অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সন্দ্বীপে ইঞ্জিন বোট ডুবি: উদ্ধার ২৬: নিখোঁজ-১২, নৌ চলাচল বন্ধ

1
উদ্ধার করা বোট। পাশে উদ্ধার হওয়া যাত্রীদের স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা দেয়া হচ্ছে।

বঙ্গোপসাগরের চট্টগ্রামের সন্দ্বীপের গুপ্তচড়া ঘাটে ইঞ্জিন চালিত বোট ডুবির ঘটনায় এখনো ১২ জন নিখোঁজ রয়েছে। রাত ১১টায় এ রির্পোট লেখা পর্যন্ত উদ্ধার হয়েছে ২৬ জন। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সন্দ্বীপের সাথে রাতে নৌ চলাচলা বন্ধ করে দেয়া হয়েছে।

ঘটনাস্থল থেকে ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো: জসিম উদ্দিন এখবর নিশ্চিত করেছেন। তিনি জানান, ফায়ার সার্ভিসের বিশেষ টিম, ডুবরী এবং কোস্টগার্ড দল উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে ডুবে যাওয়া বোটটি উদ্ধার করা হয়েছে।

এদিকে কুমিরা ফেরী ঘাট থেকে পুরো ঘটনা তদারকি করছেন চট্টগ্রাম জেলা প্রশাসক সামশুল আরেফিন।  রাত ১১টায় তিনি  পাঠক ডট নিউজকে জানান, সর্বশেষ তথ্য মতে দুই শিশুসহ ২৬ জন নারী পুরুষকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে আমাকে জানিয়েছেন সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান।

তাদের স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে।

ডিসি বলেন, সাগরের পরিস্থিতি অশান্ত থাকায় আমরা সন্দ্বীপ যেতে পারছি না। তবে কুমিরা ঘাট থেকেই পুরো বিষয়টি তদারকি করছি। তিনি বলেন, রাতে সাগরে নৌ চলাচল বন্ধ রাখা হয়েছে। এখনো পর্যন্ত মৃত্যুর কোন খবর আমরা পায়নি।

উল্লেখ্য রবিবার সন্ধ্যার দিকে সন্দ্বীপ গুপ্তছড়া ঘাটের কাছে লালবোট নামে ছোট ইঞ্জিন চালিত বোট ডুবে যায়। বোটটিতে ঠিক কতজন যাত্রী ছিল তা কেউ সুনির্দ্দিষ্ট করে বলতে পারেননি।

তবে কোস্টগার্ড এবং স্থানীয়রা জানান, বোটটিতে অন্তত ৪০ থেকে ৫০ জন যাত্রী ছিল। তার মধ্যে ২২ জনের মত উদ্ধার হয়েছে বলে আমারা জানতে পেরেছি।

জানাগেছে, কুমিরা ঘাটঘর থেকে জাহাজে করে যাত্রীরা সন্দ্বীপ যাওয়ার পর জাহাজ থেকে লালবোটে করে গুপ্তছড়া ঘাটে যাওয়ার সময় সাগরে বিরূপ আবহাওয়ার কারণে ছোট ইঞ্জিন চালিত এ লাল বোটটি ডুবে যায়।

কোস্টগার্ড পূর্ব জোনের কর্মকর্তা ক্যাপ্টেন শহিদুল ইসলাম বলেন, সীতাকুণ্ডের কুমিরা থেকে আজ বিকালে এমভি সালাম নামে একটি সী ট্রাক প্রায় ৩শ যাত্রী নিয়ে সন্দ্বীপ যায়। এটি গুপ্তছড়া ঘাটের অদূরে নোঙ্গর করার পর যাত্রীরা লাল বোটে উঠার সময় প্রচন্ড বাতাসের কারণে বোটটি ‍ডুবে যায়। এসময় বোটটিতে ৪০ জনের মত ছিল। ইতোমধ্যে ২২ জনের মত উদ্ধার হয়েছে বলে তিনি জানান। ঘটনাস্থলে আমাদের কোষ্টগার্ড টিম উদ্ধার কাজ চালাচ্ছে।

সন্দীপে ইঞ্জিন বোট ডুবি’র আরো খবরঃ

সন্দ্বীপে ইঞ্জিন বোট ডুবি ৪ জনের মরদেহ উদ্ধার (ভিডিও)

সন্দ্বীপে লাল বোট ডুবে বহু যাত্রী নিখোঁজ: ১০ জন উদ্ধার