।

উত্তর জেলা বিএনপির সংঘর্ষ। ফাইল ছবি।

বিগত দিনের মত মিছিল নিয়ে সমাবেশে যোগ দিয়ে সাথে সাথে সমাবেশ স্থল ত্যাগ করার প্রবনতা ত্যাগ করে সমাবেশ শেষ না হওয়া পর্যন্ত সমাবেশ স্থল ত্যাগ করা থেকে বিরত থাকার ব্যপারে স্ব স্ব ওর্য়াড থানার দায়িত্বল নেতৃবৃন্দকে অবহিত করা হয়েছে।

কর্মী সমাবেশে কেউ বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে ভিডিও ফুটেজ দেখে তার বিরুদ্ধে সংগঠনিক ব্যবস্থা গ্রহন করা হবে বলে সিদ্ধান্ত হয়েছে। এবং। কর্মী সমাবেশে আলাদা ক্যামরা ব্যবস্থা থাকবে বলে জানান নেতারা।

আজ বিকাল ৩টায় মহানগর বিএনপির কার্যালয় নাসিমন ভবনের সামনের মাঠে কর্মী সমাবেশ অনুষ্ঠিত হবে।

এ ব্যাপারে জানতে চাইলে নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বুধবার রাতে পাঠক ডট নিউজকে বলেন, আমরা সমাবেশের জন্য সব ধরণের প্রস্তুতি শেষ করেছি। কোন ধরণের বিশৃঙ্খলা, মারামারির আশঙ্কা করছি না। তারপরও আমরা সর্তকতামূলক কয়েকটি সিদ্ধান্ত নিয়েছি। যাতে বিশঙ্খলা এড়ানো যায়।

তিনি বলেন, অন্য জেলার মত আমাদের মহানগরীতে তেমন কোন দলীয় কোন্দল নেই। আমরা সব নেতারা মিলেমিশে কাজ করছি। অনেক সময় দেখা যায় কোন ধরণের দলীয় কোন্দল না থাকলেও তুচ্ছ ঘটনা নিয়েও সংঘাত সৃষ্টি হয়। তাই সেটা মাথায় রেখে আমরা এসব সিদ্ধান্ত নিয়েছি। এবং এ নিয়ে থানা ও ওর্য়াড পর্যায়ের নেতাদের বার বার সর্তক করা হয়েছে।

ফাইল ছবি।

ডা. শাহাদাত হোসেন আশা করেন আজকের সমাবেশে ৫ থেকে ১০ হাজার নেতাকর্মীর সমাগমন এবং সুষ্ঠ্যভাবে সমাবেশ সফল হবে।

একই কথাগুলো জানান মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসেম বক্কর। তিনি বলেন, মহানগর বিএনপিতে কোন কোন্দল বা বিরোধ নেই। তাই আজকের সমাবেশ ইনশআল্লাহ শান্তিপূর্ণ সম্পন্ন হবে।

বিএনপির সমাবেশের নিরাপত্তা এবং আইন শৃঙ্খলার বিষয়ে জানতে চাইলে সিএমপির কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জসিম উদ্দিন জানান, বিএনপি যেহেতু তাদের দলীয় অফিসের সামনে সমাবেশ করবে সেহেতু নিরাপত্তার দায়িত্বও তাদের উপর বর্তাবে। আমরা তাদের সমাবেশে কোন ধরণের হস্তক্ষেপ করবো না। তবে কোন ধরণের বিশৃঙ্খলার চেষ্টা করা হলে এবং  তারা মাঠের বাইরে চলে আসলে পুলিশ কঠোর ব্যবস্থা নেবে। এবং সমাবেশ উপলক্ষে আমাদের পর্যাপ্ত প্রস্তুতি থাকবে। কোন ধরণের নাশকতার চেষ্টা হলেই পুলিশ এ্যাকশনে যাবে।

উল্লেখ্য চট্টগ্রামে সাংগঠনিক সফরের বিষয়ে নয়া পল্টন কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির চট্টগ্রামের শীর্ষ নেতাদের উপস্থিতিতে গত ২৭ এপ্রিল এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় সিদ্ধান্ত হয় যে, ২ মে চট্টগ্রাম উত্তর, ৩ মে দক্ষিণ জেলা এবং আজ ৪ মে চট্টগ্রাম মহানগর বিএনপির কর্মী সমাবেশ অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যে উত্তর দক্ষিণের সমাবেশগুলো বিশৃঙ্খলা মারামারির কারণে পন্ড হয়ে যায়।

পড়ুন সে সব নিউজঃ-

*২ মে উত্তর ৩ মে দক্ষিণ এবং ৪ মে চট্টগ্রাম মহানগর বিএনপির কর্মী সমাবেশ

*আসলাম ও গিকা গ্রুপের সংঘর্ষে উত্তর জেলা বিএনপি’র কর্মী সভা পণ্ড

*পটিয়ায় বিএনপির দুই গ্রুপের সংঘর্ষে এনামসহ আহত ২০

*পটিয়ায় বিএনপির সংঘর্ষ: সভায় যোগ না দিয়ে ফিরে গেছেন কেন্দ্রীয় নেতারা