অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আমাদের চরিত্র আর মে দিবসের ভাবনা

0
হাসান মনসুর

পহেলা মে-মেহনতি , কর্মজীবী , শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন । আজকের এই দিনে পৃথিবীর খেটে খাওয়া সকল মানুষকে অভিনন্দন ।
মুলত আমরা সবাই শ্রমিক – কোন না কোন পেশা , শ্রমের সাথে জড়িত।
তবে আজকের এই দিনটি বিশেষভাবে ঐ শ্রমিকদের জন্যই উৎসর্গকৃত যারা নির্দিষ্ট কর্ম ঘণ্টায় পারিশ্রমিকের বিনিময়ে উৎপাদনের সাথে জড়িত ।

.

আমরা বাঙালীরা শ্রমিক স্বার্থ বলতে বুঝি মিল কারখানার কর্মচারীদের ।
তবে গৃহকর্মী দের , বাড়ীর দারোয়ান , ড্রাইভার দের অধিকার এর ব্যাপারে অনেকটাই অসচেতন। নিজেরা নিজের কর্মস্থল থেকে সব সুবিধা ভোগ করলেও তাদের আমরা সুবিধা দিতে কার্পণ্য করি ।

নিজের ঘরেই আমরা অনেকেই গৃহ কর্মীর সাথে পশু সুলভ আচরণ করি । পচা বাসী উচ্ছিষ্ট খাবার খেতে দেই – তুচ্ছ কারনে নির্যাতন করি । এদের সাথে আমাদের আচরণই প্রমান করে আসলেই আমরা কতটুকু মানবিক ? ঘুম থেকে উঠেই আমরা সাহেব আর বেগম সাহেবরা – ঘুম ভেঙে যাওয়ার প্রাথমিক বিরক্তিটা তাদের উপর দিয়েই দিন শুরু করি।

.

সাত সকালেই সাহেবের চায়ে চিনি কম / বেশী কেন – ডিমভাজার পর কুসুম নরম /শক্ত নিয়ে ছোটোখাটো এক গালাগালির সেশন ।
সাহেবের ড্রাইভার সাহেবকে দেখে সালাম দিতে দিতেই — সাহেবের হুঙ্কার হারামির বাচ্চা আমি নামার আগেই গাড়ী পরিষ্কার করিস নাই , ময়লা কেন – আমাকে দরজা খুলে দিলিনা কেন – বেচারাকে অকারনে গালি দিয়ে নিজের মেজাজ ঠাণ্ডা করার এক মহা প্রয়াস ।
বেগম সাহেবের মেজাজ আরও খিটখিটে হয়ে আছে – আজ সন্ধ্যায় জেলা ওমেন ফোরামে উনার সম্বর্ধনা আছে “মে দিবস উপলক্ষে – সম্মাননা দেওয়া হবে শ্রমজীবী মানুষের কল্যাণে বিশেষ অবদান রাখায়।আবার রাতে ভাবিরা কিটি পার্টি করবে আজ রাতেই , এদিকে ছুটা বুয়া বাচ্চার অসুখ বলে ২ দিনের ছুটি নিয়ে গেছে। আজকে সকালে আসার কথা। বাচ্চাটা মনে হয় এখনো মরে নাই।এবার আসুক সারা মাস কাজ করিয়ে বেতন না দিয়েই ভাগাবো। বেগম সাহেবের এমনিতেই মেজাজ খারাপ তার উপর বেল মারলেন বাসা বাড়ীতে প্রতিদিন যিনি ময়লা নিয়ে যান তিনি (আমাদের ভাষায় ময়লাওয়ালা) – দরজা খুলতেই বললেন – খালাম্মা মাসের টাকাটা নিতে আসছি, ৫০ টাকা।
– একমাসের ময়লা নিয়ে যেতে ৫০ টাকা ! এত টাকা কেন?
– খালা ৩০ দিন নিয়ে যাই। ৫০ টাকা তো বেশি না।
– চুপ কর।এক থাপ্পড় লাগাব। ৩০ টাকার বেশি হওয়া উচিত না। আবার তর্ক করে বেয়াদব। যা, আজকে টাকা নাই। ১৫ দিন পর নিয়ে যাইস। কথা বললে সেইটাও পাবি না।

