অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জাপা নেতার মালিকানাধীন ফিশিং বোট থেকে ২৭ হাজার কেজি জাটকা ইলিশ জব্দ

1
.

চট্টগ্রাম মহানগরীর সদরঘাট থানাধীন কর্ণফুলী নদীতে মোবাইল কোর্ট পরিচালনা করে জাতীয় পার্টি (এরশাদ) কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মোরশেদ মুরাদ ইব্রাহীম এর মালিকানাধীন ট্রলারসহ মাছ ধরার দুটি ফিশিং বোট থেকে ২৭ টন জাটকা ইলিশ ও বিপুল পরিমাণ মাছ ধরার জাল জব্দ করেছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত।

বুধবার সকাল সাড়ে ১০টা থেকে রাত সোয়া ৮টা পর্যন্ত এ অভিযান চলে।

অভিযানে জব্দ করা এসব মাছ ফিশিংবোট ও জালের আনুমানিক মূল্য ২৬ কোটি ৫০ লাখ টাকা বলে জানান র‌্যাব কর্মকর্তারা।

বুধবার রাত ১০টায় র‌্যাব-৭ এর পাঠানো এক মেইল বার্তায় এ তথ্য জানানো হয়।

.

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. রুহুল আমীন পাঠক ডট নিউজকে জানান, কিছু অসাধু ব্যবসায়ী ‘এফভি সী-হার্ট’ এবং ‘এফভি উষা’ ফিশিং ভেসেলের মাধ্যমে গভীর সমুদ্র হতে জাটকা ইলিশ ধরে চট্টগ্রাম মহানগরীর সদরঘাট থানাধীন অমরচিত্ত ঘাট সংলগ্ন কর্ণফুলী নদীতে অবস্থান করছে।

এ তথ্যের ভিক্তিতে র‌্যাবের একটি টিম উক্ত স্থানে অভিযান পরিচালনা করে বুধবার সকালে।

র‌্যাবের সিনিয়র এএসপি মিমতানুর রহমান নেতৃত্বে পরিচালিত এ অভিযানে সহায়তায় ছিলেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট সৈয়দ মুরাদ এবং মৎস্য জরিপ কর্মকর্তা এ্যানি কর্মকার।

বুধবার দিনভর পরিচালিত ভ্রাম্যমান আদালত ‘মৎস রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ সনের ৫ এর (ক) ধারা মোতাবেক ‘এফভি সী-হার্ট’ (সী-হার্ট ফিশিং কোম্পানী, প্রযত্মে আব্দুল কাদের, মাহা বিল্ডিং, কোতোয়ালী, চট্টগ্রাম) ফিশিং ভেসেল হতে ২০ টন জাটকা ইলিশ, ৩৫০ মিটার মাছ ধরার জাল এবং ‘এফভি উষা’ (মালিক-মোরশেদ মুরাদ ইব্রাহীম (৫০), পিতা-মৃত সেকেন্দার আলী, ক্রিস্টাল গ্রুপ, ২৬১ মাঝিরঘাট রোড, সদরঘাট, চট্টগ্রাম) ফিশিং ভেসেল হতে ৭ টন জাটকা ইলিশসহ সর্বমোট ২৭ টন (২৭,০০০ হাজার কেজি) জাটকা ইলিশ উদ্ধার করা হয়।

জব্দকৃত ফিশিং ভেসেল, মাছ ধরার জাল এবং উদ্ধারকৃত জাটকা ইলিশের আনুমানিক মূল্য ২৬ কোটি ৫০ লক্ষ টাকা। উদ্ধারকৃত জাটকা ইলিশ জেলা প্রশাসনের তত্তাবধানে বিভিন্ন এতিম খানা ও মাদ্রাসায় বিতরন করা হয়েছে এবং জব্দকৃত ফিশিং ভেসেলটি বাজেয়াপ্ত করার কার্যক্রম প্রক্রিয়াধীন।

১ টি মন্তব্য
  1. Muhammad Masum Bhuiwan বলেছেন

    ওকে শুভ সকাল