অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডে ৭ লক্ষ টাকার অবৈধ চিংড়ি পোনা আটক

0
.

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধিঃ
চট্টগ্রামের সীতাকুণ্ডের বড় দারোগা হাট এলাকায় বাসে তল্লাসী চালিয়ে সাড়ে চার লাখ টাকার চিংড়ি পোনা আটক করা হয়েছে।  মঙ্গলবার (২৫ এপ্রিল) রাতে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার বড় দারোগার হাট এলাকায় খুলনাগামী বাস বেপারী পরিবহনে তল্লাশী চালিয়ে অবৈধভাবে পাচারের সমেএসব চিংড়ি পোনা জব্দ করেছে উপজেলা মৎস্য কর্মকর্তারা।

সীতাকুণ্ড উপজেলা মৎস্য কর্মকর্তা সেলিম রেজা জানান, রাত পৌনে ৮টার দিকে অবৈধভাবে চিংড়ির পোনা পাচারের বিষয়টি তিনি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রুহুল আমিনকে অবহিত করলে ম্যাজিস্ট্রেট তাৎক্ষনিক সেখানে ছুটে গিয়ে বাসের বাংকারে তল্লাসি চালিয়ে ২৭ টি ড্রাম ভর্তি চিংড়ি পোনা জব্দ করেন।

আটককৃত চিংড়ি পোনার মূল্য প্রায় ৬ লাখ পঁচাত্তর হাজার টাকা।

আটককৃত চিংড়ি পোনাগুলো রাতেই উপজেলার কুমিরা ঘাটে অবমুক্ত করা হয়। অবৈধভাবে চিংড়ি পোনা পাচারের দায়ে ভ্রাম্যমাণ আদালত বাসের সুপারভাইজার, ড্রাইভার এবং হেলপারকে ৫ হাজার টাকা করে জড়িমানা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রুহুল আমিন বলেন, এসব চিংড়ি পোনা শিকার করতে গিয়ে এক শ্রেনীর ব্যবসায়ী দেশের মৎস সম্পদ ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। মশারীর নেট দিয়ে নদী এবং সমুদ্র থেকে এসব পোনা ধরতে গিয়ে অনেক প্রজাতির অন্যান্য মাছও ধ্বংস করে ফেলছে ।