চেঁচামেচির পর একটু মন শান্তি শান্তি লাগল MADAM এর, গাড়ি নাই। বৈশাখ মাসের কড়া গরম – একটু রিক্সা করে জি ই সি মৌড় হয়ে সি আর বি চক্কর দিলে ভালোই হয় – ফ্রেশ একটু বাতাস খাওয়া যাবে । রিকশাওয়ালা চাচা গালি গায়ে
ঘাম ফেলে প্যাডেল মারছে রিক্সার – গরম বেশি তো কি হয়েছে – এই ফকিরগুলোর অভ্যাস আছে আর এদের তো ফ্যান , এসির অভ্যাস নাই । বদের হাড্ডি রিকশাওয়ালা কিছুক্ষন রিক্সা চালিয়ে চোখ ঢুলু ঢুলু করে রিক্সা থামালেন – যেন এখনই পরে যাবে – রিক্সা থেকে নেমেই রিক্সা ভাড়া শুনে মেজাজ খারাপ হয়ে বেগম সাহেবের – কি বলে এই ব্যাটা? ২০ টাকার ভাড়া ৪০ টাকা – ইচ্ছে হয় দুইটা চড় লাগাবেন। গরম বেশি পড়ছে তো কি হয়েছে? এখনতো সারা বছরই গরম পড়ে।এই শয়তানগুলোর খাই খাই বেশি।
থাক এতো মাথা গরম করলে চলবে না – আজ সন্ধ্যায় মে দিবসের আলোচনা আর সম্বর্ধনা অনুষ্ঠান আছে। আলোচনার মুল বিষয়বস্তু- ” শ্রমিকদের অধিকার এবং তাদের প্রতি ব্যবহার , দায়বদ্ধতা ও শিশুশ্রম বন্ধে করনীয় “। বক্তৃতার কাগজ টা ৩/৪ বার পড়তে হবে , মাইকের সামনে যেন বলতে সমস্যা না হয়।
সামগ্রিক ভাবে এটাই আমাদের ক্ষমতাবান , উচ্চবিত্তদের মে দিবসের ভাবনা , শিক্ষা আর আমাদের মুল চরিত্র। আর এই আমরাই ঘটা করে সরকারী ছুটি পালন করে – বাসায় খিচুড়ি পাকিয়ে পালন করি আজকের এই দিন।

আমরা কেন জানি আমাদের নীচের লেভেলের মানুষগুলোকে মানুষ হিসেবেই মেনে নিতে পারিনা । অথচ এরা ছাড়া আমাদের জীবন -যাপন কল্পনাই করা যায়না , তারপরেও তাদের আমরা পশুর মতো আচরণ করি । বছরের ১ টা নির্দিষ্ট দিন মে দিবস পালন করলেই শ্রমিকের অধিকার সংরক্ষণ হবে ?

নিজের অভিজ্ঞতার কথা বলি – গত কয়েকদিন আগে হয়ে গেল ভূমিকম্প – আল্লাহর রহমতে ক্ষয়ক্ষতি না হলেও , সর্বত্র আতংকের ছাপ। এসময় আমি একটা
বহুতলা ভবনের পাশেই কয়েকজন বন্ধু নিয়ে আড্ডা মারছিলাম । দেখলাম টাওয়ার থেকে কেউ লিফটে , কেউ খালি পায়ে দৌড়ে নীচে নামছে । দেখলাম পরিচিত এক দম্পতিও হুড়াহুড়ি করে নেমে এলেন – অবিন্যস্ত তারা, পায়ে স্যান্ডেল নেই । যেহেতু পরিচিত তাই ভুমিকম্পের রেশ চলে গেলেও আমরা দাঁড়িয়ে কথা বলছিলাম ঐ পরিচিত দম্পতির সাথে – আমি কথায় কথায় বললাম ভাই তাড়াহুড়োতে ঘরে লক করে এসেছেন তো? তার স্ত্রী নিজ থেকেই বলে উঠলেন না আসার সময় কাজের মেয়েটাকে বাইর থেকে লক করে এসেছি।প্রান বাঁচাতে তারা নীচে নেমে এসেছে অথচ কাজের মেয়েটিকে ঘরে রেখে এসেছে ঘরের নিরাপত্তার জন্য । আমাদের তাচ্ছিল্য চাহনি দেখে – ভদ্র লোক চোরের মতো মুখ লুকিয়ে তারতারি লিফটে করে চলে যাবার জন্য বৌকে তাগাদা দিল । অনেকেই এটাই বুঝেনা কাজের লোকেরা “মানুষ” ।

