অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সীতাকুণ্ডের সেই জঙ্গি আস্তানায় ১৬টি শক্তিশালী বোমাসহ উপকরণ উদ্ধার

0
সীতাকুণ্ডের সেই জঙ্গি আস্তানা থেকে ১৬টি শক্তিশালী বোমাসহ বিপুল পরিমাণ বোমা তৈরীর বিস্ফোরকসহ অন্যান্য সামগ্রী উদ্ধার করেছে। আজ শনিবার দুপুরে সীতাকুণ্ডের কলেজ রোড়ের চৌধুরী পাড়ার ছায়ানীড় বাড়িতে অভিযান চালিয়ে এসব বোমা ও বোমা তৈরীর সামগ্রী আবিস্কার করেছে বলে জেলা পুলিশ দাবী করেন। 
গত বুধবার ও বৃহস্পতিবার ভবনটিতে টানা ২০ ঘন্টা পুলিশ, সোয়াত ও র‌্যাবসহ কাউন্টার টেরোরিজম ইউনিটের “অপারেশন অ্যাসল্ট-১ “অভিযানে ২ নারী-শিশু ও ৩ জঙ্গি সদস্য আত্মঘাতি বোমা হামলায় নিহত হওয়ার পর ভবনটি সীলগালা করে দেয়া হয়।
 
জেলা পুলিশ জানায়,  শনিবার দুপুরে ছায়ানীড়ের সে জঙ্গি আস্তানায় তল্লাশি চালায় পুলিশের বোমা নিস্ক্রিয়করণ দল। এসময় ভবনের বন্ধ থাকা বিভিন্ন কক্ষে মজুদ থাকা বিপুল পরিমাণ বোমা ও বোমা তৈরীর কাঁচামাল (বিস্ফোরক) দেখতে পায়। যার মধ্যে বিকাল পর্যন্ত ৫ ড্রাম হাইড্রোজেন ফারঅক্সাইড অক্সিজেন (প্রতি ড্রামে ৪০ লিটার করে), হাইড্রোলিক পারদ ২০০ লিটার, এ্যসিড (প্রতি ড্রামে ৫০ লিটার করে) শক্তিশালী বোমা ১৬টি ( প্রতিটি ৩ থেকে ৫ কেজি ওজনের)।
দুপুরে একটি বোমা বিস্ফোরণ ঘটিয়ে নিস্কিৃয় করা হলেও বাকি বোমা নিস্কৃয় করতে সাহস পাচ্ছেনা চট্টগ্রামের বোমা নিস্ক্রিয়করণ দল।
.

পুলিশের মতে, বোমাগুলো এতোটাই শক্তিশালি যে এ গুলো জনবসতিপূর্ণ এ এলাকায় বিস্ফোরণ ঘটাতে গেলে প্রাণহানির সম্ভবনা রয়েছে। তাই এসব বোমা নিস্কৃয় করতে ফাকা থেকে স্পেশাল বোমা নিস্কৃয় টিমকে আহবান করা হয়েছে। তারা এলে এসব বোমা নিস্কৃয় করা হবে। সে পর্যন্ত ঘেরাও করে রাখা হয়েছে।

 
বিষয়টি নিশ্চিত করে জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা বলেন, ‘ছায়ানীড় নামের ভবনের ওই জঙ্গি আস্তানার তিনটি কক্ষের মধ্যে মাত্র একটি কক্ষে তল্লাশি চালিয়ে  ১৬ টি বোমা ও অন্যান্য উপকরণ পাওয়া গেছে। আরও দুটি কক্ষে তল্লাশি চালানো হবে। আমাদের খুব সতর্কতার সঙ্গে তল্লাশি চালাতে হচ্ছে। কারণ বিস্ফোরণ ঘটে গেছে বড় ধরণের ক্ষয়ক্ষতি হবে।তাই ঢাকা থেকে বিশেষজ্ঞ টিমকে খবর দেয়া হয়েছে। তারা এলে এসব রুম থেকে বোমা উদ্ধার এবং নিস্কৃয় করা হবে।