অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে ২০ লাখ চিংড়ি পোনা আটক

4

সীতাকুণ্ড(চট্টগ্রাম) প্রতিনিধি

.

চট্টগ্রামের সীতাকুণ্ডের বড় দারোগা হাট এলাকায় যাত্রীবাহী বাসে তল্লাশী চালিয়ে ১২৫ ড্রাম ভর্তি ২০ লাখ চিংড়ি পোনা আটক করা হয়েছে। যার আনুমানিক মূল্য ৩০ লাখ টাকা বলে জানাগেছে।

বৃহস্পতিবার দিবাগত রাত ৯টায় সীতাকুণ্ড উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রুহুল আমিন এর নেতৃত্বে ভ্রাম্যমান আদালতের টিম এসব চিংড়ি পোনা জব্দ করেছে।

এসময় অবৈধভাবে চিংড়ি পোনা পাচার করার অপরাধে বাসের সুপার ভাইজার ও ড্রাইভারকে ২০ হাজার টাকা জরিমানা করেছে আদালত। পরে জব্দ করা চিংড়ি পোনাগুলো বড় কুমিরা ঘাটে নিয়ে সমুদ্রে অবমুক্ত করা হয়।

.

বিষয়টি নিশ্চিত করে রাতে পাঠক ডট নিউজকে নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন বলেন, অবাধে নদী থেকে গলদা রেনু ও বাগদা পোনা শিকার করায় সামুদ্রিক সম্পদ ও জীব বৈচিত্র মারাত্নক হুমকির মুখে পড়েছে। এসব পোনা ধরতে গিয়ে অন্য প্রজাতির কোটি কোটি রেনু পোনা, ডিম ও খাদ্য কনা ধ্বংস হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা সেলিম রেজা জানান, গোপন তথ্যের ভিত্তিতে রাত ৯ টার সময় খুলনাগামী এপি লাইন বাসে তল্লাসী চালিয়ে ১২৫ ড্রাম ভর্তি চিংড়ি পোনা জব্দ করা হয়। যার মূল্য ৩০ লাখ টাকা।

তিনি বলেন, মৎস্য আইন অনুযায়ী চিংড়ি পোনা আহরণ এবং বিক্রি নিষিদ্ধ হওয়ায় এসব পোনা আটক করা হয়।

৪ মন্তব্য
  1. Alim Uddin বলেছেন

    চিংড়ির পোনা বিক্রি নিষিদ্ধ হলে মানুষ কি ভাবে চিংড়ির চাষ করবে???

  2. Ahmed Mostaque বলেছেন

    এরা বুঝি জা-শি এভাবে আটক করল?

  3. Saiful Islam Shilpi বলেছেন

    সব কাজ আইন এবং নিয়ম ও সিস্টেমের মধ্যে করতে হয়। আইনের বাইরে কিছু করলে তো ধরবে।

  4. Alim Uddin বলেছেন

    এরা সিস্টেমটাকে গোপন করে রাখে যাতে মানুষ ভুল করে এবং তাদের বাঁশ দিতে সুবিধা হয়। সিস্টেম টা জনসম্মুখে প্রকাশ করলে আমাদের উপকার হতো।