সুযোগ পেলেই নীতিবাক্য মারেন – অথচ ১২ বছরের ছোট কাজের মেয়েকে বাইরে থেকে তালা মেরে ২/৩ দিনের জন্য সমুদ্র বিহার বা বেড়াতে চলে যান – ঘরের সাহেব , বেগম সাহেব। ফ্রিজে রেখে যান বাসী পচা, অপর্যাপ্ত খাবার । পাছে ঘরে আগুণ ধরবে এই ভয়ে চুলার লাইন বন্ধ করে রেখে যান ।

নাম করা বিত্তশালী কে যখন দেখি , ৩২ লাখ টাকার গাড়ী -একটু দূরে পার্ক করে “খোলা বাজারে বিক্রির আধা পচা জন্য চাল কিনেন বাড়ীর দারওয়ান , বুয়া , ড্রাইভারের জন্য – রাস্তার ভ্রাম্যমাণ ট্রাক থেকে তখন আফসোস লাগে আল্লাহ কেন এদের এতো অর্থ বিত্ত দেন । কাজের লোক বাজার থেকে মুরগী কেনে , জবাই করে , বুয়া মুরগী কেটে পরিষ্কার করে – রান্না করে , ছোট কাজের ছেলেটা এই খাবার টেবিলে সারভ করে তবে দুর্ভাগ্য এদের পাতে জোটে না মুরগীর এক টুকরো ।
অনেক বাসায় দেখি কাজের লোকদের জন্য বরাদ্দ মাছের কান বা মুরগীর পা , চামড়া দিয়ে লম্বা কম দামী তরকারী আলু , মুলার লম্বা ঝোল । সে আমরাই পালন করি মে দিবস , সে আমরাই মিছিল করি শ্রমিকের অধিকার আদায়ে ।

খাবার মাইক্রোওভেন অথবা ফ্রিজে রাখলে এর মান বেশীদিন থাকে না এটা আমরা সাহেব / বেগম সাহেবরা বুঝি না ।

আমার এক পরিচিত মানুষ হাজী । প্রতিবছর মুল হজ আর ওমরাহ দুইটাই করেন – জামাতে আদায় করেন ৫ ওয়াক্ত নামাজ ,দেখা হলেই ফ্রি নীতিবাক্য আর উপদেশ , তার বউ ও পড়েন ডাবল হীজাব (আবার মুখে লিপস্টিক মাখেন বিকৃত ভাবে) । কি এক কাজে তার সাথে দেখা করার আগে তার দারওয়ানের রুমে গেলাম – দেখলাম ওর ড্রাইভার ভাত খাচ্ছে । কেমন আছে জিজ্ঞেস করতেই সে ভাত পাতে ইতস্তত করছিলো । নিজ থেকেই কথা বাড়ালাম , কি দিয়ে খাচ্ছ ? মনে হয় এটা শূনেই সে জিদ করে প্লেটে পাণি ঢেলে দিলো । আমি বললাম খেলে না যে ? সে বলল গত ৫ বেলায় একই তরকারী আসছে , সে ফেরত দিচ্ছে আবার সেটা পরের বেলায় আসছে । আমাকে সে বলল পচা গন্ধ বের হচ্ছে ঐ তরকারী থেকে – আমি বললাম , তুমি ফেলে দাও । সে জিদ করে ফেলেও না – খায় ও না ।
এটা আজকাল অনেক ঘরের চিত্র । প্রায় ঘরে শুনি ২ রকম রান্না হয় । আমরা সাহেবরা খাই মাছ আর মাংসের টুকরা । সন্তান সমবয়সী কাজের ছেলে / মেয়েকে আমরা ভাত টাও ঠিক মতে দিতে আলস্য করি ।
এগুলো অবশ্য সব পরিবারে ঘটে না । ভালো পরিবার ও আছে – যারা গৃহ কর্মীদের নিজের সন্তান তুল্য মনে করেন ।
আজকে মে দিবস । শ্রমিক বান্ধব শিল্প মালিক , উদ্যোক্তা রা , বিত্তশালী শ্রমিক নেতারা এই দিনের ভাব গাম্ভীর্য তুলে ধরবেন সভা , সেমিনার , টিভি টক শোতে । কিন্তু শ্রমিকের যে কপাল সে কপালই থাকে ।
আমাদের মতো বেশীরভাগ মধ্যবিত্তের – শ্রমিক অভিজ্ঞতা বলতে – বাসার গৃহ কর্মী অথবা নিজের অফিসের ১ /২ জন স্টাফ বা কর্মচারী । কিন্তু এই অংশটুকুর অধিকার নিয়ে কেও এতো সোচ্চার নয় ।
ইসলাম ধর্মে গৃহ কর্মীর অধিকারের ব্যাপারে বার বার বলা হয়েছে । প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ) বার বার উল্লেখ করেছেন তাদের প্রতি ভালো ব্যাবহার ও নিজে যা খাই , তা তাকেও খেতে দিতে বলেছেন । বিদায় হজের ভাষণে এই ব্যাপারে সুনির্দিষ্ট করে তিনি বলে গেছেন । আমরা অনেকে কপাল কালো করে ফেলেছি ধর্ম কর্ম করতে করতে – কিন্তু এই ব্যাপারে চরম উদাসীন ।

আমাদের সন্তানদের মধ্যে কাজের লোকদের তাচ্ছিল্য করে ডাকা অথবা অপ্রয়োজনীয় কষ্ট দেওয়া অভ্যাসে পরিণত হয়েছে ।এই ব্যাপারে সন্তানদের সজাগ করা আমাদের দায়িত্ব । আমরা অনেক শিক্ষিত মানুষ বাসার গৃহ কর্মীকে আগত মেহমানের সামনে পরিচয় করিয়ে দেয় ” চাকর মেয়ে , ছড় পুয়া , ছড় মাইয়া — অথচ এই পরিচয় দেওয়ার সাথে সাথে তার চেহারায় কি প্রিতিক্রিয়া হয় একবার দেখে নিবেন।

শ্রমিক হিসেবে আমার অভিজ্ঞতা খুব সংক্ষিপ্ত – তাও দেশের বাইরে । ২০০৭- ২০০৮ সালে পরিবার নিয়ে দুবাই ছিলাম । বাড়ির গেটের বাইরে আগে থেকেই পরিত্যক্ত বাগান ছিল । আমি সেখানে নতুন করে মাটি , সার পানি দিয়ে বাগানটিকে জীবন্ত করার প্রাণান্ত চেষ্টা করেছিলাম । মরুভূমিতে সাধারণত এতো সহজে দেশের মতো গাছ হয় না তারপরেও অনেক খাটুনী করে সেখানে টমেটো , লাঊ ফলিয়ে ছিলাম । মাটিতে পাঁথর এর মতো হয়ে গিয়েছিল , আমি সেটাকে উর্বর করেছিলাম – ঘণ্টার পর ঘণ্টা পাণি দিয়ে , মাটি পরিচর্যা করে।তখন কাজ করে আমার যে অনুভুতি , আশা , স্বপ্ন সেরকম প্রত্যেক শ্রমিক যার যার মতো করে নিজের স্বপ্ন দেখে । আমরা যেরকম তাদের দিয়ে কাজ হাসিল করাই ঠিক তেমনি আমাদের কাজ করে তাদের স্বপ্ন পুরন হলেই এই দিবসের সার্থকতা ।

দুনিয়ার সকল শ্রমজীবী মানুষদের -লাল সালাম ।

                                                                                  লেখকঃ হাসান মনসুর

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা